উইকিপিডিয়া অ্যান্ড এডুকেশন ব্যবহারকারী দলের লোগো (ছবি: KCVelaga, সিসি-বাই-এসএ ৪.০)

কোভিড-১৯ ভাইরাসের প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে সঠিক তথ্যের সহজলভ্যতা বৃদ্ধি করতে আর স্থগিত হয়ে যাওয়া প্রাতিষ্ঠানিক শিক্ষার বিকল্প হিসেবে ঘরে বসে দূরবর্তী শিক্ষা কার্যক্রমের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান সচল রাখতে বিশ্বব্যাপী উইকিমিডিয়া এডুকেশন টিম বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। এইসকল কর্মসূচী বাস্তবায়নে চারটি কর্ম-পরিকল্পনা প্রণয়ন করা হয়েছে:

প্রথমটি হলো, দূরবর্তী শিক্ষার জন্য বিভিন্ন অনলাইন উপকরণ তৈরি আর তা প্রচার করা। এর আওতায় ৫ থেকে ১৫’র অধিক বয়সী শিক্ষার্থীদের জন্য নির্দিষ্ট পাঠ পরিকল্পনার মাধ্যমে অনলাইন শিক্ষা উপকরণ তৈরি এবং ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগ মাধ্যমে তা প্রকাশ ও প্রচার করা হবে।

দ্বিতীয় কর্ম-পরিকল্পনা হলো, ঘরে বসে দূরবর্তী শিক্ষা কার্যক্রম শিক্ষার্থী ও অভিভাবকদের কাছে সহজলভ্য করার জন্য সামাজিক যোগাযোগ মাধ্যমে #EduWiki হ্যাশট্যাগ তৈরি করা হয়েছে। এই হ্যাশট্যাগের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারীরা সহজেই কার্যক্রমগুলো সম্পর্কে জানতে পারবেন।

তৃতীয় কর্ম-পরিকল্পনা হলো, কোভিড-১৯-এর কারণে সৃষ্ট অচলাবস্থা শিক্ষাক্ষেত্রে কেমন প্রভাব ফেলবে এবং দূরবর্তী শিক্ষা কার্যক্রমের মাধ্যমে কিভাবে প্রভাব কমানো যাবে সে সম্পর্কীয় তথ্যাদি প্রচার করা।

চতুর্থ কর্মপরিকল্পনা হলো, বিশ্বব্যাপী চলমান ইউনেস্কোর শিক্ষা কার্যক্রমের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে কোভিড-১৯ সম্পর্কীত তথ্যাদি সাধারণ জনগণের মধ্যে প্রচার করা।

উইকিমিডিয়া ডয়েচল্যান্ড জার্মানীতে দূরবর্তী শিক্ষা কার্যক্রম বাস্তবায়নে বিভিন্ন সংগঠনের সাথে অংশীদারী ভূমিকা রাখছে। একইসাথে সেখানে শিশুদের বিশ্বকোষ ক্লেক্সিকনে কোভিড-১৯ সম্পর্কীয় নিবন্ধ লিখতে সহায়তা করছে। উইকিমিডিয়া পোল্যান্ডের উদ্যোগে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সাথে যৌথভাবে দূরবর্তী শিক্ষা কার্যক্রম শুরু করার প্রক্রিয়া চলছে। এছাড়া ঘানা এবং মেক্সিকোতেও একইরকম কর্মসূচী হাতে নেওয়া হয়েছে। বাংলাদেশ এবং ভারতে উন্মুক্ত শিক্ষা কার্যক্রমের জন্য উইকিমিডিয়া এডুকেশন টিম এখন পর্যন্ত কোনো প্রকল্প শুরু করেনি।

Translate »
Share This