চট্টগ্রামে একুশে ফেব্রুয়ারিতে বাংলা উইকিপিডিয়া সমৃদ্ধির আহ্বান। ছবি: মতিউড় রহমান অনি/সিসি-বাই-এসএ ৪.০

চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায়, মূলত চট্টগ্রাম বিভাগে উইকিমিডিয়া প্রকল্পসমূহের প্রচার আর প্রসারে সহায়তা প্রদানের জন্য কাজ করে। এটি উইকিমিডিয়া বাংলাদেশের বর্তমান চারটি আঞ্চলিক সম্প্রদায়ের মধ্যে গঠিত প্রথম সম্প্রদায়। ২০১৪ খ্রিষ্টাব্দে সম্প্রদায়টি যাত্রা শুরু করলেও ২০১৬ খ্রিষ্টাব্দে উইকিমিডিয়া বাংলাদেশের আঞ্চলিক পরিষদ গঠনতন্ত্র অনুযায়ী অনুমোদন লাভ করে।

সম্প্রদায়ের প্রাথমিক লক্ষ্য উইকিমিডিয়া প্রকল্পসমূহে চট্টগ্রাম সম্পর্কিত তথ্য-উপাত্তের সমৃদ্ধি ঘটানো, এবং চট্টগ্রাম অঞ্চলে স্বেচ্ছাসেবক বৃদ্ধির পাশাপাশি তাদের মধ্যে সমন্বয় সাধনে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ। এর কার্যক্রমের মধ্যে রয়েছে উইকিপিডিয়ানদের নিয়ে আড্ডা (উইকিমিটআপ), শিক্ষাপ্রতিষ্ঠানে উইকিপিডিয়া বিষয়ক কর্মশালা, উইকিপিডিয়ানদের কাজের সহায়ক প্রকল্প, ফটোওয়াক প্রভৃতির আয়োজন এবং তত্বাবধায়ন করা। এযাবৎ অনেক স্বেচ্ছাসেবক এই সম্প্রদায়ে অবদান রেখেছেন। এদের বেশিরভাগই বিশ্ববিদ্যালয়-কলেজের শিক্ষার্থী, অল্পভাগ পেশাজীবী। 

অনলাইন উইকির সাথে আমার পরিচয় ২০১০ খ্রিষ্টাব্দের দিকে। বছর তিনেক পর ঢাকায় উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত উইকিপিডিয়ানদের একটি আড্ডায় (মিটআপ) অংশ নেয়ার পর, ভাবলাম যে, এভাবে ঢাকাকেন্দ্রীক সকল আড্ডায় অংশ নেয়া দূরহ। এরপর আমরা কয়েকজন বন্ধু-উইকিপিডিয়ান মিলে এই সম্প্রদায় গঠন করি। একইভাবে ঢাকা বিকেন্দ্রীক সম্প্রদায় গঠিত হয় রাজশাহী, কুমিল্লা আর চাঁদপুরে। শুরু হয় নিয়মিত-অনিয়মিত আড্ডা। আমরা দুটো ফটোওয়াকের আয়োজন করেছি, একটি চট্টগ্রাম শহরে অন্যটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। দুটো ফটোওয়াক থেকে ১১০০+ ছবি মুক্ত লাইসেন্সের অধীনে উইকিমিডিয়া কমন্সে প্রকাশ করা হয়েছে।

ইন্টারনেটের যুগে নিজেদের শহরের জন্য এটা একটা বিশেষ প্রাপ্তি। এভাবে বন্ধুরা সম্প্রদায়ের গুরত্ব বুঝতে শুরু করলো, আর নতুন বন্ধুরাও আড্ডায় যোগ দিতে শুরু করে। সর্বশেষ বিগত বছর, উইকিক্যাম্প চট্টগ্রাম ২০১৯ শিরোনামে একটি উন্মুক্ত কর্মশালার আয়োজিত হয়। যেখানে চট্টগ্রামের বাইরের শিক্ষার্থীরাও অংশ নিয়েছে। পূর্বে ইস্ট ডেল্টা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, আগ্রাবাদ সরকারি কলোনি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম কলেজিয়েট স্কুল আর সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে উইকিপিডিয়ার কর্মশালা আয়োজিত হয়। অন্য ভাষার উইকি সম্প্রদায়ের সঙ্গেও আমরা একটি ভাষা-সাংস্কৃতিক প্রকল্প শুরু করেছি; Bengali–German Cultural Exchange Project নামে প্রথমবারের মতো এটি আয়োজিত হয়েছিল। যার অংশ হিসেবে জার্মানভাষী উইকিপিডিয়ানরা চট্টগ্রাম সম্পর্কিত আর বাংলাভাষী উইকিপিডিয়ানরা মিউনিখ সম্পর্কিত নিবন্ধ উইকিপিডিয়ায় যোগ করে। বাংলাদেশ সম্পর্কিত বিষয়গুলি বিদেশি ভাষায় সহজলভ্য করতে এটি একটি চমৎকার উদ্যোগ।

বিগত বছরগুলির অভিজ্ঞতায় ভিত্তি করে এই সম্প্রদায়ের ভবিষ্যৎ আঁচ করা যায়। মূলত জনশক্তি একটি অফলাইন সম্প্রদায়ের ভিত্তি হতে পারে। সম্প্রদায়ে যুক্ত বেশিরভাগই শিক্ষার্থী হবার কারণে স্বাভাবিকভাবেই শিক্ষাজীবনকালীন সময়ে তারা সম্প্রদায়ভিত্তিক কার্যক্রমে আগ্রহী হতে, আর সময় দিতে সক্ষম থাকে। তবে শিক্ষাজীবনের পর কর্মজীবনে নিবিষ্ট হবার সাথে সাথেই কমতে থাকে যোগাযোগ। এভাবে বিভিন্ন সময় এই সম্প্রদায়ে ৫০জনের মতন সেচ্ছাসেবী যুক্ত থেকেছে। যাদের অবদান অসামান্য।

Translate »
Share This