বাংলা উইকিপিডিয়া অতি সম্প্রতি এক লাখ নিবন্ধের মাইলফলক অতিক্রম করেছে। যত দিন যাচ্ছে, বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধ হওয়ার পাশাপাশি সাইটটিতে ব্যবহারকারীর (অবদানকারী ও পাঠক) সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। এর একটি বড় কারণ হলো, অনেক সীমাবদ্ধতাসত্ত্বেও উইকিপিডিয়ার বিষয়বস্তু নিরপেক্ষ রাখার চেষ্টা করা হয় এবং এটি প্রতিনিয়ত হালনাগাদ করা হয়।

ভালো কাজের পাশাপাশি উইকিমিডিয়ার প্রকল্পে ধ্বংসপ্রবণতা বা অগঠনমূলক সম্পাদনার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এসব অগঠনমূলক সম্পাদনা ও আচরণ রোধে স্বেচ্ছাসেবী অবদানকারীগণ স্থানীয় প্রকল্পে বিভিন্ন নীতিমালা ও প্রক্রিয়া তৈরি করেছেন। তবে দেখা গেছে নিরপেক্ষ উপায়ে বিষয়বস্তু যোগ করতে গিয়ে অবদানকারীগণ অন-উইকি, এমনকি কিছু কিছু ক্ষেত্রে বাস্তব জীবনেও অপব্যবহার বা হয়রানির সম্মুখীন হন। সুতরাং সবার আগে ব্যবহারকারীদের নিজেদের নিরাপত্তা ও গোপনীয়তার প্রতি গুরুত্ব দেওয়া প্রয়োজন।

বাংলা উইকিপিডিয়ার অবদানকারী, বিশেষ করে নতুন অবদানকারীদের মধ্যে নিজেদের ব্যবহারকারী পাতাতে বাস্তব জীবনের সাথে যুক্ত করা যায় অথবা নিজের যাবতীয় ব্যক্তিগত তথ্য যোগ করার প্রবণতা দেখা যায়। আপনার সম্পর্কে অন্য ব্যবহারকারীগণ বিস্তারিত জানতে পারবেন, সেটি অবশ্যই ভালো বিষয়। কিন্তু আপনি একইসাথে নিজের ব্যক্তিগত তথ্য (মূল নাম, জন্ম তারিখ, বয়স, ঠিকানা প্রভৃতি) ইন্টারনেটে উন্মুক্ত করার মাধ্যমে নিজেকে অপব্যবহারকারীর টার্গেটে পরিণত করছেন নাতো? আপনার দেওয়া তথ্য ব্যবহার করে সহজেই আপনার উইকিপিডিয়া সম্পাদনার সাথে বাস্তব জীবনের সাথে সম্পর্ক স্থাপন করা যাবে।

উইকিমিডিয়ার যেকোনো ব্যবহারকারী যদি অন্য ব্যবহারকারী কর্তৃক হয়রানির শিকার হন, অথবা যেকোনো ধরণের অপব্যবহারের শিকার হন, এবং তা যদি অন-উইকি প্রক্রিয়ায় সমাধান না করা যায়, সেক্ষেত্রে উইকিমিডিয়া ফাউন্ডেশনের ‘ট্রাস্ট অ্যান্ড সেফটি’ দলের কাছে অভিযোগ দেওয়া যেতে পারে।

এছাড়া, উইকিমিডিয়া প্লাটফর্ম ব্যবহার করে যদি কেউ শারীরিক ক্ষতির হুমকি (যেমন, হত্যা, আত্মহত্যা, সন্ত্রাসী কার্যক্রম প্রভৃতি) প্রদান করে, সেক্ষেত্রে নিরাপত্তার খাতিরে সাথে সাথে বিষয়টি ফাউন্ডেশনের যে দল জরুরি কার্যক্রম দেখাশোনা করে, সেই দলের কাছে পাঠাতে হয়। এরপর এধরণের বিষয়বস্তু দ্রুততার সাথে অপসারণের জন্য প্রশাসকদের সাথে যোগাযোগ করতে হয়। আরও জানতে পড়ুন, ক্ষতির হুমকি

স্বেচ্ছাসেবী অবদানকারীগণ উইকিমিডিয়া প্রকল্পে অবদান রাখতে গিয়ে কোনো আইনগত সমস্যার সম্মুখীন হলে উইকিমিডিয়া ফাউন্ডেশন কিছু কিছু ক্ষেত্রে ব্যবহারকারীকে ‘আইনী ফি সহায়তা প্রোগ্রাম’-এর মাধ্যমে সহায়তা প্রদান করে থাকে। তবে, ফাউন্ডেশন শুধু সেসব ক্ষেত্রেই সহায়তা করে যাঁরা সাধারণত প্রকল্প নীতিমালা ও নির্দেশিকা মেনে অবদান রাখেন। 

Translate »
Share This