উইকিমিডিয়া সামিট লোগো। ছবি: ভ্যালেরি স্ক্যান্ডল, উইকিমিডিয়া ডয়েচল্যান্ড/সিসি-বাই-এসএ ৪.০

আগামী ২৯ মার্চ জার্মানির বার্লিন শহরে একাদশ বারের মত অনুষ্ঠিত হতে যাচ্ছে উইকিমিডিয়ানদের বার্ষিক মিলনমেলা উইকিমিডিয়া সামিট। ২০০৮ খ্রিস্টাব্দে নেদারল্যান্ড্‌স-এর নাইমেখেনে প্রথম উইকিমিডিয়ার চ্যাপ্টার মিটআপ অনুষ্ঠিত হয়। পরের বছর এরই ধারাবাহিকতায় জার্মানির বার্লিনে অনুষ্ঠিত হয় প্রথম উইকিমিডিয়া সম্মেলন ২০০৯।

এই বছর ২৯-৩১ মার্চ বার্লিনে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সহায়তায় এবং উইকিমিডিয়া ডয়েচল্যান্ডের আয়োজনে আবারও অনুষ্ঠিত হতে যাচ্ছে বার্ষিক এই সম্মেলনের একাদশ আসর। আন্তর্জাতিক এই সম্মেলনে উইকিমিডিয়া বাংলাদেশ থেকে এবারে যোগ দেবেন সভাপতি শাবাব মুস্তাফা। এছাড়াও ‘উইকিমিডিয়া ডাইভার্সিটি ওয়ার্কিং গ্রুপ’ থেকে যোগ দেবেন উইকিমিডিয়া বাংলাদেশের কার্য-নির্বাহী সদস্য আফিফা আফরিন।

 

এবারই প্রথমবারের মত “উইকিমিডিয়া সম্মেলন”-এর বদলে “উইকিমিডিয়া সামিট” নামে আয়োজিত হচ্ছে সম্মেলনটি। বর্তমান বৈশ্বিক উইকি আন্দোলনের কৌশলগত প্রক্রিয়া এবং আরো সংগঠিতভাবে আন্দোলন পরিচালনার উদ্দেশ্যে বিশদ আলোচনা হবে এই সম্মেলনে।

বিভিন্ন কার্যকরী দল আর চলমান আন্দোলনের কৌশল ইত্যাদি বিষয়ে অংশগ্রহণের জন্য বৈচিত্র্যময় অংশগ্রহণকারী দলকে আশা করছেন আয়োজকরা। এই কারণেই সম্মেলনের নাম পরিবর্তন করা হয়েছে বলে জানান তাঁরা।

Translate »
Share This