উইকিপিডিয়ায় নিবন্ধ অনুবাদ সহজবোধ্য করতে গুগল ট্রান্সলেটর সরঞ্জামটি চালু হয়েছে। দীর্ঘদিন ধরেই উইকি-স্বেচ্ছাসেবকেরা এই সরঞ্জাম চালুর অনুরোধ জানিয়ে আসছিলেন। অবশেষে দীর্ঘদিনের এ দাবির প্রেক্ষিতে চালু হল সরঞ্জামটি। যদিও গুগল ট্রান্সলেটরের মাধ্যমে পাওয়া অনুবাদ নেহায়েৎই যান্ত্রিক, তবুও নিবন্ধের প্রাথমিক কাঠামো তৈরিতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করছেন সবাই। এই প্রতিবেদন লেখা পর্যন্ত অনুবাদের এই সরঞ্জামটির মাধ্যমে মোট ১২১টি ভাষায় অনুবাদে সুবিধা পাওয়া যাবে বলে জানা যায়।

উল্লেখ্য যে, গুগল ট্রান্সলেট প্রকল্পের সাথে এর কোনো সম্পর্ক নেই। গুগল ট্রান্সলেট প্রকল্পের যাবতীয় কাজ গুগলের নিজস্ব কপিরাইটে থাকে। কিন্তু উইকিপিডিয়ায় গুগল ট্রান্সলেটরের মাধ্যমে করা সব অনুবাদ উইকির বাকি সবকিছুর মতই থাকবে মুক্ত কপিরাইটে। এতে গুগল বা উইকিমিডিয়ার কাছে অনুবাদকের কোনোপ্রকার ব্যক্তিগত তথ্য হাতছাড়া হবে না।

বিশ্বে ৭,০০০-এরও বেশি ভাষার অস্তিত্ব পাওয়া যায়, তবে উইকিপিডিয়ার অস্তিত্ব রয়েছে মোট ৩০০টি ভাষায়। সকল ভাষায় জ্ঞানের অবাধ যাতায়াত নিশ্চিত করতে উইকিমিডিয়ার যে আদর্শ, তা বেগবান করতে এই সংযুক্তি আরো সহায়তা করবে বলে আশা করছেন সবাই।

গ্রাহকরাও এই প্রকল্পে তাদের মতামত জানাতে পারবেন। মতামত জানানো যাবে এই ঠিকানায়: https://www.mediawiki.org/wiki/Talk:Content_translation

Translate »
Share This