সম্পাদকীয় নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে ছবি প্রকাশ করা হলো না – উইকিবার্তা সম্পাদক।

হাসনাত আব্দুল্লাহ বাংলা উইকিপিডিয়ার একজন নবাগত অবদানকারী। বাংলা উইকিপিডিয়ার বিদ্যমান নিবন্ধের মানোন্নয়নের লক্ষ্যে আয়োজিত ‘অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা’র মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখা শুরু করেন তিনি। নিরলস অবদানের মাধ্যমে সকল প্রতিযোগীকে অতিক্রম করে অর্জন করেন প্রতিযোগিতার শীর্ষস্থান। উইকিবার্তার এই সংখ্যায় নবাগত এ উইকিপিডিয়ানের সাক্ষাৎকার নেয়া হয়, যেখানে তিনি জানিয়েছেন উইকিপিডিয়া নিয়ে তাঁর আশার কথা, ভবিষ্যৎ পরিকল্পনার কথা। সাক্ষাৎকার নিয়েছেন অংকন ঘোষ দস্তিদার

উইকিবার্তা: প্রথমেই উইকিবার্তার পক্ষ থেকে শুভেচ্ছা এবং অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করায় অভিনন্দন জানাই। কেমন লাগছে?

হাসনাত আব্দুল্লাহ: ধন্যবাদ। আলহামদুলিল্লাহ্‌,আমি অনেক খুশি। আমার মানোন্নয়নকৃত নিবন্ধসমূহ সাধারণ মানুষ পড়বে, এটাই আমার জন্য অনেক আনন্দের। আর এর সঙ্গে প্রতিযোগিতায় প্রথম হওয়া – এটাও আমার কাছে অনেক বড় ব্যাপার। সবমিলিয়ে আমি আনন্দ, অনুপ্রেরণা ও আত্মতৃপ্তি – এই তিনের সংমিশ্রণে মিলিত একটা অনুভূতি পাচ্ছি।

উইকিবার্তা: মুক্ত বিশ্বকোষ হিসেবে উইকিপিডিয়া সম্পর্কে প্রথম কবে জানতে পারলেন? তখন কি জানতেন যে, উইকিপিডিয়ায় যে-কেউ অবদান রাখতে পারেন?

হাসনাত আব্দুল্লাহ: উইকিপিডিয়ার সাথে আমার পরিচয় ৬ষ্ঠ শ্রেণি থেকে, বিশেষত আমি উইকিপিডিয়াকে রচনা লিখতে ব্যবহার করতাম। আমি শুধু এতোটুকুই জানতাম যে, আমার যেকোনো রচনা বা অনুচ্ছেদ ইত্যাদি তৈরিতে আমি উইকিপিডিয়া থেকে সবচেয়ে বেশি তথ্যসংক্রান্ত সাহায্য নিতে পারি। আমি তখন জানতাম না যে, উইকিপিডিয়া সবাই সম্পাদনা করতে পারেন; এই ব্যাপারটা জেনেছি নবম শ্রেণিতে উঠে।

উইকিবার্তা: উইকিপিডিয়ায় অবদান রাখার জগতে আপনার শুরুটা কীভাবে হলো? প্রতিযোগিতা সম্পর্কে কীভাবে জেনেছেন?

হাসনাত আব্দুল্লাহ: করোনার জন্য বিদ্যালয় বন্ধের পর বাসায় আর ভালো লাগছিলো না। গল্পের বইগুলো মুখস্থের মতো হয়ে গেছে। ২০২০ সালের জুন-জুলাই মাসের দিকে বাসায় নতুন ওয়াই-ফাই সংযোগ এলো, তখন থেকেই আমি অনলাইনে অধিক সক্রিয় হই আর উইকিপিডিয়ার নিবন্ধ নিয়মিত পড়া শুরু করি। এমন করেই অক্টোবর-নভেম্বর মাসের দিকে বিভিন্ন নিবন্ধের শুরুতে দেখলাম একটি এডিটাথন চলছে। তখন থেকেই উইকিপিডিয়ায় সক্রিয় হতে চেয়েছিলাম, নতুন একটি অ্যাকাউন্টও খুলেছিলাম; কিন্তু নানারকম ব্যস্ততার দরুন আর ঐ প্রতিযোগিতায় অংশ নিতে পারিনি। এরপর বছর ঘুরে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা এলো। মার্চের ৩ তারিখ থেকে শুরু করলাম সম্পাদনা। এরপর তো ভালো লেগে গেলো, তাই নিয়মিত হলাম।

উইকিবার্তা: প্রতিযোগিতায় নির্দিষ্ট কিছু বিষয়ে নিবন্ধ লিখতে হয়েছিলো। আগামীতে কোন বিষয়ে নিবন্ধ লিখবেন বা কাজ করবেন বলে ভাবছেন?

