ভারতের তামিলনাড়ুর তিরুচিরাপল্লী শহরে একটি বিয়ের অনুষ্ঠান। ছবি: আরাস স্টুডিও/সিসি-বাই-এসএ ৪.০

দেশ ও সংস্কৃতিভেদে ভালোবাসার প্রকাশভঙ্গি ও সাংস্কৃতিক রীতি ভিন্ন ভিন্ন হয়ে থাকে। বিভিন্ন দেশের আনন্দানুষ্ঠান ও স্নেহপূর্ণ ভাবভঙ্গির প্রকাশ এবং উৎসব ও উদযাপন অনুষ্ঠান নিয়ে উইকিপিডিয়ার মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্সে ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হল ‘উইকি লাভস লাভ’ নামে একটি ছবি প্রতিযোগিতা। প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা নিজ নিজ দেশের সৌহার্দ্য উদযাপন সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠান যেমন, বিবাহ অনুষ্ঠান ও বিভিন্ন উৎসবের ছবি নিয়ে প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

১ ফেব্রুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হওয়া এই প্রতিযোগিতায় ৭ হাজারের বেশি ছবি জমা পরে। এর মধ্যে ভারত থেকে সর্বোচ্চ সংখ্যক অর্থাৎ ৩ হাজার ৮০০টি ছবি জমা পরে।

প্রতিযোগিতার আয়োজকরা জানান, এপ্রিলের মাঝামাঝিতে বিজয়ী ছবিসমূহ প্রকাশ করা হবে। প্রতিযোগিতায় সেরা ১০টি ছবিকে পুরস্কুত করা হবে। এরমধ্যে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার হিসেবে যথাক্রমে ৪০০, ২০০ ও ১০০ ডলার প্রদান করা হবে। এছাড়াও বিজয়ীদের সার্টিফিকেটসহ সর্বোচ্চ সংখ্যক ছবি জমাদানকারী ১০০০ জনকে পোস্টকার্ড প্রেরণ করা হবে। ছবির পাশাপাশি ভিডিও ক্যাটাগরিতেও রয়েছে বিশেষ পুরস্কারের ব্যবস্থা।

Translate »
Share This