২০০৯ খ্রিস্টাব্দের ২০ এপ্রিল বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা।

২০০৯ সালের জুন মাসে যখন আমার উইকিপিডিয়া যাত্রা শুরু হয় তখন বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ ছিলো প্রায় ১৬ হাজার। দীর্ঘ ১১ বছর পর আজ সেই উইকিপিডিয়া ১লক্ষ নিবন্ধে পদার্পন করেছে। আমি যখন শুরু করি তখন আমি কাজগুলো করতাম মূলত অফলাইনে, পরে অনলাইনে এসে তা কপি-পেস্ট করে সম্পাদনা প্রকাশ করতাম। উইকিপিডিয়ার কর্মপদ্ধতি, ব্যবস্থাপনা সম্পর্কে কোনো ধারণাই আমার তখন ছিলো না, যতদূর মনে পড়ে সেভাবে আগ্রহও বোধ করিনি। তবে কিছুদিন কাজ করার পর আলাপ পাতায় একদিন স্বাগতম বার্তা পাই, আর তার পরদিন তৎকালীন একজন প্রশাসক আমাকে আমার কাজের জন্য অভিনন্দন জানিয়ে বার্তা প্রদান করেন আর ইমেইল লিস্টে আমন্ত্রণ জানান।

এরপরে কাজের ক্ষেত্রে যেমন আগ্রহ বেড়ে যায় তেমনি উইকিপিডিয়ার কর্মযজ্ঞের পেছনের বিষয়গুলো সম্পর্কে জানতে আগ্রহী হয়ে উঠি। তারপর এই এক দশকেরও বেশি সময়ে উইকিপিডিয়ার বিভিন্ন পরিবর্তন দেখার সুযোগ হয়েছে, যার মধ্যে লোগোসহ ওয়েবসাইটের আমূল পরিবর্তন থেকে শুরু করে সার্বিকভাবে প্লাটফর্মের পরিপক্কতাও রয়েছে। রূপকার্থে বললে আমার যোগদানের সময়ে বাংলা উইকিপিডিয়া ছিলো একটি শিশু যা আজ কৈশোরে পদার্পণ করেছে।

আমার শুরুর সময় বাংলা উইকিপিডিয়ায় তখন নিয়মিত ব্যবহারকারীর সংখ্যা ছিলো বেশ কম। তার উপর তৎকালীন কিছু নিয়মিত ব্যবহারকারী নিষ্ক্রিয় হয়ে পড়ায় সাইটে এক ধরনের স্থবিরতা ছিলো বলে আমার মনে হয়েছে। আর নতুনদের সাহায্য করা আর আলোচনার কাজে যারা অংশ নিতেন তাদের বেশিরভাগ-ই ছিলেন প্রশাসক। তাঁদের আলোচনা ভাষা ছিলো বেশ আন্তরিক, যেন তাদের প্রত্যেকেই প্রত্যেককে অনেকদিন ধরে চেনেন। উইকিপিডিয়ায় কাজের শুরুতে তাঁদের প্রত্যেকের কাছ থেকে যেরকম আন্তরিক সহায়তা, উৎসাহ, পরামর্শ, আর বন্ধুসুলভ দিকনির্দেশনা পেয়েছি তা ভুলবার নয়। তখন বাংলা উইপিডিয়ায় একজন নতুন ব্যবহাকারীর আগ্রহ নিয়ে নিয়মিত কাজ করা বিরাট ব্যাপার ছিলো। এজন্য সবাই মিলে তাঁকে সাহায্য করে, পরামর্শ দিয়ে আরও আগ্রহী করে তোলার ব্যাপারে প্রচেষ্টাও ছিলো সীমাহীন। আমার নিজের অভিজ্ঞতা বলে, কিছু কিছু ক্ষেত্রে আমাকে প্রায় রীতিমতো হাতে-কলমে ধরে, আর কিছু ক্ষেত্রে ডেকে এনেও শেখানো হয়েছে।

বর্তমানে বাংলা উইকিপিডিয়ার পরিধি বৃদ্ধি পাওয়ায় এধরনের আন্তরিকতা কিছুটা কমে গেছে বটে, তবে একই সাথে কোনো সমস্যায় ত্বরিত সাহায্য পাওয়ার সুযোগ, আর করার মতো সাহায্যকারীর সংখ্যাও বেড়েছে বহুগুণ। অংশগ্রহণমূলক প্রকল্প হিসেবে বিভিন্ন বিষয়ে আলোচনা উইকিপিডিয়ার উন্নয়নের একটি অন্যতম শর্ত। আগে উইকিপিডিয়ার আলোচনায় অপেক্ষাকৃত নতুনদের অংশগ্রহণ বেশ কম থাকলেও বর্তমানে এই পরিস্থিতি পাল্টে গেছে। এখন বিভিন্ন ধরনের আলোচনায় পুরোনো-নতুনসহ সবাই তাঁদের মতামত দেওয়ার চেষ্টা করেন, এতে মতামতের বৈচিত্র্য যেমন বেড়েছে তেমনি বেড়েছে যুক্তির প্রয়োগ।

