উইকিপিডিয়ার থ্রিডি পাজল গ্লোব লোগো। ছবি: দেনিজ/সিসি-বাই-এসএ ৩.০

তুরস্কে উইকিপিডিয়া ব্লক করে দেওয়ার পরিপ্রেক্ষিতে উইকিমিডিয়া ফাউন্ডেশন ইউরোপিয়ান কোর্ট অব হিউম্যান রাইট্‌স-এ পিটিশন দাখিল করেছে। ২০১৭ খ্রিস্টাব্দের এপ্রিল মাসে সহসাই তুরস্ক সরকার দেশটিতে সব ধরণের উইকিপিডিয়াতে প্রবেশাধিকার বন্ধ করে দেয়। দুই বছরেও এই বাধা প্রত্যাহার না করায় ফাউন্ডেশন এই পদক্ষেপ গ্রহণ করে।

২০১৬ খ্রিস্টাব্দের ১৬ জুলাই ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর দেশটিতে বিভিন্ন সময় মিডিয়ার উপর বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা বলবৎ হয়েছে, এবং এখনও হচ্ছে। তারই ধারাবাহিকতায় প্রায় ১,২৭,০০০ ওয়েবসাইটে ঐ বছর প্রবেশাধিকার বন্ধ করে দেয়া হয়েছে এবং উইকিপিডিয়াও এই নিয়ন্ত্রণের আওতাধীন ছিল।

এর আগে উইকিপিডিয়া বন্ধের দশ মাস পার হয়ে যাওয়ায় বিশ্বজুড়ে উইকিমিডিয়ানেরা ‘#উইমিসতুর্কি’ (#WeMissTurkey) হ্যাশট্যাগ ক্যাম্পেইনের মাধ্যমে প্রচারণা চালান। সারা বিশ্বের উইকিমিডিয়ানদের পাশাপাশি মুক্ত জ্ঞানকর্মীরাও এই আদেশের প্রতিবাদ জানিয়েছিলেন। এছাড়া তুরস্কের চিত্রশিল্পীরা নানাবিধ পোস্টারের মাধ্যমে এর প্রতিবাদ করেছিলেন।

এদিকে উইকিমিডিয়া ফাউন্ডেশন এক বিবৃতিতে জানায়, ফাউন্ডেশন বিশ্বাস করে জ্ঞানে অবাধ প্রবেশাধিকার এবং চিন্তার মুক্ত উপস্থাপন হলো মানুষের মৌলিক অধিকার। মানুষের কাছে যখন জ্ঞানের মুক্ত অধিকার থাকে, তখন তারা যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণে সক্ষম হয়।

ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ক্যাথেরিন মাহের বলেন, “আমরা মনে করি তথ্য ও জ্ঞান পৃথিবীকে সুন্দরতর করে তোলে। আমরা যখন প্রশ্ন করি, উত্তর পাই, বিষয়টি সম্পর্কে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে ভাবি, তখন আমরা আরো বেশি সহিষ্ণু ও স্বাভাবিক সমাজকে পাই।” মুক্ত জ্ঞান নিয়ে কাজ করা অধিকারকর্মীরা তুরস্কে উইকিপিডিয়া ব্লক ঐ দেশের মানুষের তথ্যের পৃথিবীতে অবাধ বিচরণে বিরাট বাধা বলে মনে করছেন।

পদক্ষেপ গ্রহণের আগে থেকেই ব্লক প্রত্যাহারের জন্য দেশটির আদালতে প্রয়োজনীয় আইনী ব্যবস্থা গ্রহণ করেছিল ফাউন্ডেশন। তারপরও পরিস্থিতির উন্নতি না হওয়ায় ইইউর শরণাপন্ন হতে হলো বলে জানায় উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী যুক্তরাষ্ট্র ভিত্তিক অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন।

Translate »
Share This