অনলাইন ব্লগিং কম্যুনিটিতে আমি লেখালেখি করতাম। কিন্তু ভুল যদি একটা করেছেন, তো… আপনাকে ভেঙ্গে-চুরে চুরমার করে ফেলবেন পাঠকরা। পাঠক-লেখক সবাই-ই সেখানে বড্ড সাবজেক্টিভ, মারমুখি। উইকিপিডিয়ায় ২০১০-এ যখন যুক্ত হয়ে এটা-ওটা লেখালেখি শুরু করলাম, মানে সম্পাদনা করা আরকি, তখনও অবধারিতভাবেই নতুন প্লাটফর্মে কাজ করছি হিসেবে ভুল করলাম, এবং… না, যা ভাবছেন তার ঠিক বিপরীতটাই ঘটলো।

এখানকার পাঠক, লেখক, সম্পাদক উল্টো যেচে পড়ে এসে আপনাকে যার-পর-নাই আন্তরিকতা দিয়ে, শুদ্ধতা দিয়ে, ধৈর্য্য দিয়ে একের পর এক সহায়তা করে যাচ্ছেন। কী দায় এঁদের? কী উপকার এঁদের? যদি সত্যিকার অর্থে এর বস্তুতাত্ত্বিক কোনো লাভ খুঁজতে যান, তবে তা মোটেই নেই। এরা শ্রেফ একটা ভালো প্লাটফর্মের কিছু ভালো আত্মা – যারা ভালোর চর্চার মধ্য দিয়ে এই প্লাটফর্মকে করছেন সুন্দর, সহনশীল, সহায়তাপরায়ণ এবং সম্মিলিত চেষ্টায় অগ্রগামী।

উইকিপিডিয়ায় আপনি যোগ দেবার পরপরই আপনার আলাপ পাতায় কোনো ব্যক্তি কিংবা বট অ্যাকাউন্টের মাধ্যমে পাবেন স্বাগতবার্তা। সেই স্বাগতবার্তায় থাকবে প্রয়োজনীয় অনেক তথ্য, যা শুরুতেই আপনার অনেক প্রশ্নের জবাব দিয়ে দিবে। তারপরও যদি আপনার কোনো সহায়তার দরকার হয়, আপনার আলাপ পাতায় {{সাহায্য করুন}} লিখে আপনার প্রশ্নটা লিখে রাখলে দেখবেন কোত্থেকে সবাই পড়িমড়ি করে এসে আপনাকে সহায়তা করতে ব্রতী হয়ে গেছে – আজব না? …এরা আজবই।

উইকিপিডিয়ায় কাজ করতে আগ্রহ হচ্ছে, কিন্তু কি জানি কী লিখে কী হয়, কে কী বলে বসে, কে কিভাবে নেয় – এত্তো দোনোমনা ছেড়ে শ্রেফ সম্পাদনায় হাত দিন, আপনার জন্য একঝাঁক উইকিমিডিয়ান পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে দেখবেন সদা প্রস্তুত, সুন্দর করে বুঝিয়ে বুঝিয়ে আপনাকে পথ চলতে সহায়তা করতে…।

এই আখরার যুগে ভালো কথা ক’জন বলে? ভালো পথ ক’জন দেখায়? আসুন, উইকিপিডিয়ার আজব প্লাটফর্মে, আজব কিছু মানুষকে দেখে যান।

– মঈনুল ইসলাম মঈন
২৬ মার্চ ২০১৯

Translate »
Share This