বাংলা উইকিপিডিয়া’র লোগো – উইকিমিডিয়া ফাউন্ডেশন / সিসি-বাই-এস ৩.০

সম্প্রতি বাংলা উইকিপিডিয়া এক লক্ষ নিবন্ধের মাইলফলক অতিক্রম করেছে। এর মাধ্যমে বিশ্বের ৩০০’রও অধিক ভাষায় পরিচালিত উইকিপিডিয়ার মধ্যে ৬৯তম হিসেবে বাংলা উইকিপিডিয়া এই মাইলফলক অতিক্রম করে (২৫ ডিসেম্বর পর্যন্ত) যেটি নিঃসন্দেহে বাংলাভাষী ব্যবহারকারীদের জন্য আনন্দদায়ক সংবাদও বটে। বাংলা উইকিপিডিয়া প্রতিষ্ঠার প্রায় ১৬ বছর ১১ মাস পর ২০২০ খ্রিষ্টাব্দের ২৫ ডিসেম্বর বাংলাদেশ সময় প্রায় সকাল ৯.৩০ মিনিট এবং ভারতীয় সময় সকাল ৯.০০টায় “স্বতঃঅনাক্রম্যতা” নিবন্ধটি তৈরির মধ্য দিয়ে এই মাইলফলক অর্জনে সক্ষম হয়। উল্লেখ্য যে যাত্রার প্রথম ১৩ বছরের মাথায় (৩০ এপ্রিল ২০১৭) বাংলা উইকিপিডিয়ায় ৫০ হাজার নিবন্ধ তৈরি হলেও পরের ৫০ হাজার নিবন্ধ তৈরি হতে সময় নেয় তিন বছর।

উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে এই মাইলফলক অতিক্রমের লক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় ‘লক্ষ্য এবার লক্ষ’ নামক একটি বিশেষ অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়। এডিটাথনটি ২০২০ সালের ১৫ আগস্ট থেকে শুরু হয়ে ৩১ ডিসেম্বর ২০২০ পর্যন্ত চলমান ছিল। এডিটাথনের প্রধান উদ্দেশ্য ছিলো ২০২১-এর ২৭ জানুয়ারি তারিখ বাংলা উইকিপিডিয়ার ১৭তম প্রতিষ্ঠাবার্ষিকী পূরণের আগেই নিবন্ধের মানের বিষয়টি খেয়াল রেখে নিবন্ধ-সংখ্যা এক লক্ষতে উন্নীত করা।

এডিটাথনে প্রায় ৪০০ জন নিবন্ধিত নতুন এবং পুরাতন ব্যবহারকারী অংশ নিয়ে ১৬৫৬টি নিবন্ধ তৈরি করেন। নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করে জমা দেওয়ার জন্য তথ্যছক, চিত্র ও বুলেট তালিকাব্যতীত মূল নিবন্ধ ন্যূনতম ৩০০ শব্দ এবং ৬ হাজার বাইটের নিবন্ধ জমা দেওয়ার শর্তারোপ করা হয়। পুরাতন ব্যবহারকারীর পাশাপাশি অনেক নতুন ব্যবহারকারী এই এডিটাথনে অংশ নিয়ে বিভিন্ন বিষয়ের ওপর নিবন্ধ তৈরি করেন। বিশেষ এই এডিটাথনে মোট ৭টি বিষয়ের ওপর নিবন্ধ তৈরির জন্য নিবন্ধের তালিকা করা হয়। উল্লেখযোগ্য কিছু বিষয়ের মধ্যে ছিলো ইতিহাস, বিজ্ঞান, চলচ্চিত্র, ভূগোল, খেলাধুলা। ভূগোল বিষয় ব্যতীত অন্যান্য বিষয়ের ওপর নিবন্ধ তৈরির জন্য সময়সীমা ছিলো ১৫ দিন করে, যদিও ভূগোল বিষয়ের ওপর সেটি ছিলো ৩০ দিন।  নিবন্ধের তালিকা তৈরি, নতুন বিষয় নির্ধারণ, নিবন্ধ পর্যালোচনা করা এবং মানসম্মত নিবন্ধ গ্রহণে সহায়তা করেছেন প্রায় ১৫ জন অভিজ্ঞ উইকিপিডিয়ান। এডিটাথনে তৈরি নিবন্ধগুলোর মধ্যে যান্ত্রিক অনুবাদ ও ত্রুটিমুক্ত নিবন্ধগুলোই পর্যালোচক কর্তৃক গ্রহণ করা হয়েছে। সর্বাধিক ৫০৩টি নিবন্ধ তৈরি হয় ভূগোল উপ-এডিটাথনে। 

‘লক্ষ্য এবার লক্ষ’ ধারাবাহিক এডিটাথনে বিষয়ভিত্তিক নিবন্ধ সংখ্যা। ছবি:অংকন/সিসিবাইএসএ ৪.০

এটি একটি ধারাবাহিক এডিটাথন হওয়ায় এডিটাথনের সকল সংস্করণ মিলিয়ে সর্বোচ্চ নিবন্ধ গৃহীত হওয়া প্রথম দশজনকে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে পুরস্কৃত করা হবে। এডিটাথনের প্রতিটি সংস্করণের সেরা দশ অবদানকারীকে অনলাইন সনদপত্রও প্রদান করার ঘোষণাও দেয়া হয়। তবে চলমান বৈশ্বিক মহামারীর কারণে জনসম্পৃক্ততামূলক কার্যক্রম বন্ধ রাখার ঘোষণার ফলে অফলাইন কার্যক্রম আয়োজনে সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

Translate »
Share This