করোনা পরবর্তী নতুন বিশ্বে মানুষের অবিচ্ছেদ্য অধিকার সম্পর্কিত মুক্তজ্ঞান সহজলভ্য করতে উইকিমিডিয়া ফাউন্ডেশন ও জাতিসংঘ মানবধিকার অফিস একসাথে কাজ করার উদ্যোগ গ্রহণ করেছে। মানবধিকার এবং এ সম্পর্কীয় বিষয়ে উইকিপিডিয়ার বিভিন্ন ভাষার সংস্করণে আরো নিবন্ধ তৈরির মাধ্যমে মানুষকে তার অধিকার সম্পর্কে সচেতন করা হবে। ২০১৯ খ্রিষ্টাব্দে `উইকিমিডিয়া ফাউন্ডেশন, জাতিসংঘ মানবাধিকার অফিস-এর সাথে যৌথভাবে “মানবধিকারের জন্য উইকি” ক্যাম্পেইন শুরু করেছিলো।

ক্যাম্পেইনটির মাধ্যমে মানবাধিকার বিষয়ক নিবন্ধাবলী লেখা এবং বিদ্যমান নিবন্ধকে উন্নত করার জন্য উইকিপিডিয়ার বিভিন্ন ভাষায় অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছিলো। এর অংশ হিসেবে উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৯ খ্রিষ্টাব্দের ১৫ ডিসেম্বর থেকে দুই সপ্তাহব্যাপী বাংলা উইকিপিডিয়ায় “মানবাধিকারের পক্ষে উইকি” নামে অনলাইন এডিটাথনের আয়োজন করে। এতে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে উইকিপিডিয়ানগণ অংশগ্রহণ করেন এবং বাংলায় মানবধিকার বিষয়ক নিবন্ধ সম্প্রসারণ করেন। 

বাংলা উইকিপিডিয়া ছাড়াও উইকিডাটা ও বিভিন্ন ভাষার ১২টি উইকিপিডিয়া সম্প্রদায় এইরকম এডিটাথন আয়োজন করে। অনলাইন কর্মযজ্ঞের পাশাপাশি তখন অফলাইনেও বিভিন্ন দেশে ক্যাম্পেইনটি চলতে থাকে। কিন্তু কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর জন্য সমস্ত অফলাইন কার্যক্রম বন্ধ করে দিতে বাধ্য হয় প্রতিষ্ঠান দুইটি। ২০২০ খ্রিস্টাব্দের ১০ ডিসেম্বর মানবধিকার দিবস এটা স্মরণ করিয়ে দেয় যে, কোভিড-১৯ পরবর্তী সময়ের কথা বিবেচনা করে মানবাধিকার বিষয়ক মুক্তজ্ঞান আরো বেশি মাত্রায় সহজলভ্য হওয়া উচিত এবং উইকিপিডিয়া এক্ষেত্রে বরাবরের মতো প্রতিশ্রুতিবদ্ধ। মহামারীর জন্য ক্রমবর্ধমান বেকারত্ব, গভীর দারিদ্র্য, কাঠামোগত জটিলতায় মানুষের অধিকার সম্পর্কে সচেতন হওয়া জরুরী। তাই “মানবাধিকারের জন্য উইকিপিডিয়া” ক্যাম্পেইন আবার নতুন মাত্রায় শুরু করতে যাচ্ছে উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং জাতিসংঘ মানবাধিকার অফিস।

উইকিপিডিয়ার ২০ বছর পূর্তি এবং জাতিসংঘ মানবাধিকার অফিসের RecoverBetter ক্যাম্পেইনকে সমর্থন করে ২০২১ খ্রিষ্টাব্দে পুরো বছরব্যাপী বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছে প্রতিষ্ঠান দুইটি। ক্যাম্পেইনের প্রথম কার্যক্রম শুরু হবে ২০২১ খ্রিষ্টাব্দের ১৫ জানুয়ারি, উইকিপিডিয়ার ২০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে। চলমান “একটি গ্রন্থাগার, একটি তথ্যসূত্র” ক্যাম্পেইনের সাথে মানবাধিকার বিষয়ক বিদ্যমান নিবন্ধে তথ্যসূত্র যোগ করার আহবান জানানো হবে। এতে নিবন্ধগুলো আরো সমৃদ্ধ এবং প্রামাণিক হয়ে উঠবে। এরপর ২০২১ খ্রিষ্টাব্দের মার্চ মাস জুড়ে উইকিমিডিয়া সুইডেন পূর্ববর্তী বছরের মতো নারীদের সম্পর্কে নিজের ভাষার উইকিপিডিয়ায় তথ্য যুক্ত করার মাধ্যমে উইকিপিডিয়ার বিষয়বস্তুর লিঙ্গবৈষম্য দূর করতে উইকি গ্যাপ কর্মসূচী পালন করবে।

উইকিমিডিয়া বাংলাদেশ ও সুইডিশ দূতাবাস যৌথভাবে ২০১৮ ও ২০১৯ খ্রিষ্টাব্দে “উইকিগ্যাপ এডিটাথন” আয়োজন করেছিলো। এরপর একই বছর ২২ এপ্রিল, ধরিত্রী দিবসে “মানবাধিকারের জন্য উইকি” এবং “জলবায়ুর জন্য উইকি” কর্মসূচী পালন করা হবে। এর মাধ্যমে বৈশ্বিক জলবায়ু সংকটে মানুষের ওপর বিরূপ প্রভাব নিয়ে সচেতন করা হবে। এছাড়া উইকি আন্দোলন ব্রাজিল, উইকিমিডিয়া সুইজারল্যান্ড এবং উইকিমিডিয়া আর্জেন্টিনা ইতোমধ্যে মানবাধিকার বিষয়ক নিবন্ধ লেখা ও প্রচারের উদ্যোগ গ্রহণ করেছে। কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর জন্য কর্মসূচিগুলো পালন করা অনেক দুঃসাধ্য হয়ে উঠবে সন্দেহ নেই।

Translate »
Share This