উইকিপিডিয়ার থ্রিডি পাজল গ্লোব লোগো। ছবি: দেনিজ/সিসি-বাই-এসএ ৩.০

ক্রমবর্ধমান তথ্যপ্রযুক্তির এই বিশ্বে ইন্টারনেট আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে যেখানে মানুষ তথ্যের জন্য মাত্র কয়েক ক্লিক দূরে ওয়েবের দ্বারস্থ হচ্ছে। অধিকাংশ ক্ষেত্রেই ওয়েব সার্চের ফলাফল আপনাকে উইকিপিডিয়ার লিংকে নিয়ে যাচ্ছে; তাই এটি একটি দুঃখের বিষয় যদি আপনার অনুসন্ধানকৃত তথ্যটি উইকিপিডিয়ার পৃষ্ঠায় না পাওয়া যায়, বিশেষ করে আপনার নিজের ভাষায় না পাওয়া যায় অথবা যদি এটি ভুল ও দুর্বলভাবে উপস্থাপন করা হয়।

উইকিপিডিয়া, বিশ্বের সর্ববৃহৎ বিশ্বকোষ যার মুখ্য উদ্দেশ্য হল, মানুষকে এমন একটি পৃথিবী উপহার দেওয়া যেখানে সমস্ত জ্ঞান সব মানুষ তাদের নিজস্ব ভষায় শেয়ার করতে পারবেন এবং যেখানে সব মানুষের থাকবে সমান প্রবেশাধিকার। উইকিপিডিয়ায় অবদানের জন্য শিক্ষাবিদ হতে হয় না, এর নীতিমালাই হল পৃথিবীর প্রত্যেক মানুষ সবকিছু জানে না কিন্তু সবাই কিছু না কিছু জানেন সুতরাং সবার জ্ঞান যদি একই প্লাটফর্মে শেয়ার করা যায় তখনই সেটা পূর্ণাঙ্গ হয়ে উঠে।

“একজন ব্যক্তি ইন্টারনেটে তখনই নিজের ভাষা ব্যবহার করবেন যখন তিনি নিজের ভাষার বিষয়বস্তু খুঁজে পাবেন কিন্তু এই বিষয়বস্তুগুলো যুক্ত করার দায়িত্বও নিজ নিজ ভাষার ব্যবহারকারীদেরই”

যদিও বিভিন্ন বিষয়ের তথ্য নিয়ে এটি জ্ঞানের এক অমূল্য ভাণ্ডার তথাপি উইকিপিডিয়া লেখা এখনো শেষ হয়নি – এটি প্রক্রিয়াধীন দৈত্যাকার একটি কর্মযজ্ঞ। আপনি কি খেয়াল করেছেন উইকিপিডিয়ার গোল লোগোটির উপরের অংশটি অসম্পূর্ণ? এই অসম্পূর্ণ অংশটি ওখানে ইচ্ছে করেই রাখা হয়েছে কারণ উইকিপিডিয়া সম্পূর্ণ নয়, এটি একটি চলমান প্রক্রিয়া।

ভাষাভাষী সংখ্যানুসারে প্রায় ২০ কোটি মানুষের মাতৃভাষা বাংলা বিশ্বের বহুল প্রচলিত ভাষাগুলোর মধ্যে একটি। আমরা এমন একটি ভাষায় কথা বলি যা আন্দোলনের মাধ্যমে আমাদের অর্জন করতে হয়েছে। আমরা অনেকেই অনেক জানা-অজানা এবং রহস্যময় বিষয় নিয়ে গবেষণা করি এবং বিভিন্ন ব্লগ সাইটের মাধ্যমে সেগুলোকে সবার সাথে শেয়ার করি। সে তথ্যগুলো বাংলা উইকিপিডিয়াতে যুক্ত করলে আমাদের বাংলা ভাষার মৃক্ত তথ্যভাণ্ডারটিও সমৃদ্ধ হয়। অনেকেই অনেক সময় বাংলা উইকিপিডিয়ার কিছু কিছু অসম্পূর্ণ বা বিভ্রান্তিকর তথ্য নিয়ে অভিযোগ করেন। কিন্তু অভিযোগ না করে আমরা নিজেরাই তথ্যটি সংশোধন করে দিতে পারি। বাংলা ভাষায় যেকোন তথ্য আমরা বাংলা ভাষাভাষীগণ সমৃদ্ধ না করলে অন্য কেউ করে দেবেন না।

বাংলার পাশাপাশি সম্প্রতি উইকিপিডিয়ার সাঁওতালি সংস্করণও চালু হয়েছে। আর বেশ কয়েক বছর আগে চালু হওয়া বিষ্ণুপ্রিয়া মণিপুরী উইকিপিডিয়াও সচল রয়েছে। একজন ব্যক্তি ইন্টারনেটে তখনই নিজের ভাষা ব্যবহার করবেন যখন তিনি নিজের ভাষার বিষয়বস্তু খুঁজে পাবেন কিন্তু এই বিষয়বস্তুগুলো যুক্ত করার দায়িত্বও নিজ নিজ ভাষার ব্যবহারকারীদেরই।

উইকিপিডিয়াতে শুধু লেখালেখি করেই সমৃদ্ধ করা যাবে এমনটি নয়, কেউ কেউ ছবি তুলতে ভালোবাসেন। উইকিপিডিয়ার নিবন্ধেও ছবি ব্যবহার করা হয় বিষয়টি সম্পর্কে পাঠকদের ধারণা দেওয়ার জন্য। আমরা চাইলেই বাংলাদেশের দর্শনীয় স্থানগুলো, মোটের উপর বাংলাদেশের সৌন্দর্যকে ছবিতে ধারণ করে সেগুলো উইকিপিডিয়ার মাধ্যমে সারা বিশ্বে ছড়িয়ে দিতে পারি। তাই আসুন, সবার সম্মিলিত প্রচেষ্টায় নিজ ভাষায় একটি পূর্ণাঙ্গ মুক্ত জ্ঞানভাণ্ডার গড়ে তুলি।

Translate »
Share This