ষষ্ঠবারের মতো অনুষ্ঠিত হলো উইকিপিডিয়ার বার্ষিক প্রতিযোগিতা উইকিপিডিয়া এশীয় মাস। ২০২০ সালের ১ নভেম্বর থেকে শুরু হয়ে প্রতিযোগিতাটি শেষ হয় ৩০ নভেম্বর।

মূলত এশিয়া সম্পর্কিত বিষয়াদি নিয়ে নিবন্ধ লেখা ও সম্প্রসারণের জন্য এটি আয়োজিত হয়। ২০১৫ সাল থেকে শুরু হয়ে ২০১৯ সাল পর্যন্ত ২,৯০০’র অধিক উইকিপিডিয়া সম্পাদক কর্তৃক ৬০টির বেশি ভাষার উইকিপিডিয়া সংস্করণে প্রায় ৩৭,৫০০-এরও বেশি ভালো মানের নিবন্ধ তৈরি হয়েছে। প্রতি বছর নিবন্ধের সংখ্যা বৃদ্ধির পাশাপাশি অংশগ্রহণকারীরা বৈচিত্র্যপূর্ণ অবদান রেখে আসছেন। বরাবরের মতো এবারও বাংলা উইকিপিডিয়ায় অনলাইন প্রতিযোগিতাটি অনুষ্ঠিত হয়েছে। এই বছর মোট ৫৫জন উইকিপিডিয়ান এতে অংশগ্রহণ করেন। তাদের মধ্যে ২৫জন ১৫৭টি ভালো মানের নিবন্ধ লিখেছেন।

উক্ত প্রতিযোগিতায় বিভিন্ন ভাষার উইকিপিডিয়ায় এশিয়া সম্পর্কিত যেকোনো নিবন্ধ তৈরি করা যায়। কিন্তু প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিটি সম্প্রদায় নিজের দেশ বিষয়ক কোনো নিবন্ধ তৈরি করতে পারবেন না। তবে বাংলা উইকিপিডিয়ার ক্ষেত্রে সম্পাদকগণ বাংলাদেশ ও ভারতের নাগরিক হওয়ায় বাংলাদেশ ও ভারত বিষয়ক নিবন্ধও লিখতেও নিষেধাজ্ঞা রয়েছে।

উইকিপিডিয়া এশীয় মাসে অংশগ্রহণকারীর তৈরি ৪টি নিবন্ধ গৃহীত হলে তাকে একটি পোস্টকার্ড পাঠানো হয়। ১৫টি নিবন্ধ গৃহীত হলে আরেকটি বিশেষ পোস্টকার্ড দেওয়া হয়। এছাড়া বাংলা উইকিপিডিয়ায় যিনি সবচেয়ে বেশি ‘গৃহীত নিবন্ধ’ তৈরি করবেন, তাকে “উইকিপিডিয়া এশীয় দূত” হিসেবে সম্মানিত করে একটি সনদ ও অতিরিক্ত একটি পোস্টকার্ড পাঠানো হয়। গৃহীত নিবন্ধ বলতে বুঝানো হয় এশিয়া বিষয়ক এমন একটি নতুন নিবন্ধ যার আকার ৩০০০ বাইট এবং তাতে ৩০০ শব্দ বা তার বেশি রয়েছে।

উল্লেখ্য, শুরু থেকে এই প্রতিযোগিতায় অন্যান্য স্থানীয় উইকিমিডিয়া চ্যাপ্টারের সাথে উইকিমিডিয়া বাংলাদেশও সাংগঠনিক সহায়তা দিয়ে সহায়তা করেছে।

Translate »
Share This