কুমিল্লায় বাংলা উইকিপিডিয়া সমাবেশ, ২০১৮। ছবি: মো: মির্জা শাহিদুল হাসান রোমান / সিসি-বাই-এসএ ৪.০

বাংলা উইকিপিডিয়ায় আমার পদচারণা ২০১৬ খ্রিষ্টাব্দ থেকে। এই দীর্ঘ সময় ধরে বাংলা উইকিপিডিয়ায় আমি যুক্ত রয়েছি। নানা ধরনের স্মৃতি জড়িত রয়েছে এই সময়ে, নানা ধরনের অভিজ্ঞতার মুখোমুখি হয়েছি। বাংলা ভাষাকে সমৃদ্ধ করার উদ্দেশ্যেই মূলত বাংলা উইকিপিডিয়ায় যুক্ত আছি। আমি বর্তমানে কুমিল্লা উইকিপিডিয়া সম্প্রদায়ের প্রতিনিধি ও প্রধান-সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছি।

এই সম্প্রদায়ের কার্যক্রম চালু হয় ২০১৮ খ্রিষ্টাব্দের ১৪ ফেব্রুয়ারিতে। আমাদের এই সম্প্রদায়টির কার্যক্রম শুরু করা মোটেও সহজ ছিল না। কারণ আমাদের এই অঞ্চলের উইকিপিডিয়ান বলতে একেবারেই সামান্য ছিল। সদস্য বলতে ছিলাম আমি এবং বাংলা উইকিপিডিয়ার বর্তমান প্রশাসক মোহাম্মদ ইব্রাহিম হোসেন মেরাজ ভাই। তিনি কুমিল্লার বাসিন্দা হলেও কর্মস্থল ঢাকা হওয়ায়, সেখান থেকেই আমাদের সকল কার্যক্রমে অংশ নিয়েছেন প্রতিনিয়ত। সকল কার্যক্রমে অংশগ্রহণ করেছেন। সম্প্রদায়টির পরিচালনার ক্ষেত্রে আমাকে তিনি সর্বদা সহায়তা করেছেন। আমাদের সম্প্রদায়ের প্রথম দিককার উইকিপিডিয়ান হিসেবে আমি আমার বন্ধু সাফি আজিমকে যুক্ত করেছিলাম, শুরুতে উইকিপিডিয়ায় সম্পাদনা করার ক্ষেত্রে আমি তাকে উৎসাহ প্রধান করেছিলাম।

আমরা আমাদের সম্প্রদায়ের সামাজিক যোগাযোগ মাধ্যমে ইভেন্টের আয়োজন করেছিলাম, ইভেন্টের মূল উদ্দেশ্য ছিল উইকি আড্ডা। সেখানে বিভিন্ন পেশার বেশ কয়েকজন আমাদের ইভেন্টে সাড়া দিয়ে আমাদের উইকি আড্ডায় অংশগ্রহণ করেছিলেন।  আমরা ভাবতেই পারিনি এত সংখ্যক ব্যক্তি আমাদের সাথে অংশগ্রহণ করবেন। সেই আয়োজনটি আমাদের উৎসাহ আর অনুপ্রেরণা যুগিয়েছিল। আয়োজনে অংশগ্রহণ করা ব্যক্তিদের অধিকাংশ এখনো বাংলা উইকিপিডিয়ায় নিয়মিত সম্পাদনা করে থাকেন। আমি আমার আরো কয়েকজন বন্ধুকে উইকিপিডিয়া সম্পাদনায় যুক্ত করি। তাঁরা হলেন সাব্বির সিয়াম,  সিফাত সিদ্দিক, ইব্রাহিম হোসেন। তাঁরা এখনো যুক্ত আছেন উইকিপিডিয়া সম্পাদনায়। 

এই অঞ্চলের মানুষদের বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করে বাংলা ভাষাকে সমৃদ্ধ করার লক্ষ্যে আমরা এখন পর্যন্ত অনেকগুলো উইকি আড্ডা, উইকিপিডিয়ায় হাতেখড়ি কর্মশালা, ফটোওয়াকের আয়োজন করেছি। এসকল আয়োজনে মানুষের অংশগ্রহণ বেশ আশাব্যঞ্জক। আমরা আমাদের সম্প্রদায়ের কার্যক্রমকে আরো বেগবান করতে নানা প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। ইতিমধ্যে বাংলা উইকিপিডিয়া ১ লক্ষ নিবন্ধ পার করে ফেলেছে। মহান এই বাংলা ভাষাকে তথ্যসমৃদ্ধ করতে যারা এখন পর্যন্ত অবদান রেখেছেন তাঁদের প্রতি আমি ও আমার সম্প্রদায় থেকে জানাই অন্তরের গভীর থেকে শ্রদ্ধা।

Translate »
Share This