চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর কারণে মার্চ থেকে উইকিমিডিয়া বাংলাদেশ সকল প্রকার জনসম্পৃক্ততামূলক কার্যক্রম পরবর্তী কোনো ঘোষণার আগ পর্যন্ত স্থগিত করে দেয়া হয়। তাই নিয়মিতভাবে যে সকল কর্মশালা আয়োজিত হয়, তা এবার সম্ভব হয়নি। তাসত্ত্বেও অনলাইনে মোট দুইটি কর্মশালার আয়োজন করা হয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়

১০ আগস্ট বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে “উইকিপিডিয়া: কী, কেন, কীভাবে” শীর্ষক অনলাইন কর্মশালা আয়োজিত হয়। বুয়েট এনার্জি ক্লাবের সহযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত তিনঘণ্টাব্যাপী এ কর্মশালায় ২৫জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এই কর্মশালার অন্যতম উদ্দেশ্য ছিল ভবিষ্যৎ প্রকৌশলীদের মাধ্যমে উইকিপিডিয়ায় প্রকৌশল-বিষয়ক নিবন্ধ-সংখ্যা বৃদ্ধি করা। একইসাথে উইকি এডুকেশন কার্যক্রম পরিচালনার প্রথম ধাপ হিসেবে এই কর্মশালায় অনুষ্ঠিত হয়। কর্মশালা-পরবর্তী কার্যক্রমে ১১জন অংশগ্রহণকারী ২৫টি প্রকৌশলবিষয়ক নিবন্ধ তৈরি করেন। তাদের সবাই ভবিষ্যৎ শিক্ষা কার্যক্রমে অংশ নেয়ার আগ্রহ ব্যক্ত করেন। অংশগ্রহণকারীদের মধ্যে ১০জনই ছিলেন নবাগত। তাদেরকে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে ই-সনদপত্র প্রদান করা হয়।

কর্মশালার ভিডিও: https://youtu.be/0-IUKOMYQDI 

নটর ডেম কলেজ

১৩ নভেম্বর নটর ডেম কলেজে উইকিমিডিয়া বাংলাদেশ ও নটর ডেম ইংরেজি ক্লাবের যৌথ আয়োজনে অনলাইনে নটর ডেম কর্মশালা ও এডিটাথন আয়োজিত হয়। কর্মশালায় মোট ৭৫জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। কর্মশালায় বিশ্বের বৃহত্তম এ বিশ্বকোষে কিভাবে অবদান রাখা যায় সেবিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। প্রায় দুই ঘণ্টাব্যাপী এ কর্মশালায় একইসাথে নতুন নিবন্ধ তৈরির ধাপগুলো হাতে-কলমে দেখানো হয়।

কর্মশালার পরবর্তীতে সপ্তাহব্যাপী এডিটাথন অনুষ্ঠিত হয়। এতে নির্বাচিত তালিকাভুক্ত নিবন্ধ থেকে শিক্ষার্থীরা নতুন নিবন্ধ তৈরি করেন। এক সপ্তাহের মধ্যে প্রায় ১০৬টি নতুন নিবন্ধ তৈরি হয়, যা থেকে পর্যালোচকেরা ৮০টি নিবন্ধকে গ্রহণ করেন। সর্বোচ্চ নিবন্ধ তৈরি করেন জুবায়ের হোসেন (১৮টি)। শুভেচ্ছাস্মারক হিসেবে এডিটাথন এবং কর্মশালায় সফলভাবে অংশগ্রহণকারী সবাইকে সনদপত্র প্রদান করা হবে।

কর্মশালার ভিডিও: https://youtu.be/ElyYhXgvGog

Translate »
Share This