কোভিড-১৯ বিষয়ে ক্যাথেরিন মা’রের বিবৃতি

পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত উইকিমিডিয়া ফাউন্ডেশনের গ্র্যান্টের মাধ্যমে আয়োজিত হতে যাওয়া সকল প্রকার অফলাইন (সশরীরে উপস্থিত থেকে) আয়োজন বন্ধ ঘোষণা করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন। গত ১৩ মার্চ (২০২০) উইকিমিডিয়া ফাউন্ডেশনের এক্সিকিউটিভ ডিরেক্টর এবং সিইও ক্যাথেরিন মাহেরের বিবৃতিতে বিষয়টি জানা যায়। আগামী ১৫ সেপ্টেম্বর (২০২০) পর্যন্ত কোনোরকম আর্থিক আবেদন তথা গ্র্যান্টও অনুমোদন দেবে না ফাউন্ডেশন। ফাউন্ডেশনের সকল কর্মীদের নিরাপদ স্থান থেকে কাজ করার পরামর্শ প্রদান করা হয়েছে।

সারা বিশ্বে নতুন করোনাভাইরাস (সার্স সিওভি-২) ছড়ানোর ফলে সৃষ্ট কোভিড-১৯ রোগকে বৈশ্বিক মহামারী ঘোষণার পরেরদিন ফাউন্ডেশন থেকে এ ঘোষণা আসে। গত ডিসেম্বর মাসে সৃষ্টি হওয়া এ রোগ ক্রমশ সারা বিশ্বে ছড়িয়ে যাচ্ছে, প্রতিনিয়তই বাড়ছে আক্রান্তের সংখ্যা। এর পরিপ্রেক্ষিতে ফাউন্ডেশনের এ ঘোষণা স্বাগত জানিয়েছে সবাই।

এরই পূর্বে গত ২৯ ফেব্রুয়ারি (২০২০) এক ঘোষণায় এপ্রিলে জার্মানির বার্লিন শহরে আয়োজিত হতে যাওয়া উইকিমিডিয়া সামিট বাতিল করে দেওয়া হয়। বিশ্বের উইকিমিডিয়ানদের বৃহত্তম মিলনমেলা উইকিম্যানিয়ার বৃত্তির আবেদন গ্রহণ শুরু হয়েছিল ফেব্রুয়ারি মাসের মাঝে, উইকিম্যানিয়ার এ ১৬তম আসর অনুষ্ঠিত হওয়ার কথা ছিল আগামী ৫-৯ আগস্ট (২০২০), থাইল্যান্ডের ব্যাংককে। উইকিমিডিয়া ইস্ট, সাউথইস্ট এশিয়া এবং দ্যা প্যাসিফিক (ইসিইএপি) দলের আয়োজনে হতে যাওয়া এ সম্মেলনও এক বছরের জন্য স্থগিত করে দেওয়া হয়।

অন্যান্য সম্মেলন বা আঞ্চলিক বৈঠকও অনলাইনে করার জন্য আহ্বান করা হয়েছে। এধরণের আয়োজন কিভাবে অনলাইনে করা যেতে পারে তার জন্য চিন্তা-ভাবনা এবং গ্র্যান্ট আবেদন করা যেতে পারে।

এদিক দিয়ে উইকিমিডিয়া বাংলাদেশ পরবর্তী ঘোষণা না দেওয়া পর্যন্ত তাদের সকল প্রকার অফলাইন কার্যক্রম বন্ধ রাখবে বলে বিবৃতিতে জানিয়েছে। বাংলা উইকিপিডিয়ার প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন বাতিল এবং উইকি লাভ্‌স মনুমেন্ট্‌স ও উইকি লাভ্‌স আর্থের পুরস্কার বিতরণী অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। অনলাইন কার্যক্রমের ব্যাপারে বর্তমানে চিন্তা করা হচ্ছে বলে বিবৃতিতে জানানো হয়।

Translate »
Share This