এক লক্ষ নিবন্ধের ভার্চুয়াল কেক! ছবি: আফতাবুজ্জামান/সিসিবাইএসএ ৪.০

এক লক্ষ নিবন্ধের মাইলফলক অর্জন করায় বাংলা উইকিপিডিয়াকে অভিনন্দন। এটি অর্জন করা সম্ভব হত না, যদি এর পিছনে বহু উইকিপিডিয়ান লেগে না থাকতেন। তাই সকল উইকিপিডিয়ানকেও শুভেচ্ছা আর অভিনন্দন জানাচ্ছি।

বাংলা উইকিপিডিয়ায় আমি প্রথম অবদান রাখি ২০১২ খ্রিষ্টাব্দের আগস্টের দিকে। সেই সময়ের এক ক্রিকেটারের নিবন্ধ বাংলায় দেখতে না পেয়ে মূলত তা লিখতে উইকিপিডিয়ায় আসা। শেষ পর্যন্ত সেই ক্রিকেটারের নিবন্ধ না লিখতে পারলেও বাংলা উইকিপিডিয়ায় রয়ে যাই।

২০১২ খ্রিষ্টাব্দে যখন আমি অবদান রাখা শুরু করি তখন সম্ভবত বাংলায় ২৭ হাজার নিবন্ধ ছিল। গড়ে প্রতিদিন ৫-৬টি নিবন্ধ লিখা হত।  এভাবেই বেশ কয়েক বছর চলতে থাকে। তবে পরিস্থিতি পাল্টাতে থাকে বাংলা উইকিপিডিয়ার ২০১৪ খ্রিষ্টাব্দের ১০ বছর পূর্তির পর থেকে। আস্তে আস্তে তখন অনেকগুলি কর্মশালা, অনেক প্রচারণা চালানো হয়। নিবন্ধ লেখার প্রতিযোগিতা করা হয়। এতে নিবন্ধ তৈরির গতি বৃদ্ধি পায় আর একই সাথে বাংলা উইকিপিডিয়ায় সম্পাদক বৃদ্ধি পায়। অবশেষে ২০১৭ খ্রিষ্টাব্দে বাংলা উইকিপিডিয়া ৫০ হাজার নিবন্ধের মাইলফলকে পৌঁছে।

ভাবতেই অবাক লাগে, ৫০ হাজার নিবন্ধ সৃষ্টি হতে ১৩ বছর লাগলেও পরের ৫০ হাজার নিবন্ধ সৃষ্টি হতে মাত্র ৩ বছর লেগেছে। এটি কারো একার প্রচেষ্টায় হয়নি। সকলের সম্মিলিত চেষ্টায় হয়েছে। সকল অবদানকারী এই জন্য ধন্যবাদ পাবার যোগ্য।

আমি আশা করি বাংলা উইকির এই ধারা বজায় থাকবে আর ২০২৩ খ্রিষ্টাব্দ বা তার আগেই আমরা ১,৫০,০০০ নিবন্ধ দেখতে পাব। তবে এটি অর্জন করা তখনই সম্ভব হবে যখন আমরা সকলে এতদিন যেমন অবদান রেখে এসেছি তা বজায় রাখি।

তবে এখন আমাদের খালি নিবন্ধগুলি সম্প্রসারণে মনোযোগ দিতে হবে। বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে কয়েক হাজার খালি নিবন্ধ পড়ে আছে। নতুন নিবন্ধ সৃষ্টির পাশাপাশি এগুলি নিয়ে কাজ শুরু করতে হবে। আমি আশা করি এই বছর (২০২১ খ্রিষ্টাব্দে) আমরা নিবন্ধ সম্প্রসারণ নিয়ে কোনো প্রতিযোগিতার আয়োজন করতে পারব।

Translate »
Share This