তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ডেভিড গাবলারের ধারণকৃত চিলির একাকী ট্রেনের এই ছবি।

উইকিপিডিয়ার অধিকাংশ ছবির মূল ভাণ্ডার উইকিমিডিয়া কমন্স (https://commons.wikimedia.org) ২৬ মার্চ বর্ষসেরা ছবির ফলাফল ঘোষণা করেছে। প্রায় তিন হাজার স্বেচ্ছাসেবকের ভোটের ভিত্তিতে মাসজুড়ে চলা নির্বাচন শেষে ৯৬৩টি ছবির মধ্যে জেসন ওয়েইনগার্টের “ইভোল্যুশন” (বিবর্তন) শিরোনামের ছবিটি প্রথম স্থান অধিকার করে।

উইকিমিডিয়া কমন্সে এ বছর বর্ষসেরা হিসেবে নির্বাচিত হয়েছে এই ছবিটি।

ছবিতে ভয়ঙ্কর এক টর্নেডোর ধারাবাহিক উৎপত্তি ধারণ করা হয়েছে। অস্টিনের নিকটে টেক্সাস শহরে বসবাসরত ওয়েইনগার্ট বলেন, “আমি টর্নেডোজেনেসিসের ছবি ধারণ করতে সক্ষম প্রথম ফটোগ্রাফার হতে চেয়েছিলাম।” ছবিটি একটি ভিডিও থেকে প্রতি সেকেন্ডে একটি করে নিয়ে ফটো মন্টেজ আকারে তৈরি করা হয়েছে। মূল ভিডিওটি দেখা যাবে এই লিঙ্ক থেকে।

ওয়েইনগার্ট, উইকিসাইন্স প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য বিজ্ঞানমূলক শিক্ষাসম্পর্কিত ছবি দিতে সবাইকে উৎসাহিত করার লক্ষ্যে এই ছবিটি আপলোড করেছিলেন। “আমার লক্ষ্য ছিল মানুষকে আবহাওয়ার ব্যাপারে আরো জানতে উৎসাহিত করা,” জানান তিনি।

তুষারাবৃত বুদবুদের এই ছবিটি তৃতীয় স্থান লাভ করেছে।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ডেভিড গাবলারের ধারণকৃত চিলির একাকী ট্রেনের ছবি। তৃতীয় স্থান লাভ করেছে দানিয়্যালের ধারণকৃত তুষাবৃত একটি বুদবুদের ছবি।

উল্লেখ্য, সব মিলিয়ে বিভিন্ন বিভাগের ১২টি ছবি এবারের তালিকায় স্থান পেয়েছে। এগুলো দিয়ে ২০১৯ সালের বর্ষপঞ্জি তৈরি করা হবে। বর্তমানে উইকিমিডিয়া কমন্সে ৫ কোটি ২৮ লাখের বেশি ছবি/মিডিয়া রয়েছে। যেখানে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে নতুন নতুন ছবি। যে কেউ মুক্ত লাইসেন্সের আওতায় এখানে ছবি জমা দিতে পারেন।

বর্ষসেরা ১২টি ছবি দেখা যাবে এই ঠিকানায়: https://commons.wikimedia.org/wiki/Commons:Picture_of_the_Year/2018/Results

Translate »
Share This