ভেনেজুয়েলায় উইকিপিডিয়া ব্লক বিষয়ে নেটব্লকের রিপোর্ট। ছবি: NetBlocks.org, পাবলিক ডোমেইন

এবার উইকিপিডিয়ার গতিকে স্তব্ধ করে দেওয়া হল ভেনেজুয়েলায়। স্প্যানিশ উইকিপিডিয়ায় নিকোলাস মাদুরো, জুয়ান গুয়াইদো, ভেনেজুয়েলার রাষ্ট্রপতি এবং ভেনেজুয়েলার রাষ্ট্রপতিসমূহের তালিকা প্রভৃতি নিবন্ধাবলী নিয়ে সম্পাদনা-যুদ্ধ (উইকিপিডিয়ার নিবন্ধে অবদানকারীদের পাল্টাপাল্টি সম্পাদনা) চলাকালীন এ ঘটনা ঘটে।

ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে গত ২০১৯ খ্রিস্টাব্দের ১১ জানুয়ারি দেশটিতে টেলিকমিউনিকেশন সেবা দেওয়া একমাত্র রাষ্ট্রীয় কোম্পানি ক্যানটিভি (CANTV) এ সিদ্ধান্ত গ্রহণ করে। ভেনেজুয়েলায় ক্যানটিভির মোট দেড় মিলিয়ন ব্যবহারকারী আছে, যারা সবাই বিশ্বের সর্ববৃহৎ অনলাইন বিশ্বকোষে প্রবেশাধিকার হারিয়েছে।

উল্লেখ্য যে, রাষ্ট্রপতিত্ব নিয়ে অনেকদিন ধরেই দেশটিতে এবং বিশ্বরাজনীতিতে তীব্র সংকট বিরাজ করছে। মাদুরো না গুয়াইদো – কে রাষ্ট্রপতি তা নিয়ে দেশটির পাশাপাশি বিশ্বরাজনীতিও বিভক্ত হয়ে পড়ে। এমতাবস্থায় ভেনেজুয়েলার রাষ্ট্রপতি হিসেবে পুনরায় মাদুরোর নির্বাচিত হওয়া বিষয়ক বিতর্ক, গুয়াইদোর রাষ্ট্রপতিত্ব প্রভৃতি নিয়ে নিবন্ধিত ব্যবহারকারী এবং অনিবন্ধিত ব্যবহারকারীদের মধ্যে সম্পাদনা-যুদ্ধ শুরু হয়।

উইকিমিডিয়া ভেনেজুয়েলা সিনেট (CNET) ওয়েবসাইটে পাঠানো এক বিবৃতিতে জানায়:

“প্রতিদিনই আমাদেরকে ব্যবহারকারীরা জানান তারা উইকিপিডিয়া বা এর অন্যান্য প্রকল্পে প্রবেশ করতে পারছেন না এবং আমরা তাদের প্রয়োজনীয় পরামর্শ দিই। কিন্তু বর্তমানে তারা এমন এক সমস্যায় পড়েছেন যার সমাধান আমরাও জানিনা।”

১৫ জানুয়ারি বিতর্কিত রাষ্ট্রপতি নিকোলাস মাদুরো উইকিপিডিয়া ব্লকের ব্যাপারে মুখ খোলেন। ভেনেজুয়েলায় চলমান রাজনৈতিক অস্থিরতাকালীন জুয়ান গুয়াইদোকে রাষ্ট্রপতি হিসেবে উল্লেখজনিত প্রসঙ্গ টেনে তিনি বলেন, বিরোধীপক্ষ রাজনৈতিক শক্তি অর্জন করতে চাইছে প্রেসিডেন্ট অব দ্য উইকিপিডিয়া রিপাবলিক, প্রেসিডেন্ট অব দ্যা টুইটার রিপালবিক হওয়ার মাধ্যমে।

কোনাটেলের প্রাক্তন রাষ্ট্রপতি এবং আন্তর্জাতিক যোগাযোগ মন্ত্রী উইলিয়াম ক্যাস্টিলো অবশ্য উইকিপিডিয়া ব্লক হওয়ার ব্যাপার নাকচ করে দেন। তিনি দাবি করেন এটি সাইটের বিরুদ্ধে ডিওএস-এর আক্রমণ ছিল, যেন ভেনেজুয়েলা সরকারকে অপদস্থ করা যায়।

ক্ষমতাসীন সরকার কর্তৃক উইকিপিডিয়া ব্লকের ঘটনা নতুন নয়। এর আগে ২০১৭ খ্রিস্টাব্দের ২৯ এপ্রিল তুরস্ক সরকার এক বিতর্কের জেরে দেশটিতে উইকিপিডিয়া ব্লক করে

১৩ জানুয়ারি উইকিমিডিয়া ফাউন্ডেশন জানায় যে তারা শীঘ্রই এই ঘটনার প্রেক্ষিতে তদন্ত শুরু করতে যাচ্ছে, এবং তারা এখনো (ব্লকের পরেও) ভেনেজুয়েলা থেকে ওয়েব ট্রাফিক লক্ষ করছে।

Translate »
Share This