২০ বছর পূর্ণ করতে চলেছে উইকিপিডিয়া! ছবি: বিফ্লোরস, সিসিবাইএসএ ৪.০

অনলাইনের বৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়া আগামী ১৫ জানুয়ারি ২০ বছর পূর্ণ করতে চলেছে। চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর কারণে জনসম্পৃক্ততামূলক কার্যক্রম আয়োজনে অনেক বাধা-বিপত্তি থাকা সত্ত্বেও অনলাইনে বিশ্বের বিভিন্ন অঞ্চলে দিনটি উদযাপন করবেন বিশ্বজুড়ে উইকিপিডিয়া ও অনুরূপ সহপ্রকল্পের সাথে যুক্ত সকলে। কোথাও উইকিআড্ডা, কোথাও প্রতিযোগিতা, কোথাও বা এডিটাথন, প্রভৃতির মধ্য দিয়ে দিনটি উদযাপিত হবে। ১৫ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১০টা থেকে রাত ১১টা পর্যন্ত ইউটিউবে আয়োজিত এক অনুষ্ঠানে সম্প্রদায়ের সদস্যরা মিলে বিশেষভাবে দিনটিকে পালন করবেন। ভার্চুয়াল এই উদযাপনে প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস, উইকিপিডিয়া পরিচালনাকারী প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ক্যাথরিন মা’র উপস্থিত থাকবেন। ইউটিউবে অনুষ্ঠানটি লাইভ করা হবে।

২০০১ খ্রিষ্টাব্দে মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলসের হাত ধরে প্রতিষ্ঠিত হয় উইকিপিডিয়া। ল্যারি স্যাঙ্গার এর নামকরণ করেন। শুরু থেকেই ‘যে কেউ অবদান রাখতে পারে’ বৈশিষ্ট্যের কারণে দ্রুতই এর জনপ্রিয়তা ও তথ্যের পরিমাণ বাড়তে থাকে। প্রতিষ্ঠার পেছনের সহজ ভাবনাটি ছিল এমন: “ভাবুনতো এমন এক পৃথিবীর কথা যেখানে সমস্ত জ্ঞানে সব মানুষের থাকবে অবাধ প্রবেশাধিকার।” প্রতিষ্ঠার মাত্র পাঁচ বছরের মাথায় বিশ্বখ্যাত জার্নাল ন্যাচারে  প্রকাশিত বৈজ্ঞানিক প্রবন্ধে বলা হয় ইংরেজি উইকিপিডিয়ার সঠিকতা এই অল্প কয়দিনেই এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার সমকক্ষ হয়ে উঠেছে। ২০ বছর উদযাপন সংক্রান্ত আয়োজন প্রসঙ্গে আয়োজকদল জানান, যে কেউ তথ্যভাণ্ডার সৃষ্টিতে অবদান রাখতে পারে, এই বৈপ্লবিক ধারণার সাফল্যই মূলত উইকিপিডিয়ার ২০ বছর সংক্রান্ত আয়োজনের মাধ্যমে উদযাপিত হচ্ছে। তারা বলেন, “২০০১ সালে উইকিপিডিয়া শুরুর সময় চিন্তা করা হয়েছিল যে অনেকে মিলে অসাধারণ কিছু সম্ভব করে তুলতে পারে। ২০ বছর পরেও উইকিপিডিয়া তার এই প্রতিজ্ঞা ধরে রেখেছে; এবং কখনোই এর মূল্য, আমাদের একাগ্রতা বা স্বেচ্ছাসেবকদের কাজের মূল্য কমে যেতে দেয়নি।”

২০০১ খ্রিষ্টাব্দে যাত্রা শুরুর পর থেকে দ্রুতই একের পর এক ভাষায় মুক্ত এই বিশ্বকোষ চালু হতে থাকে। বাংলা ভাষায় উইকিপিডিয়া চালু হয় ২০০৪ সালের জানুয়ারি মাসে। বর্তমানে ৩০০-এর অধিক সংখ্যক ভাষার উইকিপিডিয়ায় মোট সাড়ে পাঁচ কোটিরও বেশি নিবন্ধ রয়েছে। প্রতি মাসে বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা ১৭০ কোটিরও বেশি মানুষ স্বতন্ত্র ডিভাইসের মাধ্যমে উইকিপিডিয়া থেকে তথ্য আহরণ করে থাকেন। ২০১৮ খ্রিষ্টাব্দে ফেসবুক জানায় যে তারা এর ব্যবহারকারীদের ভুল তথ্য অপসারণের মাধ্যমে সঠিক তথ্য দেয়ার জন্য উইকিপিডিয়ার লিঙ্ক ব্যবহার করা শুরু করবে।

বিস্তারিত: https://meta.wikimedia.org/wiki/Wikipedia_20

Translate »
Share This