কেপ টাউনে অনুষ্ঠিত উইকিম্যানিয়া ২০১৮ সম্মেলনে স্টুয়ার্ড আড্ডায় অংশগ্রহণকারীগণ। ছবি: রবি/সিসি-বাই ২.০ কেআর

উইকিপিডিয়াসহ উইকিমিডিয়ার সব প্রকল্পে কারিগরি প্রবেশাধিকারপ্রাপ্ত বৈশ্বিক ব্যবহারকারী ‘স্টুয়ার্ড’ দলের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। গত ৮ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলা এ নির্বাচনে মোট ৯ জন প্রার্থী অংশ নেন যাদের মধ্যে ২ জন তাদের মনোনয়ন প্রত্যাহার করে নেন। বাকী ৭ জনের মধ্যে ৫ জন প্রার্থী স্টুয়ার্ড হিসেবে নির্বাচিত হন।

একইসাথে ইতিমধ্যে এই দলে দায়িত্ব পালন করা ৩৪ জন ব্যবহারকারীর প্রত্যেকের গত এক বছরের কার্যক্রমের উপর অন্যরা মতামত প্রদান করেন। এই প্রক্রিয়ায় ২ জন ব্যবহারকারী পদত্যাগ করেন এবং ১ জন ব্যবহারকারীর প্রবেশাধিকার সম্প্রদায় কর্তৃক রহিত করা হয়। বাকী ৩১ জন ব্যবহারকারী পুনরায় স্টুয়ার্ড হিসেবে দায়িত্ব পান।

নতুন ও পুরাতন মিলিয়ে ৩৬ জন স্টুয়ার্ড হিসেবে পরবর্তী এক বছরের জন্য দায়িত্ব পালন করবেন। বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের নাহিদ সুলতান ২০১৬ সাল থেকে এ দায়িত্ব পালন করছেন এবং এ বছরও তিনি পুনরায় নির্বাচিত হয়েছেন।

উল্লেখ্য, প্রতি বছর ফেব্রুয়ারি মাসে বৈশ্বিক এই দলের সদস্য নির্বাচিত করার জন্য উইকিমিডিয়াসহ উইকিপিডিয়ার সবকটি ভাষার ব্যবহারকারীগণ ভোট প্রদান করেন। মাসব্যাপী চলা এই নির্বাচন শেষে নতুন সদস্য এই দলে যোগদান করেন যারা সম্প্রদায়ের ঐক্যমত্যের ভিত্তিতে বৈশ্বিক উইকিমিডিয়ার যে কোন প্রকল্পের সকল কারিগরি সুবিধাপ্রাপ্ত হন।

নতুন সদস্য নেওয়ার জন্য নির্বাচন ছাড়াও একইসাথে ইতিমধ্যে এই দলে অন্তর্ভূক্ত সদস্যদের প্রত্যেকের কার্যক্রমের উপর অন্য ব্যবহারকারীগণ মতামত প্রদান করেন। মতামতের ভিত্তিকে বিদ্যমান স্টুয়ার্ডগণ পুনরায় এক বছরের জন্য দায়িত্ব পালনের সুযোগ পান।

Translate »
Share This