২০২০ সালে বর্ষসেরা উইকিমিডিয়ান মনোনীত হয়েছেন ঘানার উইকিপিডিয়ান সানদিস্তার তে। উইকিপিডিয়ার সহ-প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস ২০২০ সালের ১৫ অক্টোবর তাঁর নাম ঘোষণা করেন।

সাধারণত উইকিমিডিয়ানদের বার্ষিক মিলনমেলা উইকিম্যানিয়াতে বর্ষসেরা উইকিমিডিয়ানদের এই সম্মাননা প্রদান করা হয়। এই বছর কোভিড-১৯ বৈশ্বিক মহামারীর কারণে ব্যাংককে অনুষ্ঠিতব্য উইকিম্যানিয়া আয়োজন স্থগিত হয়ে যায়। তাই ফেসবুক ও ইউটিউবে সরাসরি সম্প্রচারের মাধ্যমে জিমি ওয়েলস সানদিস্তার তে-র নাম ঘোষণা করেন।

সানদিস্তার তে পেশাগত জীবনে একজন সাংবাদিক। তিনি আল-জাজিরা মিডিয়া নেটওয়ার্কে কাজ করেছেন। তিনি ঘানা বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল বিভাগে স্নাতক এবং যুক্তরাজ্যের কার্ডিফ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ২০১২ সালে সানদিস্তার তে উইকিপিডিয়া সম্পাদনা শুরু করেন। সেই সময় ঘানায় ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল খুবই কম। মুক্তজ্ঞান প্রসারে উইকিপিডিয়ার গুরুত্ব বুঝতে পেরে তিনি ২০১২ সালে একটি উইকিপিডিয়া ব্যবহারকারী দল প্রতিষ্ঠা করেন। তিনি বলেন, “ঘানায় আমাদের কাজ শুধু উইকিপিডিয়া সম্পাদনা করা ছিলো না, বরং ঘানায় উইকিপিডিয়া সম্প্রদায় তৈরি করাও ছিলো একটি বড় চ্যালেঞ্জ।”

উইকিপিডিয়ায় অনলাইন কার্যক্রমের পাশাপাশি ঘানা ও বৈশ্বিক অফলাইন কার্যক্রমেও ছিলো তাঁর দীপ্ত পদচারণা। তিনি উইকিম্যানিয়া হংকংয়ে অংশগ্রহণ করেছেন। ঘানা থেকে উইকিম্যানিয়ায় অংশগ্রহণকারী প্রথম নারী তিনি। ২০১৯ সালে স্টকহোমে অনুষ্ঠিত উইকিম্যানিয়াতে অংশ নিয়ে উইকিপিডিয়ায় আফ্রিকা বিষয়ক নিবন্ধ বৃদ্ধির বিষয়ে বক্তব্য প্রদান করেন। এছাড়া ঘানায় প্রচুর কর্মশালা ও সচেতনতা বৃদ্ধিমূলক কার্যক্রম আয়োজন করতেন।

২০২০ সালে সারা পৃথিবীর মতো ঘানাতেও করোনা ভাইরাসের ফলে সৃষ্ট কোভিড-১৯ মহামারী ছড়িয়ে পড়ে। বন্ধ হয়ে যায় সমস্ত অফলাইন কার্যক্রম। এই ব্যাধি সম্পর্কে ঘানায় জনসচেতনতা বাড়াতে তিনি উইকিপিডিয়ায় নিবন্ধ লেখা শুরু করেন। এতে করে ঘানার সাধারণ মানুষ কোভিড-১৯ সম্পর্কে বিস্তারিত জানতে পারে। এছাড়া ঘানার করোনা পুরিস্থিতি সম্পর্কেও সানদিস্তার তে উইকিপিডিয়ায় নিবন্ধ লিখতেন। এতে করে বিশ্ববাসী ঘানার অবস্থা সম্পর্কে জানতে পারে। ফলে সারাবিশ্ব থেকে ঘানার নাগরিকদের জন্য সহায়তা পাঠানো শুরু হয়। কোভিড-১৯ মহামারীর দুর্দিনে উইকিপিডিয়ার এই কার্যকর ব্যবহারের মাধ্যমে মুক্ত জ্ঞান বিকাশের একটি মাইলফলক অর্জিত হয়। তাঁর অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালে তাকে বর্ষসেরা উইকিমিডিয়ানের সম্মাননা প্রদান করা হয়। জিমি ওয়েলস বলেন, “বর্ষসেরা উইকিমিডিয়ান খেতাবটি পুরস্কারের চেয়ে অনেক বড় একটা বিষয়। স্বেচ্ছাসেবীরা বিশ্বব্যাপী যে বিশাল কার্যক্রম পরিচালনা করছে তার একটা স্বীকৃতি এটি।”

Translate »
Share This