উইকিমিডিয়া অ্যাফলিয়েশন্স কমিটি (অ্যাফকম) নতুন করে ৭টি ইউজার গ্রুপকে দাপ্তরিক অনুমোদন দিয়েছে। প্রতিটি ইউজার গ্রুপ ১ বছরের নবায়নযোগ্য মেয়াদে অনুমোদন পেয়েছে। ইউজার গ্রুপগুলো হলোঃ

 

  • উইকিমিডিয়ান্স অব পেরু ইউজার গ্রুপ: স্পেনীয়, কেচুয়া এবং আয়মারা ভাষার উইকিপিডিয়ায় অবদান রাখেন এমন স্বেচ্ছাসেবীদের নিয়ে পেরুতে গঠিত হয়েছে এই ইউজার গ্রুপ। এটি ২০১৯ সালের ১৫ জানুয়ারি অ্যাফকমের অনুমোদন পায়।

 

  • ব্ল্যাক লান্স টেবল উইকিমিডিয়ান্স: ব্ল্যাক লান্স টেবল প্রজেক্টে কাজ করা স্বেচ্ছাসেবকদের এই ইউজার গ্রুপকে অনুমোদন দেওয়া হয় ২০১৯ সালের ১৫ জানুয়ারি। উল্লেখ্য, ব্ল্যাক লান্স টেবল প্রকল্পের উদ্দেশ্য উইকিপিডিয়ায় বিভিন্ন বর্ণের মানুষকে যুক্ত করা।

 

  • উইকিমিডিয়া কমিউনিটি অব তাতার ল্যাঙ্গুয়েজ ইউজার গ্রুপ: তাতার ভাষায় উইকিপিডিয়ার কার্যক্রম শুরু হয় ২০০৩ সালে। বর্তমানে তাতার উইকিপিডিয়ায় ৮২ হাজারের অধিক নিবন্ধ রয়েছে। তাতার উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকদের নিয়ে গঠিত ইউজার গ্রুপকে ২০১৮ সালের ২৬ নভেম্বর অ্যাফকম থেকে এক বছরের জন্য অনুমোদন দেওয়া হয়।

 

  • উইকিপিডিয়ান্স অব স্লোভানিয়া ইউজার গ্রুপ: ২ নভেম্বর ২০১৮ সালে সূচনা সভা শেষে ৪ নভেম্বর অ্যাফকমের অনুমোদনের জন্য আবেদন করা হয়। এরপর সে বছরেই ১৪ ডিসেম্বর ১ বছরের জন্য অনুমোদন পায় এই ইউজার গ্রুপটি। উল্লেখ্য, এই ইউজার গ্রুপের সদস্যরা মূলত স্লোভেনীয় ও ইংরেজী ভাষার উইকিপিডিয়ায় অবদান রাখেন।

 

  • উইকিমিডিয়ান্স ইন রেসিডেন্স এক্সচেঞ্জ নেটওয়ার্ক ইউজার গ্রুপ: উইকিমিডিয়ান্স ইন রেসিডেন্স প্রকল্পের আলোচনা শুরু হয়েছিলো ২০০৬ সালে। বিভিন্ন প্রতিষ্ঠানের দক্ষ পেশাজীবীদের উইকিমিডিয়া আন্দোলনে যুক্ত করার পরিকল্পনা নিয়ে এর যাত্রা শুরু। অবশেষে ২০১৮ সালের ১২ নভেম্বর ইউজার গ্রুপ হিসেবে অনুমোদন পেলো।

 

  • অ্যাফ্রোক্রাউড ইউজার গ্রুপ: ১২ নভেম্বর, ২০১৮ তারিখে অ্যাফকমের অনুমোদন পেলো অ্যাফ্রোক্রাউড ইউজার গ্রুপ। এরা আফ্রিকার জণগণের মধ্যে উইকিপিডিয়া বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে কাজ করছে।

 

  • উইকিমিডিয়ান্স অব ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো ইউজার গ্রুপ: ২০১৮ সালের ২৬ নভেম্বর অ্যাফকম থেকে ডেমোক্রেটিক রিপাবলিক অফ কঙ্গোর স্বেচ্ছাসেবক উইকিমিডিয়ানদের এক বছরের জন্য অনুমোদন দেওয়া হয়।
Translate »
Share This