পরিচিতি বৃদ্ধির কারণে বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় গঠনমূলক সম্পাদনা যেমন বেড়েছে সেই সাথে বেড়েছে অগঠনমূলক ও ধ্বংসপ্রবণ সম্পাদনা। নতুন ব্যবহারকারীদের বিষয়ে উইকিপিডিয়া বরাবরের মতো কোমল থাকলেও ধ্বংসপ্রবণতার বিষয়ে বাংলা উইকিপিডিয়া এখন বেশ কঠোর। কিন্তু আমি যখন উইকিপিডিয়ায় যোগ দেই তখন ধ্বংসপ্রবণকারীদের ক্ষেত্রেও আমরা প্রথমে বেশ কোমল আচরণ করতাম। কারণ সেই ধ্বংসাত্মক ব্যক্তিটি অবশেষে আড়ষ্টতা কাটিয়ে ‘সম্পাদনা’ বোতামে ক্লিক করেছেন! আমরা তাই আশা করতাম আড়ষ্ট কাটিয়ে ওঠা এই ব্যক্তিটিকে পর্যাপ্ত কাউন্সেলিং করলে তাঁকে ভালো একজন অবদানকারী করে তোলা সম্ভব!

সেকালের উইকিপিডিয়ার সাথে একালের উইকিপিডিয়ার তুলনা করতে গেলে অবধারিতভাবে যে বিষয় চলে আসে, তা হচ্ছে কম্পিউটারে বাংলা অক্ষর দেখা আর লেখার চ্যালেঞ্জ। কম্পিউটারে বাংলা লেখা তখন আজকের মতো অতোটা সহজ ছিলো না; ছিলো না উইকিমিডিয়ার পক্ষ থেকে কোনো সরঞ্জাম। এজন্য নতুন ব্যবহারকারীদের স্বাগতম বার্তায় কম্পিউটারে বাংলা অক্ষর প্রদর্শন ও লেখা বিষয়ক একটি সাহায্য পাতার লিংক দেওয়া থাকতো যেন তাঁরা বাংলা লেখার সমস্যার কারণে উইকিপিডিয়ায় কাজ করতে নিরুৎসাহিত না হন। পুরো বাংলা উইকিপিডিয়ায় ঐ একটি পাতাই ইচ্ছাকৃতভাবে ইংরেজিতে লেখা হয়েছিলো। আমি নিজে প্রথমে বিজয় কি-বোর্ড ব্যবহার করে লিখে তা ইউনিকোড কনভার্টার ব্যবহার করে উইকিপিডিয়ায় প্রকাশ করতাম। তবে ঝামেলা এড়াতে পরবর্তীতে অভ্র কি-বোর্ড ব্যবহার করা শিখে নেই। মনে পড়ে, উইকিপিডিয়ায় সরাসরি বাংলা লেখার জন্য সুপরিচিত উইকিপিডিয়ান অর্ণব জাহিন একটি গ্যাজেটও তৈরি করেছিলেন।

বর্তমানে ইন্টারেনেটে বাংলা লেখা জটিল কিছু না, সেই সাথে অভ্র কি-বোর্ড বাংলা উইকিপিডিয়ায় যোগ করা হয়েছে। কি-বোর্ডের পাশাপাশি দৃষ্টিনন্দন কিছু মুক্ত বাংলা ফন্টও যুক্ত হয়েছে। শুধু সম্পাদক নয়, বরং পাঠকরা বাংলা লিখতে না পারলেও যেনো তাঁদের পছন্দের নিবন্ধ সহজে খুঁজে পান এজন্য প্রতিটি নিবন্ধের ইংরেজি নাম বাংলা নিবন্ধে পুণর্নির্দেশ করা হতো। অর্থাৎ কেউ ‘Bangladesh’ লিখে অনুসন্ধান করলে সরাসরি ‘বাংলাদেশ’ নিবন্ধটি খুঁজে পাবেন। পুরোনো এই চলটি কার্যকারিতার কারণে এখনও বাংলা উইকিপিডিয়ায় বিদ্যমান।

বর্তমানের বাংলা উইকিপিডিয়া আগের তুলনায় অনেক বেশি প্রাণচঞ্চল আর সৃজনশীল। পুরোনো ব্যবহারকারীদের পাশাপাশি এক ঝাঁক নতুন ব্যবহারকারীর কর্মউদ্দীপনা বাংলা উইকিপিডিয়াকে আরও বেশি তথ্যবহুল যেমন করে তুলেছে, তেমনি তাদের পেশাদারিত্ব তথ্যের মানও বৃদ্ধি করেছে। আগের তুলনায় বাংলা উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারী আসার হার যেমন বেশি, তেমনি নতুনদের আগ্রহ ধরে রাখার হারও বেশি। নতুনদের মধ্যে জ্ঞানের বিভিন্ন শাখার আগ্রহের ক্ষেত্রে বৈচিত্র্যও বর্তমানের বাংলা উইকিপিডিয়ার একটি ইতিবাচক দিক, কারণ এর ফলে বিভিন্ন বিষয়ের নিবন্ধ না থাকার ঘাটতি অনেকাংশে কাটিয়ে ওঠা গেছে। সার্বিকভাবে বর্তমানে বাংলা উইকিপিডিয়া আগের তুলনায় অনেক বেশি সুসংগঠিত আর নিয়মতান্ত্রিক — যার ব্যবস্থাপনায় কোমলতা ও কঠোরতা সুন্দর একটি মিশ্রণ স্পষ্ট।

Translate »
Share This