চাঁদপুরে বাংলা উইকিপিডিয়ার প্রথম কর্মশালার স্থিরচিত্র। ছবি: আব্দুল গণি, সিসি-বাই-এসএ ৪.০

২০১৯ খ্রিষ্টাব্দের ২৭ সেপ্টেম্বর উইকিপিডিয়ার ওপর কর্মশালার আয়োজনের মধ্য দিয়ে যাত্রা শুরু করে চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়। জেলা শহরের প্রধান মাধ্যমিক শিক্ষাকেন্দ্র হাসান আলী সরকারি উচ্চ বিদ্যালয়ে এ আয়োজনে স্থানীয় জেলা প্রশাসন ও সাংবাদিক নেতৃবৃন্দ ছাড়াও একাধিক শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উন্মুক্ত আমন্ত্রণে অংশ নেয়।

ওই কর্মশালায় উইকিপিডিয়া সম্পর্কে আলোচনা, উইকিপিডিয়ায় অবদান রাখা আর উইকিপিডিয়ার সহ-প্রকল্প মুক্ত ছবির ভাণ্ডার উইকিমিডিয়া কমন্সে ছবি যুক্ত করার মাধ্যমে কিভাবে চাঁদপুরের ঐতিহ্যকে তুলে ধরা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এর মাধ্যমে চাঁদপুরের সুশীল সমাজের কাছে উইকিপিডিয়া বিশেষভাবে পরিচিতি পায়। স্থানীয় সংবাদমাধ্যমে এ কর্মসূচির প্রতিবেদন প্রচার করে। কর্মশালা শেষে বেশকিছু স্বেচ্ছাসেবী আগ্রহী হয়ে উইকিতে কাজ করতে ইচ্ছা প্রকাশ করে। তবে তাদের দাবি ছিলো মোবাইল আর কম্পিউটার থেকে কিভাবে উইকিপিডিয়া সম্পাদনা করা যায় সেবিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া।

সম্প্রদায়ের সমন্বয়ক হিসেবে আমার আগ্রহ ছিলো উইকিমিডিয়া বাংলাদেশের সহযোগিতায় সে অনুযায়ী কাজ করার। কিন্তু এর পর দুটি মিটআপ ও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা গেলেও হাতে কলমে প্রশিক্ষণ কর্মসূচি আর আয়োজন করা সম্ভব হয়নি। পরবর্তীতে করোনা পরিস্থিতিতে স্বাভাবিক অন্যান্য কার্যক্রমের মতো এটিও স্থবির হয়ে যায়।

এর বাইরে দুটি মিটআপে বেশকিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছিল। এরমধ্যে একটি মিটআপে জেলা প্রশাসনের তথ্য প্রযুক্তি বিভাগের একজন কর্মকর্তা অংশগ্রহণ করেন। তাঁর কাছে জেলার ইতিহাস ঐতিহ্য নিয়ে জেলা প্রশাসনের অসম্পূর্ণ তথ্যগুলো সম্পূর্ণ করার অনুরোধ জানানো হয়। যাতে করে চাঁদপুর  জেলার প্রত্নতাত্ত্বিক স্থাপনা, উপজেলা আর ইউনিয়নগুলোর ইতিহাস বিষয়ক নিবন্ধগুলো সম্প্রসারণ করা যায়। তখন তিনি জেলা প্রশাসনের পাঠাগারে হার্ডকপি, বই ও সরকারি গেজেটের কথা জানান এবং পর্যায়ক্রমে অনলাইনে আপডেট করার আশ্বাস দেন।

এছাড়া সম্প্রদায়ের আলোচনা আর সিদ্ধান্তের ভিত্তিতে জেলার বেশকিছু ঐতিহাসিক স্থাপনার স্থিরচিত্র সংগ্রহ করে উইকিমিডিয়া কমন্সে আপলোড করা হয়েছে। এই ধারাবাহিকতা অব্যাহতও আছে। এছাড়া শখের বশে ফটোগ্রাফি করেন এমন কয়েকজনকে নিয়ে জেলার ঐতিহাসিক স্থাপনাগুলো ভ্রমণ আর সেগুলোর নতুন কিছু স্থিরচিত্র সংগ্রহের পরিকল্পনা মিটআপের মাধ্যমে করা হয়েছে।

চাঁদপুর উইকি সম্প্রদায়ে শিক্ষার্থী ছাড়াও একজন স্কুল শিক্ষক আর একজন সক্রিয় নারী উইপিডিয়ানও রয়েছেন। আশা করি মহামারী পরিস্থিতি স্বাভাবিক হলে চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায় নতুন উইকিপিডিয়ান তৈরির পাশাপাশি জেলা সংশ্লিষ্ট উইকি নিবন্ধগুলো সম্প্রসারণে আরো বেশি উদ্যোগী হবেন।

Translate »
Share This