হাসনাত আব্দুল্লাহ: আমার যেই বিষয় সম্পর্কে জানতে ইচ্ছে করে আমি সাধারণত সেই বিষয়ের নিবন্ধই তৈরি করতে চাই। বিশেষত বিজ্ঞান, ইতিহাস আর ধর্মসংক্রান্ত নিবন্ধ তৈরিতে আমার আগ্রহ বেশি।

উইকিবার্তা: নতুন হিসেবে উইকিপিডিয়ায় এসে কী কী সমস্যার সম্মুখীন হয়েছেন? কোনো কিছুর অভাব অনুভব করেছেন কি? সেগুলো কীভাবে সমাধান হয়েছে, কিংবা আপনি সমাধান করেছেন?

হাসনাত আব্দুল্লাহ: আমি উইকিপিডিয়ায় কোনো সমস্যায় পড়ার প্রায় সাথে সাথেই সমাধান পেয়েছি। বিশেষভাবে উইকিপিডিয়া অবদানকারী ব্যবহারকারী:SHEKH আমাকে যেকোনো সমস্যায় সবরকম সহায়তা করেছেন, সমস্যায় পড়ার আগেই সতর্ক করেছেন। আর আমার মেন্টর হিসেবে অবদানকারী ব্যবহারকারী:MS Sakib তো ছিলেনই। এছাড়া আমি আরও অনেকের সাহায্য পেয়েছি। এই ব্যাপারটাই আমাকে কাজ করার সাহস আর অনুপ্রেরণা জুগিয়েছে। 

উইকিবার্তা: আপনার মতে, বাংলা উইকিপিডিয়াতে রাখা আপনার সেরা অবদান কোনটি?

হাসনাত আব্দুল্লাহ: শুনতে অদ্ভুত লাগলেও আমার মতে আমার সেরা অবদান উইকিপিডিয়ার ‘নারিকেল’ নামক নিবন্ধটি। যেকোনো কাজেই প্রথম ধাপটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর নারিকেল নামক নিবন্ধটি হলো আমার প্রথম সম্পাদনা। এই নিবন্ধের মানোন্নয়ন শেষ করেই আমি আরো নিবন্ধ সম্পাদনার সাহস দেখিয়েছি।

আমার তো প্রথম লক্ষ্য ছিলো ১টি নিবন্ধের মানোন্নয়ন, এই নিবন্ধ সম্পাদনা সুখকর না হলে হয়তো আমি ১টাতেই থেমে যেতাম।

উইকিবার্তা: আপনার এ অর্জন সম্পর্কে কি আপনার অভিভাবক, সহপাঠীরা জানেন? আপনার সহপাঠীদেরকে কি আপনি বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধিতে উৎসাহিত করতে চান?

হাসনাত আব্দুল্লাহ: আমার অভিভাবকেরা জানেন, আর খুব ঘনিষ্ঠ কিছু সহপাঠী জানেন। আর অবশ্যই আমি আমার সহপাঠীদের উইকিপিডিয়া সম্পাদনায় এগিয়ে আসতে উৎসাহিত করবো, আসলে আমি এ কাজ শুরুও করেছি।

উইকিবার্তা: কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে, কেন উইকিপিডিয়াতে কাজ করেন? তখন আপনি কী বলবেন?

হাসনাত আব্দুল্লাহ: তিনটি প্রধান কারণে আমি উইকিপিডিয়ায় অবদান রাখি।

প্রথমত, জ্ঞান অর্জনের জন্য। দ্বিতীয়ত, আমার অবদানের ফলে অন্য কেউ সেই তথ্য থেকে উপকৃত হবেন, এটা ভেবে। তৃতীয় এবং সর্বপ্রধান কারণ হলো আমি এ-কাজ করে আনন্দ পাই। এছাড়া আমি নতুন একটি সমমনা সম্প্রদায় পেয়েছি। 

উইকিবার্তা: আপনি নবাগত হিসেবে অসাধারণ কাজ করছেন। আশা করি আগামীতেও আপনার অবদান অব্যাহত থাকবে। শুভকামনা রইলো।

হাসনাত আব্দুল্লাহ: উইকিবার্তা এবং সংশ্লিষ্ট সকলকেও অসংখ্য ধন্যবাদ।

উইকিবার্তা
Translate »
Share This