প্রথম স্থান: সাতছড়ি জাতীয় উদ্যান থেকে কাঠ শালিকের এই ছবিটিও তুলেছেন তৌহিদ পারভেজ বিপ্লব। ছবিটি সিসি-বাই-এসএ ৪.০ লাইসেন্সের আওতায় প্রকাশিত।

দেশের সংরক্ষিত প্রাকৃতিক বনাঞ্চল ও এর জীববৈচিত্র্যের ছবি নিয়ে আয়োজিত ‘উইকি লাভস আর্থ’ (ডব্লিউএলই) শীর্ষক আন্তর্জাতিক ছবি প্রতিযোগিতার ২০২০-এর সংস্করণে বাংলাদেশের ছবি প্রথম, তৃতীয়, সপ্তম এবং পঞ্চদশ স্থান দখল করেছে। আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি বিশ্বের মোট ৩৪টি দেশে অনুষ্ঠিত হয়।

২০১৭ খ্রিষ্টাব্দ থেকে বাংলাদেশ উইকি লাভস আর্থে অংশ নেওয়া শুরু করে। আয়োজনের প্রথম বছরেই সারা বিশ্বের ১ লাখ ৩১ হাজার ছবির সঙ্গে প্রতিযোগিতা করে লাউয়াছড়া জাতীয় উদ্যানের একটি ছবি একাদশ স্থান দখল করে। সেখান থেকে শুরু। এরপরের বছরগুলোতে নিয়মিতভাবে পুরস্কার লাভ করলেও শীর্ষস্থান ছিল অধরা। ২০২০ খ্রিষ্টাব্দেই প্রথমবারের মত এ অর্জন করলো বাংলাদেশ। প্রথম স্থান লাভ করেছে তৌহিদ পারভেজ বিপ্লবের সাতছড়ি থেকে তেলা কাঠশালিকের ছবি। তৃতীয় স্থান লাভ করে নেওয়াজ শরীফের তোলা রাতারগুল জলাবনের, সপ্তমস্থানে সুন্দরবন থেকে মেহেদী হাসানের তোলা সাপের শিকার করার দৃশ্য, এবং পঞ্চদশ স্থান লাভ করে দীপু দত্তের জাতীয় উদ্ভিদ উদ্যানে  মাছরাঙ্গার মাছ শিকারের দৃশ্য।

৩৪ দেশ মিলে পুরো প্রতিযোগিতায় এ বছর ছবি জমা পড়েছিলো মোট ১,০৬,২৪০ টি। বাংলাদেশে জাতীয় পর্যায়ের বিচারকার্য শেষে ১০টি ছবি আন্তর্জাতিক চূড়ান্ত পর্বের জন্য জমা পড়ে। এরমধ্যে চারটিই আন্তর্জাতিকভাবে বিজয়ী হয়েছে এবার। আয়োজকদল জানায়, “আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশকে ছবির মাধ্যমে তুলে ধরার জন্য অবদানকারীদের সবার প্রতি কৃতজ্ঞতা। আশা করছি ভবিষ্যতেও এ যাত্রা চলমান থাকবে।”

বাৎসরিক এ আলোকচিত্র প্রতিযোগিতাটি আয়োজন করে উইকিমিডিয়া বাংলাদেশ। উইকিপিডিয়ার অন্যান্য কার্যক্রমের মত এ প্রতিযোগিতাটিও সম্পূর্ণ স্বেচ্ছাসেবার ভিত্তিতেই আয়োজিত হয়। প্রতিযোগিতায় ছবি বাছাই করা এবং অন্যান্য আনুষাঙ্গিক কাজগুলোতে উইকিপিডিয়ার সাথে জড়িত স্বেচ্ছাসেবকেরাই সক্রিয়ভাবে দায়িত্ব পালন করেছেন।

২০২০-এর বিজয়ী নিয়ে বিস্তারিত: https://wikimediafoundation.org/news/2020/12/16/wiki-loves-earth-2020/

Translate »
Share This