বাংলা উইকিপিডিয়ায় ‘উইকিপ্রকল্প চলচ্চিত্র’ শিরোনামে একটি সক্রিয় প্রকল্প চলমান রয়েছে। এই প্রকল্পের উদ্দেশ্য হল বাংলা উইকিপিডিয়ায় বিভিন্ন দেশের ও বিভিন্ন ভাষার চলচ্চিত্র এবং এ সংশ্লিষ্ট নিবন্ধ তৈরি, এবং সেইসাথে বিদ্যমান নিবন্ধগুলোর মানোন্নয়ন। এই প্রকল্পের আওতায় উইকিপিডিয়ায় অবদানকারীরা বিভিন্ন দেশের ও বিভিন্ন ভাষার চলচ্চিত্র; চলচ্চিত্রের সাথে জড়িত প্রযোজনা  পরিবেশনা কোম্পানি, আর্কাইভ, ও ইনস্টিটিউট; বিভিন্ন দেশের চলচ্চিত্র উৎসব ও চলচ্চিত্র পুরস্কার ইত্যাদি নিয়ে নিবন্ধ তৈরি করে থাকেন। এছাড়া চলচ্চিত্রের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ তথা অভিনয়শিল্পী, চলচ্চিত্র নির্মাতা, চিত্রনাট্যকার, এবং অন্যান্য কলাকুশলীদের নিবন্ধও এই প্রকল্পের আওতায় রয়েছে।

চলচ্চিত্র শিল্পকলার একটি গুরুত্বপূর্ণ ও চিত্তাকর্ষক মাধ্যম। বিপুল পরিমাণ লোক এই মাধ্যমের প্রতি আকৃষ্ট। সেই আকর্ষণবোধ থেকেই তারা চলচ্চিত্রের বিভিন্ন মজার তথ্য জানতে চান; যেমন – অভিনয়শিল্পীদের অডিশন, চরিত্র নির্বাচন, চলচ্চিত্র নির্মাণকালে বিভিন্ন ঘটনা, চিত্রগ্রহণ, কিংবা বক্স অফিস প্রতিবেদন, চলচ্চিত্রের প্রাপ্ত বিভিন্ন পুরস্কার ও স্বীকৃতি। উইকিপিডিয়ার অবদানকারীরা মূলত সেই সকল বিষয় সঠিক ও নির্ভরযোগ্য তথ্যসূত্রের আলোকে উপস্থাপন করে থাকেন। উইকিপিডিয়ার সম্পাদকবৃন্দ রচনার উৎকর্ষতা বা ভালো নিবন্ধের কিছু নির্দিষ্ট মানদণ্ড নির্ধারণ করেছেন। একটি নিবন্ধকে ভালো হতে হলে সেই নিবন্ধটির লেখনী পেশাদার, নির্ভুল এবং নির্ভরযোগ্য উৎস দ্বারা সমর্থনযোগ্য হতে হবে। সেই মানদণ্ড অনুসারে বাংলা উইকিপিডিয়ায় বেশ কিছু নিবন্ধ ভালো ও নির্বাচিত হিসেবে বিবেচিত হয়েছে। জেনে আনন্দিত হবেন যে সেই সকল নিবন্ধের মধ্যে একটি বাংলা ভাষার চলচ্চিত্রও রয়েছে। সেটি হল ‘মাটির ময়না’। চলচ্চিত্রটি কান চলচ্চিত্র উৎসব হতে ডিরেক্টর্স ফোর্টনাইট পুরস্কার অর্জন করেছিল। বাকি ভালো নিবন্ধগুলোর পাঁচটি ইংরেজি ভাষার মার্কিন চলচ্চিত্র এবং একটি হিন্দি ভাষার ভারতীয় চলচ্চিত্র রয়েছে।

এই প্রবন্ধটি লেখা অবধি বাংলা উইকিপিডিয়া এক লক্ষ নিবন্ধের দোড়গোড়ায় রয়েছে, যার একটা বড় অংশ চলচ্চিত্র সংশ্লিষ্ট নিবন্ধ। আপনিও এই প্রকল্পে অংশ নিতে পারেন এবং বাংলা উইকিপিডিয়ার সমৃদ্ধিতে অবদান রাখতে পারেন।

Translate »
Share This