বাংলা উইকিপিডিয়া’র লগো – উইকিমিডিয়া ফাউন্ডেশন / CC-SA-3.0

২০০৪ খ্রিষ্টাব্দের ২৭ জানুয়ারি যাত্রা শুরু হওয়া বাংলা উইকিপিডিয়া ৮১ হাজারের অধিক নিবন্ধ এবং আড়াই লক্ষাধিক নিবন্ধিত সদস্য নিয়ে ১৬ বছরে পদার্পণ করেছে। ২০০১ খ্রিষ্টাব্দে মার্কিন ইন্টারনেট উদ্যোক্তা জিমি ওয়েলস প্রথমে ইংরেজি ভাষায় উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেন। এরপর ২০০৪ খ্রিষ্টাব্দে বাংলাসহ আরও প্রায় ৫০টি ভাষা এতে যুক্ত হয়। বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, বিহার, আসাম, উড়িষ্যাসহ সারা পৃথিবী থেকে দৈনিক গড়ে ৭ লক্ষাধিক বার পড়া হয় উইকিপিডিয়ার এই বাংলা সংস্করণটি। ২০০৩ খ্রিষ্টাব্দের ৯ ডিসেম্বর কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের পিএইচডির তৎকালীন বাংলাদেশী শিক্ষার্থী শাহ আসাদুজ্জামান প্রথম বাংলা উইকিপিডিয়া তৈরির অনুরোধ করে উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের কাছে একটি ইমেইল পাঠান। যার পরিপ্রেক্ষিতে একই বছর ২৬শ ডিসেম্বর ডেভেলপারগণ পরীক্ষামূলকভাবে “হোমপেইজ” নামে একটি পাতা তৈরি করেন। ২০০৪ খ্রিষ্টাব্দের ২৭ জানুয়ারিতে একটি আইপি ঠিকানা থেকে প্রধান পাতা তৈরির মাধ্যমে আনুষ্ঠানিকভাবে বাংলা উইকিপিডিয়ার যাত্রা শুরু হয়। বাংলা উইকিপিডিয়া চালু হওয়ার পর লিখিত প্রথম নিবন্ধ “বাংলা ভাষা” যা ২০০৪ খ্রিষ্টাব্দের  ২৪ মে তৈরি করা হয়েছিল। বাংলা ভাষায় ডোমেইন নাম .বাংলা চালু হওয়ার পর উইকিমিডিয়া বাংলাদেশ থেকে উইকিপিডিয়া.বাংলা ডোমেইনের জন্য বিটিসিএলের কাছে আবেদন করা হয়। ২০১৮ খ্রিষ্টাব্দের ১৩ সেপ্টেম্বর উইকিপিডিয়া.বাংলা ডোমেইনটি সক্রিয় হয় যা বর্তমানে বাংলা উইকিপিডিয়ার মূল ডোমেইনে পুণর্নির্দেশ করা রয়েছে।

বাংলা উইকিপিডিয়াকে কেন্দ্র করে বাংলাদেশ ও ভারতে আঞ্চলিক সম্প্রদায় গড়ে উঠেছে। মূলত যুক্তরাষ্ট্রে অবস্থিত উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে একটি অলাভজনক সংস্থা উইকিপিডিয়ার তত্ত্বাবধান করে থাকে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় চ্যাপ্টার হিসেবে বাংলাদেশে উইকিপিডিয়া নিয়ে কাজ করছে ‘উইকিমিডিয়া বাংলাদেশ’। অন্যদিকে ভারতে ‘পশ্চিমবঙ্গ উইকিপিডিয়া সম্প্রদায়’ এর মাধ্যমে বিভিন্ন কার্যক্রম পরিচালিত হয়। এই দুইটি সংগঠন বাংলা উইকিপিডিয়ার সমৃদ্ধিতে সচেতনতা তৈরির জন্য নিবন্ধ প্রতিযোগিতা, এডিটাথন, কর্মশালা, ছবি প্রতিযোগিতাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।

বাংলা উইকিপিডিয়াই বাংলা ভাষায় লিখিত একমাত্র অনলাইন মুক্ত বিশ্বকোষ। গড়ে এক হাজারের বেশি স্বেচ্ছাসেবক প্রতি মাসে বাংলা উইকিপিডিয়ায় অবদান রাখেন।

Translate »
Share This