২০১৫ সালে আদিত্য কবির (সিসি-বাই-এসএ ৩.০)

দীর্ঘদিনের সক্রিয় উইকিপিডিয়ান আদিত্য কবির (ব্যবহারকারী:Aditya Kabir) গত ৯ ডিসেম্বর ঘুমের মধ্যে স্ট্রোক করে মৃত্যুবরণ করেন। ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন একজন কবি, লেখক ও বিজ্ঞাপন ব্যক্তিত্ব। পেশাগত জীবনে আদিত্য একটি বিজ্ঞাপনী সংস্থায় অ্যাসোসিয়েট ভাইস-প্রেসিডেন্ট হিসেবে যুক্ত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক কবি হুমায়ূন কবিরের ছেলে।

২০০৬ সাল থেকে আদিত্য উইকিপিডিয়া সম্পাদনায় সক্রিয় থাকলেও, বাংলা উইকিপিডিয়ায় মূলত সক্রিয় হোন গত নভেম্বর থেকে। গত মে মাসে বাংলা কোরাতে আদিত্যের সাথে কথা হয় এ প্রতিবেদকের। বাংলা উইকিতে কেন লিখেন না এমন প্রশ্নের উত্তরে আদিত্য বলেছিলেন, “বাংলায় হাজার হাজার বাঙালি সম্পাদক আছেন, ইংরেজিতে আছেন হাতেগোণা কয়েকজন। তাই হয়তো কিছু বাঙালি ইংরেজিতেই [উইকিতে] লিখছেন। আমার ক্ষেত্রে ‍অবশ্য অভ্যাসের কথাটাই বলা উচিত। ১২ বছর ধরে ইংরেজি উইকিপিডিয়া সম্পাদনা করে অভ্যাস হয়ে গেছে।” বাংলা উইকিতে লেখার মত হাজার হাজার বাঙালি সম্পাদক নেই এটি জেনে খুব অবাক হয়েছিলেন। বলেছিলেন, “এবার হয়তো যোগ দিতেই হয়।” অবশেষে তিনি বাংলা উইকিপিডিয়ায় বেশ ভালোভাবেই সক্রিয় হয়েছিলেন। 

আদিত্যের আকস্মিক এ মৃত্যুর ঘটনায় অনেকেই যোগাযোগমাধ্যমে শোক প্রকাশ করেন। নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী আদিত্য কবিরের মৃত্যুর পরে ফেসবুকে লিখেছেন, “আমাদের বন্ধুদের মধ্যে অনেক বিষয়েই আগানো ছিল আদিত্য, যারে লোকে আদিত্য কবির নামে জানত! চলে যাওয়ার ক্ষেত্রেও দেখা গেল ও-ই আগানো!” বাংলাদেশি উইকিপিডিয়ানদের মধ্যেও পৃথিবীর মায়া ত্যাগ করার ক্ষেত্রে খুব সম্ভব তিনিই অগ্রজ।

উইকিমিডিয়া প্রকল্পে আদিত্যের মোট বৈশ্বিক সম্পাদনার সংখ্যা ২৬,৭৯২। মৃত্যুর আগের দিন পর্যন্ত তিনি উইকিপিডিয়া সম্পাদনায় সক্রিয় ছিলেন।

Translate »
Share This