তুরস্কে উইকিপিডিয়ার লগোটি কালো বানিয়ে প্রতিবাদ করা হচ্ছে

কল্পনা করুন, হঠাৎ একদিন ঘুম থেকে উঠে আপনি দেখতে পেলেন বিশ্বের সর্ববৃহৎ অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ায় আপনি প্রবেশ করতে পারছেন না! ঠিক এমনটাই হয়েছিল তুরস্কের ৮ কোটি মানুষের সাথে। ২০১৭ সালের এপ্রিল মাসে সহসাই তুরস্ক সরকার দেশটিতে সব ধরণের উইকিপিডিয়াতে প্রবেশাধিকার বন্ধ করে দেয়। দুঃখজনকভাবে এখন – এই প্রতিবেদন প্রকাশের সময়ও, তুরস্কে উইকিপিডিয়া বন্ধই রয়েছে।

২০১৬ খ্রিস্টাব্দের ১৬ জুলাই ব্যর্থ সেনা অভ্যুত্থানের পর দেশটিতে বিভিন্ন সময় মিডিয়ার উপর বিভিন্ন ধরণের নিষেধাজ্ঞা বলবৎ হয়েছে, এবং এখনও হচ্ছে। তারই ধারাবাহিকতায় প্রায় ১,২৭,০০০ ওয়েবসাইটে ইতোমধ্যে প্রবেশাধিকার বন্ধ করে দেয়া হয়েছে এবং উইকিপিডিয়াও এই নিয়ন্ত্রণের আওতাধীন রয়েছে।

তুরস্কে উইকিপিডিয়া বন্ধের এই আদেশে শুধুমাত্র তথ্য আহরণই নয়, তুরস্কের ঐতিহ্য, সংস্কৃতি প্রভৃতি সম্পর্কে বিশ্বজুড়ে তথ্য বিনিময় কার্যক্রমও বন্ধ আছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন শুরু থেকেই সম্প্রদায়ের সদস্যবৃন্দ এবং মুক্ত জ্ঞানকর্মীদের সাথে আলোচনা করার মাধ্যমে এ অবস্থা থেকে মুক্তির চেষ্টা চালিয়ে যাচ্ছে।

“উই মিস তুর্কি” শিরোনামের এই কার্টুনটি একেছেন ইদিল কেসান।

উইকিপিডিয়া বন্ধের দশ মাস পার হয়ে যাওয়ায় বিশ্বজুড়ে উইকিমিডিয়ানেরা ‘উই মিস তুর্কি’ (WeMissTurkey) প্রচারণা চালান। উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ক্যাথেরিন মাহের উইকিপিডিয়ার উপর আরোপিত এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করার আবেদন জানিয়ে বলেন, “তুরস্ক, আমরা আপনাদের সাথে জ্ঞান ভাগাভাগি করা এবং আপনাদের থেকে জ্ঞান অর্জন করার অভাব অনুভব করছি। আমরা আপনাদের জ্ঞান, অভিজ্ঞতা এবং জোরালো স্বর কামনা করছি।” সারা বিশ্বের উইকিমিডিয়ানদের পাশাপাশি মুক্ত জ্ঞানকর্মীরাও এই আদেশের প্রতিবাদ জানিয়েছেন। এছাড়া তুরস্কের চিত্রশিল্পীরা নানাবিধ পোস্টারের মাধ্যমে এর প্রতিবাদ করেছেন।

উইকিপিডিয়া স্বেচ্ছাসেবাভিত্তিক অনলাইন বিশ্বকোষ, যেখানে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা হাজারো স্বেচ্ছাসেবক মিলিতভাবে জ্ঞানের এ ভাণ্ডার গড়ে তুলেছেন। মুক্ত জ্ঞানের ব্যাপারে উইকিপিডিয়ার নীতি, নিরপেক্ষতা, নির্ভরযোগ্যতা বজায় রেখে সমস্যা সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা করা হচ্ছে।

Translate »
Share This