“উই মিস তুর্কি” শিরোনামের এই কার্টুনটি এঁকেছেন ইদিল কেসান।

প্রায় আড়াই বছর বন্ধ থাকার পর অবশেষে তুরস্কে আবারও চালু হল অনলাইনের বৃহত্তম বিশ্বকোষ উইকিপিডিয়া। তুরস্ক সরকার চলতি বছরের (২০২০) জানুয়ারির ১৫ তারিখে উইকিপিডিয়ার উপর আরোপিত এ বাধা প্রত্যাহার করে নেয়। এর আগে ২০১৯-এর ডিসেম্বর মাসে দেশটির আদালত তুরস্কের সরকার কর্তৃক উইকিপিডিয়ার উপর বাধাদান মতপ্রকাশের স্বাধীনতায় হস্তক্ষেপ হিসেবে ঘোষণা করে। ১০-৬ ভোটে তুরস্কের সাংবিধানিক আদালত এই ঘোষণা দেয়।

উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস টুইটার বার্তায় “স্বাগতম, তুরস্ক” লিখে এই পদক্ষেপকে স্বাগত জানান। ধারণা করা হয়, ২০১৭ খ্রিষ্টাব্দের মে মাসে ইস্তানবুলে অনুষ্ঠিত ওয়ার্ল্ড সিটিস এক্সপো ইভেন্টে জিমি ওয়েলসের আমন্ত্রণ প্রত্যাহার করা হয় এ ঘটনাকে কেন্দ্র করে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিইও ও এক্সিকিউটিভ ডিরেক্টর ক্যাথেরিন মাহের বলেন, ‘আমরা তুরস্কের মানুষের সাথে পুনরায় যুক্ত হতে পেরে রোমাঞ্চিত!’

ফাউন্ডেশন ইউরোপীয় আদালতের মানবাধিকার শাখায়ও উইকিপিডিয়া বাধাদানের বিরুদ্ধে অভিযোগ করে। আদালত ফাউন্ডেশনের পক্ষেই রায় দেয়। তবে তুরস্ক এ রায়কে উপেক্ষা করে, বরং আদালত-নির্ধারিত জরিমানাই গুণে আসছিল। উইকিপিডিয়া বন্ধের দশ মাস পার হয়ে যাওয়ায় বিশ্বজুড়ে উইকিমিডিয়া অবদানকারীগণ ‘উই মিস তুর্কি’ (#WeMissTurkey) প্রচারণা চালান।

তুরস্ক সরকার কর্তৃক জঙ্গিবাদ এবং সামরিক দলগুলোকে সহায়তার এক তথ্য অপসারণ না করায় ২০১৭ সালের এপ্রিলে তুরস্ক সরকার উইকিপিডিয়ার উপর বাধাদান করে। এরপরে মে মাসে ফাউন্ডেশন আদালতে আপিল করে।

Translate »
Share This