ছবি: জ্যাক ম্যাককুন/সিসি-বাই-এসএ ৪.০

উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পে প্রকাশের মাধ্যমে মেক্সিকোর সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষণে গত ১২ মার্চ যুক্তরাষ্ট্রের সান ফ্রান্সিসকোতে উইকিমিডিয়া মেক্সিকো এবং মেক্সিকো সরকারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সান ফ্রান্সিসকোর মেক্সিকোর কনস্যুল গেমি গঞ্জালেজ, সংস্কৃতি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ বিষয়ক সাধারণ ব্যবস্থাপক আলেজান্দ্রো সালাফ্রাঙ্কা, সংস্কৃতি সেক্রেটারিয়েটের সমন্বয়ক আর্নেস্তো মিরান্ডা, উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ক্যাথেরিন মাহের, উইকিমিডিয়া মেক্সিকোর সভাপতি ইভান মার্টিনেজ প্রমুখ।

এ প্রসঙ্গে ইভান বলেন, “ব্যক্তিগতভাবে যারা যারা এটা চাইছিলেন বা এর জন্য কাজ করেছেন এবং এটাকে সম্ভব করে তুলেছেন, তাদের সবাইকে শুভকামনা জানাই এবং ধন্যবাদ জানাই মেক্সিকোতে মুক্ত জ্ঞানের প্রসারের ব্যাপারে তাদের একাগ্রতা, নিষ্ঠা এবং চেষ্টার জন্য।”

২০১১ সালে প্রতিষ্ঠার পর থেকেই মেক্সিকোতে উইকিমিডিয়ার নানাবিধ প্রকল্পের ব্যাপারে উইকিমিডিয়া মেক্সিকো কাজ করে যাচ্ছে। ২০১৫ সালে উইকিম্যানিয়া (উইকিমিডিয়ানদের বার্ষিক মিলনমেলা) আয়োজন করেছিল এই চ্যাপ্টার। এর পাশাপাশি গ্রন্থাগার, ডিজিটাল কালচার সেন্টার, ন্যাশনাল ফিল্ম আর্কাইভ প্রভৃতির সাথেও চুক্তি করেছে এই চ্যাপ্টার। সামনে মেক্সিকোর সাংস্কৃতিক ডেটাবেজে পরামর্শক হিসেবে কাজ করার পাশাপাশি দেশটির সংস্কৃতিকে কেন্দ্র করে একটি জাতীয় প্রতিযোগিতার আয়োজনের কথা ভাবছে উইকিমিডিয়া মেক্সিকো।

মেক্সিকোতে হাজার বছরের স্প্যানিশ ইতিহাসের পাশাপাশি বেশকিছু আদিবাসী ভাষা, ঐতিহ্যগত উপাদান প্রচলিত আছে। কিন্তু এ ঐতিহ্যের খুব কমই ডিজিটাল অবস্থায় পাওয়া যায়। এ চুক্তির মাধ্যমে ঐতিহাসিকভাবে সমৃদ্ধ এ সকল বিষয়বস্তুর সংরক্ষণ ও সম্প্রসারণ করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।

Translate »
Share This