নতুন নির্বাচিত নিবন্ধ

নির্বাচিত নিবন্ধের প্রতীক

বাংলা উইকিপিডিয়ার অষ্টম নির্বাচিত নিবন্ধ হিসেবে গৃহীত হয়েছে নটর ডেম কলেজ, ঢাকা নিবন্ধটি। নির্বাচিত নিবন্ধ হল সেইসব নিবন্ধ, যা উইকিপিডিয়ার সম্পাদক ও ব্যবহারকারীদের মতে এখানকার সেরা নিবন্ধের মধ্যে পড়ে। এই পাতায় যুক্ত হওয়ার পূর্বে প্রস্তাব ও বিশ্লেষণের মাধ্যমে এসব নিবন্ধের মান, নির্ভরযোগ্যতা, নিরপেক্ষতা, পরিপূর্ণতা, এবং লিখনরীতি যাচাই করা হয়। ১০ আগস্ট যাচাই-বাছাই শেষে নির্বাচিত নিবন্ধ হিসেবে ঘোষণা করা হয়। নির্বাচিত নিবন্ধগুলোর পাতার উপরে ডান অংশে একটি ক্ষুদ্র তারকা চিহ্ন থাকে। বাংলা উইকিপিডিয়ার লক্ষাধিক নিবন্ধের মধ্যে কেবলমাত্র ৮টি নিবন্ধ নির্বাচিত হিসেবে সম্প্রদায় কর্তৃক গৃহীত হয়েছে। উল্লেখ্য, অন্য সাতটি নির্বাচিত নিবন্ধ হল: বাংলাদেশ, ভাষাবিজ্ঞান, সত্যজিৎ রায়, ভারত, অ্যাঞ্জেলিনা জোলি, বাংলা ভাষা আন্দোলন এবং চর্যাপদ।

নটর ডেম কলেজের একদল আগ্রহী উইকিপিডিয়ান প্রায় তিন মাস নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধের পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য নিরলস কাজ করেছেন, যার ফলে দীর্ঘদিন পরে বাংলা উইকিপিডিয়া পেল নতুন নির্বাচিত নিবন্ধ।

চালু হচ্ছে গ্রোথ দলের বিশেষ পরিষেবা

বাংলা উইকিপিডিয়ায় নবাগতদের জন্য বিশেষ পরিষেবা চালু হতে যাচ্ছে। এর মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় নবাগতরা অ্যাকাউন্ট খোলার পরবর্তীতে দুই-তিনটি প্রশ্নের উত্তর দেয়ার পরে নতুন একটি ড্যাশবোর্ড দেখতে পাবেন। বাংলা উইকিপিডিয়ায় আগ্রহী অনেকেই প্রথমে এসে বুঝতে পারেন না, তারা কোথা থেকে অবদান রাখতে শুরু করবেন। ড্যাশবোর্ডে এ ব্যাপারে কিছু পাতা থাকবে, যেখানে তারা অবদান রাখার ব্যাপারে পরামর্শ পাবেন। সর্বোপরি, নবাগতরা সরাসরি একজন অভিজ্ঞ উইকিপিডিয়ানকে মেন্টর (পথপ্রদর্শক) হিসেবে পাবেন, প্রয়োজনে উইকির প্ল্যাটফর্মেই যার সাথে কথা বলা সম্ভব হবে। তবে বার্তাগুলো আলাপ পাতার বার্তা হিসেবেই প্রকাশিত হবে। এছাড়া  তারা একইরকম সহজ একটি প্ল্যাটফর্মের মাধ্যমে সরাসরি সাহায্যকেন্দ্রেও বার্তা দিতে পারবেন। এক্ষেত্রে যোগাযোগের ব্যাপারটা প্রায় সামাজিক যোগাযোগ মাধ্যমের মতই সহজ হবে, যা নবাগতদের জন্য সহায়ক। এর আগে আরবি, কোরীয়, ভিয়েতনামীয় প্রভৃতি ভাষার উইকিপিডিয়ায় এই বৈশিষ্ট্য চালু হয়েছে, আর তা সহায়ক হিসেবে প্রমাণিতও হয়েছে। নবাগতরা এই পরিসেবার মাধ্যমে নিজেদের আগ্রহের বিষয়ে যেতে পারবেন, আর উক্ত বিষয়ে অবদান রাখতে পারবেন। তথ্যসূত্র তথা রেফারেন্স নেই, এমন নিবন্ধগুলোও তাদের দেখানো হবে যেন তারা তথ্যসূত্র যোগ করতে পারেন, বা তথ্য নেই এমন নিবন্ধে অবদান রাখতে পারেন।

বাংলাতেও নবাগতরা এর মাধ্যমে আরো বেশি আকৃষ্ট হবেন বলেই সম্প্রদায়ের সদস্যরা আশা করছেন। পরিষেবার বিস্তারিত দেখতে পাবেন: এখানে

Translate »
Share This