উইকিপিডিয়ার থ্রিডি পাজল গ্লোব লোগো। ছবি: দেনিজ/সিসি-বাই-এসএ ৩.০

২০১৯ খ্রিস্টাব্দের ২৪ এপ্রিল তারিখে পঞ্চমবারের মত বন্ধ করে দেওয়া হলো চীনা উইকিপিডিয়াসহ সমস্ত উইকিমিডিয়া প্রকল্প। চীনে ১.৩ বিলিয়ন উইকিপিডিয়া-পাঠক থাকাসত্ত্বেয় বিভিন্ন অজুহাতে বন্ধ করে দেওয়া হচ্ছে উইকিপিডিয়া।

২০০১ খ্রিস্টাব্দে অন্যান্য ১২টি ভাষার সাথে প্রতিষ্ঠিত হয়েছিল চীনা ভাষায় উইকিপিডিয়া। বর্তমানে এতে দশ লক্ষাধিক নিবন্ধ রয়েছে। এছাড়া এটি চীনের চতুর্থ বৃহত্তম বিশ্বকোষ। প্রথমবার ২০০৪ খ্রিস্টাব্দের জুনে চীনে নিষিদ্ধ হয় উইকিপিডিয়া। এরপর একই সালের সেপ্টেম্বরে দ্বিতীয়বারের মত, ২০০৫ খ্রিস্টাব্দের অক্টোবরে তৃতীয় এবং ২০১৫ খ্রিস্টাব্দে চতুর্থবারের মত বন্ধ করে দেওয়া হয় উইকিপিডিয়া।

উইকিমিডিয়া ফাউন্ডেশন চীনা কর্তৃপক্ষের কাছে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়ার দাবী জানিয়েছে। এই নিষেধাজ্ঞার ফলে চীনের ১.৩ বিলিয়ন মানুষ মুক্ত জ্ঞান থেকে বঞ্চিত হচ্ছে, যাদের মধ্যে ছাত্র এবং বিভিন্ন পেশাজীবী পাঠকের সংখ্যা বেশি। এছাড়া বিশ্ববাসীর সাথে চীনের নাগরিকদের মুক্ত জ্ঞান আদান-প্রদানের পথও হ্রাস পেয়েছে।

উইকিপিডিয়া এমন একটি বিশ্ব-জ্ঞান ব্যবস্থার কথা বলে যেখানে জ্ঞানের ওপর সমস্ত মানুষের থাকবে অবাধ অধিকার। কিন্তু চীনের নিষেধাজ্ঞার ফলে বিপুল সংখ্যক মানুষ এই জ্ঞান বিনিময় কাজের সাথে সংশ্লিষ্ট হওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। তাই উইকিমিডিয়া ফাউন্ডেশন অতি দ্রুত নিষেধাজ্ঞা তুলে নেওয়ার জন্য আহ্বান জানিয়েছে।

Translate »
Share This