উইকিমিডিয়া আর্জেন্টিনার নির্বাহী পরিচালক অ্যানা টরেস (মাঝে) এবং লা প্লাটা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ফারনান্দো তুবার (ডান)। ছবি: উইকিমিডিয়া আর্জেন্টিনা।

উইকিমিডিয়া আর্জেন্টিনা ও লা প্লাটা জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৯ খ্রিস্টাব্দের মার্চ মাসে উইকিপিডিয়ার মাধ্যমে মুক্ত তথ্য তৈরি, সমৃদ্ধ করা এবং দেশব্যাপী ছড়িয়ে দেওয়ার বিষয়ে একটি দ্বি-পাক্ষিক সহযোগিতা চুক্তি স্বাক্ষর করে। উইকিমিডিয়া আর্জেন্টিনা প্রথমবারের মতো দেশের প্রথম শ্রেণীর কোনো বিশ্ববিদ্যালয়ের সাথে উইকিমিডিয়া আন্দোলনকে এগিয়ে নিতে এমন চুক্তি করল।

চুক্তি অনুযায়ী লা প্লাটা জাতীয় বিশ্ববিদ্যালয় – স্প্যানীয় উইকিপিডিয়ার জন্য বিজ্ঞান বিষয়ক নিবন্ধ তৈরি এবং বিদ্যমান নিবন্ধ সম্প্রসারণ করবে। বিশ্ববিদ্যালয়টির সাথে স্থানীয় উইকিপিডিয়া সম্প্রদায়ের যোগাযোগ রক্ষা এবং প্রকল্পটি পরিচালনার জন্য একজন অভিজ্ঞ উইকিপিডিয়ানও নিয়োগ দেওয়া হবে।

উইকিমিডিয়া আর্জেন্টিনার লোগো।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে উইকিপিডিয়ার কারিগরী দিকসমূহ নিয়ে প্রশিক্ষণের ব্যবস্থা করবে উইকিমিডিয়া আর্জেন্টিনা, যাতে করে তারা উইকিপিডিয়ায় নিবন্ধ লেখা বা সম্প্রসারণের জন্য দক্ষ হয়ে উঠে। বিশ্ববিদ্যালয়টির ডকুমেন্টারি বিভাগ তাদের সংগ্রহশালাকে মুক্ত লাইসেন্সে প্রকাশ করার ব্যাপারেও চুক্তিতে সম্মতি দিয়েছে।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের জাদুঘরের যাবতীয় সংগ্রহের ছবি মুক্ত লাইসেন্সে প্রকাশ করার ব্যাপারে উইকিমিডিয়া আর্জেন্টিনা সহায়তা করবে।

চুক্তিতে স্বাক্ষর করেন উইকিমিডিয়া আর্জেন্টিনার পরিচালনা বোর্ডের প্রধান ইভানা লাইশোম এবং লা প্লাটা বিশ্ববিদ্যালয়ের সভাপতি ফারনান্দো তুবার। এছাড়াও উপস্থিত ছিলেন উইকিমিডিয়া আর্জেন্টিনার নির্বাহী পরিচালক অ্যানা টরেস, লা প্লাটা বিশ্ববিদ্যালয়ের সাধারণ সম্পাদক প্যাট্রিসিও লরেন্তে এবং বিশ্ববিদ্যালয়টির ক্যাবিনেট সচিব কার্লোস জিওর্দানো।

লা প্লাটা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথ উদ্যোগে উইকিমিডিয়া আর্জেন্টিনা অনেক আগে থেকেই কাজ করে আসছে। যেমন ২০১৪ খ্রিস্টাব্দে বিশ্ববিদ্যালয়ের দাপ্তরিক রেডিও স্টেশনের সংগ্রহশালা মুক্ত লাইসেন্সে প্রকাশের ব্যপারে উইকিমিডিয়া আর্জেন্টিনা সহায়তা করেছিলো।

আর্জেন্টিনার বিভিন্ন বিষয়ে উইকিপিডিয়ার সিংহভাগ অডিও ভুক্তি এই রেডিও স্টেশনের প্রকাশ করা। এছাড়া বিভিন্ন বিখ্যাত ব্যক্তির সাক্ষাৎকারও মুক্ত লাইসেন্সে প্রকাশ করা হয়।

Translate »
Share This