অ্যাকল্যান্ড বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সম্প্রীতির বার্তা বোর্ড। ছবি: জন দারোচ/সিসি-বাই-এসএ ৪.০

গত ১৫ মার্চ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে ভয়াবহ সন্ত্রাসী হামলার পর উইকিপিডিয়া অবদানকারীগণ মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় ঘটনাটির বিশ্বকোষীয় একটি নিবন্ধ তৈরি করেন যা বাংলা ও ইংরেজিসহ ৫৯টি ভাষার উইকিপিডিয়া সংস্করণে পাওয়া যাচ্ছে। হামলার পর সারা বিশ্ব ক্রাইস্টচার্চের মুসলিম সম্প্রদায়ের প্রতি তাদের সহমর্মিতা জানায়।

হামলা পরবর্তী সহমর্মিতা, ভালোবাসা ও সম্প্রীতির বন্ধন ছড়িয়ে দিতে ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে প্রতিবাদস্বরূপ মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার মাধ্যমে সারা বিশ্বে এ সংক্রান্ত ছবি, ভিডিও মুক্ত লাইসেন্সে উইকিমিডিয়া কমন্সে সর্বসাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দিতে নিউজিল্যান্ডের উইকিপিডিয়ানরা কাজ করছেন।

শিশুর আঁকা পোস্টার ও ফুল দিয়ে শ্রদ্ধা জ্ঞাপন। ছবি: ন্যাট/সিসি-বাই-এসএ ৪.০

ইতিহাস ও সংস্কৃতি নিয়ে কাজ করা নিউজিল্যান্ডের উইকিপিডিয়া অবদানকারী মাইক ডিকিসন বলেন, “সন্ত্রাসবাদ একটি বৈশ্বিক সমস্যা। আর উইকিপিডিয়ার এই প্রকল্পের মাধ্যমে আমরা বিশ্বকে সন্ত্রাসবাদের বিরোদ্ধে বার্তা দিতে চাই। সাধারণত এ ধরণের ঘটনার পর শুধুমাত্র ভয়াবহতার ছবি ও মিডিয়াসমূহই বেশি দেখা যায়। কিন্তু সম্প্রীতি ও বন্ধনের মিডিয়াসমূহ যাতে আমাদের পরবর্তী প্রজন্ম মুক্ত লাইসেন্সে ব্যবহার করতে পারে এবং এখানে থেকে শিক্ষা নিতে পারে।”

Translate »
Share This