গত ১৯ এপ্রিল ইতালির রোমের আপীল বিভাগ “প্রিভিতি বনাম উইকিমিডিয়া ফাউন্ডেশন” মামলায় উইকিমিডিয়ার পক্ষে রায় প্রদান করে। রায়ের মাধ্যমে উইকিমিডিয়া সম্প্রদায়ের সম্পাদনার ধরণ এবং সারা বিশ্বে ছড়িয়ে থাকা স্বেচ্ছাসেবকদের অধিকার সংরক্ষিত হল।

২০১২ সালে ইতালির সাবেক প্রতিরক্ষামন্ত্রী সিজারে প্রিভিতি’র মানহানিকর তথ্য সংবলিত একটি নিবন্ধ রাখার দাবিতে উইকিমিডিয়া ফাউন্ডেশনের বিরুদ্ধে মামলা করেন। সাবেক এ মন্ত্রী নির্দিষ্টভাবে মানহানিকর তথ্যটি চিহ্নিত না করেই এ বিষয়ে মামলা করেন এবং নিবন্ধটি অপসারণ করতে বলেন। সুনির্দিষ্ট না হওয়ায় স্বাভাবিকভাবেই উইকিমিডিয়া ফাউন্ডেশন তা অপসারণ করেনি।

২০১৩ সালে রোমের দেওয়ানি আদালত একই মামলায় রায় দেয় যে, হোস্টিং সেবাদাতা হিসেবে নিবন্ধের বিষয়বস্তু সম্পর্কে উইকিমিডিয়া ফাউন্ডেশন কোনোক্রমেই দায়ী হতে পারেনা। প্রিভিতি এর বিরুদ্ধে আবারও আপীল করেন। পরিশেষে গত ১৯ এপ্রিল আপীল বিভাগও উইকিমিডিয়া ফাউন্ডেশনের পক্ষেই রায় দেয়।

উইকিমিডিয়া ফাউন্ডেশনের লিগ্যাল কাউন্সিল থেকে জ্যাকম রজার্স এবং লিগ্যাল ফেলো এমিন ইলদ্রিম (Emine Yildirim) বলেন, “এই রায় কেবলমাত্র ফাউন্ডেশনের বা ইতালীয় উইকিপিডিয়ানদের পক্ষেই নয়, বরং সারাবিশ্বের উইকিমিডিয়ানদের পক্ষে – সঠিক, তথ্যসূত্রযুক্ত মুক্ত জ্ঞানের ব্যাপারে তাদের অবদানের পক্ষের রায়। এই স্বেচ্ছাসেবকেরাই ৩০০’রও বেশি ভাষায় জ্ঞানের বৃহত্তম এ বিশ্বকোষ গড়ে তুলেছেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন কেবলমাত্র হোস্টিং সেবাদাতা হিসেবে কাজ করে চলেছে।” উইকিমিডিয়া ফাউন্ডেশন-সংশ্লিষ্টরা মনে করেন এই রায়ের মাধ্যমে মুক্তজ্ঞানের প্ল্যাটফর্ম গড়ে তুলতে উইকিমিডিয়ার কার্যক্রম নিঃসন্দেহে আরো তরান্বিত হবে।

Translate »
Share This