বাংলা উইকিপিডিয়া ফেসবুক পাতার স্ক্রিনশট।

২০১২ খ্রিস্টাব্দের ৩ এপ্রিল ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার পাতাটি তৈরি করা হলেও ২০১৪ খ্রিস্টাব্দের শেষ দিকে এসে পাতাটি সক্রিয় করা হয়। সক্রিয় বাংলা উইকিপিডিয়া অবদানকারী আফতাবুজ্জামান উল্লাহ পাতাটি তৈরি করেন।

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের সাথে বাংলা উইকিপিডিয়ার পরিচয় করিয়ে দিতে এবং বাংলা উইকিপিডিয়া সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতে মূলত সামাজিক যোগাযোগ মাধ্যমে বাংলা উইকিপিডিয়ার অফিশিয়াল উপস্থিতি। বর্তমানে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর দারুণ প্রভাব রয়েছে। উইকিপিডিয়ার মূলনীতিই যেহেতু, এমন একটি পৃথিবী যেখানে সমস্ত জ্ঞানে সবার উন্মুক্ত প্রবেশাধিকার থাকবে; আর তাই এ মাধ্যমেও বাংলা ভাষায় মুক্ত জ্ঞান ছড়িয়ে দিতে বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পাতাটির যাত্রা শুরু হয়।

ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার নামে বিভিন্ন ভুয়া পাতা এবং সেগুলো থেকে মানহীন ও অপ্রাসঙ্গিক তথ্য শেয়ার করার কারণে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ থেকে বেশ কিছুদিন ধরেই বাংলা উইকিপিডিয়ার অফিশিয়াল পাতাটি ভেরিফাই করার চেষ্টা করা হচ্ছিল। পরবর্তীতে, ফেসবুক কর্তৃপক্ষকে উইকিমিডিয়া বাংলাদেশ থেকে আনুষ্ঠানিক একটি চিঠি প্রদান করার পর গত ১৬ ফেব্রুয়ারি ফেসবুক পাতাটিকে বাংলা উইকিপিডিয়ার অফিসিয়াল পাতা হিসেবে স্বীকৃতি প্রদান করে। বর্তমানে পাতাটিতে ৭৩ হাজারের বেশি অনুসারী রয়েছেন।

উল্লেখ্য, টুইটারেও বাংলা উইকিপিডিয়ার উপস্থিতি রয়েছে। টুইটারে বাংলা উইকিপিডিয়ার নামে খোলা বেশ কিছু ভুয়া অ্যাকাউন্টের নামে উইকিমিডিয়া বাংলাদেশ থেকে অভিযোগ করার পর টুইটার কর্তৃপক্ষও ভুয়া অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেয়।

ফেসবুকে বাংলা উইকিপিডিয়া: https://www.facebook.com/bnwikipedia

বাংলা সম্প্রদায়ের ফেসবুক গ্রুপhttps://www.facebook.com/groups/bnwikipedia

টুইটারে বাংলা উইকিপিডিয়া: https://twitter.com/bnwikipedia

ইন্সটাগ্রামে বাংলা উইকিপিডিয়াhttps://www.instagram.com/banglawikipedia

Translate »
Share This