এক মুহূর্তের জন্য ধরে নিন যে আপনি বাংলাদেশী গ্রামের এমন একটি তালিকা তৈরি করতে চান যার প্রতিটিতে কমপক্ষে একটি করে উচ্চ মাধ্যমিক বিদ্যালয় রয়েছে। অথবা পশ্চিমবঙ্গের বিধানসভার ভিন্ন ভিন্ন রাজনৈতিক দল সম্পর্কিত একটি সাদৃশ্য মানচিত্র বা নিজেদের মধ্যে সম্পর্কিত এমন কোনো উপাত্ত নির্ভর চিত্র তৈরি করতে চান অথবা ত্রিপুরার বা বরাকের জনসংখ্যা বা পরিবহন/ধর্মস্থান/অর্থনৈতিক ব্যবস্থা ইত্যাদি সব জিনিস একত্রে নিয়ে বিশ্লেষণ করতে চান।

প্রথম নজরে নিশ্চয় শুধু উপাত্ত নির্ভর এমন তালিকা বা মানচিত্র তৈরি করতে অনেক কঠিন মনে হতে পারে অথবা এই ভাবনাও আসতে পারে যে, শুধু একটি শেষ করতেই বছরখানেক লাগবে, কিন্তু উইকিমিডিয়ার এমন একটি সহ-প্রকল্প রয়েছে যা আপনাকে এ কাজগুলো সহজে করতে সাহায্য করবে।

প্রকল্পটির নাম হল উইকিউপাত্ত। উইকিউপাত্তের (wikidata.org) স্লোগান হল “একটি মুক্ত জ্ঞানভাণ্ডার, যা সবাই সম্পাদনা করতে পারে”। এর অর্থ হল, এ ওয়েবসাইটে যেকোনো ব্যক্তি কিছু নির্দিষ্ট সরঞ্জাম ব্যবহার করে যেকোনো বিষয়ের উপর গুরুত্বপূর্ণ তথ্যের সন্নিবেশ ঘটিয়ে উক্ত বিষয় সম্পর্কে যন্ত্রে পাঠযোগ্য উপাত্ত গঠন করতে পারেন।

উইকিউপাত্তে যেকোনো বিষয় যেমন, মানুষ, স্থান, বস্তু, ধারণা, ইত্যাদির একটি পাতা (আইটেম) রয়েছে। একটি আইটেমের মধ্যে বিভিন্ন ভাষায় তার নাম, উপনাম (যদি থাকে), ও বিবরণ থাকে, এবং সে জিনিসের প্রত্যেকটি বৈশিষ্ট্য—মানুষ হলে জন্ম/মৃত্যু স্থান/তারিখ ও যেখানে শিক্ষালাভ/বাস করেছেন, স্থান হলে তার অবস্থান স্থানাঙ্ক/সীমান্ত/পরিসংখ্যান, এই ধরণের জিনিস, তালিকা হিসেবে যোগকৃত আছে। এছাড়া অন্যান্য তথ্যশালার অভ্যন্তরীণ শনাক্তকারী নম্বর দেওয়া আছে ও অন্যান্য উইকিমিডিয়া সাইটের (উইকিপিডিয়া, উইকিসংকলন, ইত্যাদি) পাতার সঙ্গে সংযোগ দেওয়া আছে।

উইকিউপাত্ত এভাবে সংগঠিত হলে সেটা দিয়ে কী করা যায়?

প্রথমত, এর স্পার্কল কোয়েরি সেবা দিয়ে (query.wikidata.org) বিভিন্ন জিনিস অনুসন্ধান করতে পারেন— আপনার যত জটিল প্রশ্ন থাকে সেগুলো যদি স্পার্কল কোয়েরি ভাষায় লেখা যায় তাহলে উইকিউপাত্তের মাধ্যমে এর ফলাফল প্রদর্শিত হয়। ফলাফলটি সম্পূর্ণভাবে যেকোনো ভাষায় একবারে অনুবাদ করা যায়, এবং বিভিন্ন দৃশ্য দিয়ে (মানচিত্র, সময়রেখা, চিত্রলেখ, ইত্যাদি) ফলাফলের বিস্তারিত কাউকে দেখানো যায়।

এছাড়া উইকিমিডিয়ার অন্যান্য প্রকল্পেও উইকিউপাত্তের প্রভাব রয়েছে। উইকিমিডিয়া কমন্সে প্রতিটি ফাইলের (চিত্র/রেকর্ডিং/বই/ইত্যাদি) অধিউপাত্ত কাঠামোবদ্ধভাবে বর্ণনা করা হলে এই বৃহৎ সংগ্রহ আরও সহজভাবে অনুসন্ধান করা ও সাজানো যায়। একটি নতুন কাজ হচ্ছে সমস্ত শব্দ (বিশেষ্য, ক্রিয়াপদ, বিশেষণ, ইত্যাদি) কাঠামোবদ্ধভাবে বর্ণনা করা—উইকিঅভিধানের মত, যদিও সে সাইটে নিবন্ধ ধরণের পাতার মাধ্যমে শব্দ বর্ণনা করা হয়; এটা বাংলার জন্য এখনও পরিকল্পনাধীন রয়েছে, কিন্তু শীঘ্রই এটি কাজ করার সম্ভাবনা তৈরি হয়েছে।

গত চার বছর ধরে আমার দুটি মূল কাজ ছিল। যতটা পারি আইটেমগুলো বাংলায় অনুবাদ করা এবং ভারতভূখণ্ডসংক্রান্ত বিভিন্ন বিষয়ের তথ্য সম্প্রসারণ করা। ভৌগোলিক তথ্য থেকে শুরু করে শিক্ষা, রাজনীতি, গণমাধ্যম, সাহিত্য, ক্রীড়া এবং অন্যান্য বিষয় নিয়ে আমি প্রতিদিনই কিছু কাজ করি। এই মুহূর্তে বাংলা ভাষায় প্রায় ১৫ লক্ষ আইটেমের বাংলা অনুবাদ আছে এবং (অন্যান্য উপাত্তের চেয়ে) বাংলার শিক্ষা প্রতিষ্ঠান, রেলওয়ে স্টেশন, ইত্যাদির তথ্য ভারতভূখণ্ডের অঞ্চলের চেয়ে বেশি উন্নত।

অবশ্য মাত্র একজন করলে সবকিছু স্বাভাবিকভাবেই খুব ধীরে হয়, কিন্তু কয়েকজন আছেন যাদের অবদান ও সাহায্যের জন্য আমি অত্যন্ত বাধিত। তাঁরা বাংলা উইকিপিডিয়ার সঙ্গে উইকিউপাত্তের বাংলা-সম্পর্কিত সামঞ্জস্যপূর্ণ জিনিস যুক্ত করেন, তাঁরা গণহারে অন্য তথ্যশালা থেকে বিভিন্ন উপাত্ত আমদানি করেন, তাঁরা ভারতভূখণ্ডের সম্প্রদায়ে ও অন্যান্য সংগঠনে উইকিউপাত্তের সুবিধা প্রচার করেন—এই সব কাজ আমি পৃথিবীর অন্য প্রান্তে বসে কিছুতেই করতে পারতাম না। এসব অন্য বাঙালিরা করতে পারলে আমি ভারতভূখণ্ড-সম্পর্কিত উপাত্ত রক্ষণাবেক্ষণ করতেই পারি—কারণ ৭ কোটি আইটেম থাকলে (বাড়ছে প্রতিদিন!) ৭ কোটির বেশি সমস্যা ঠেকাতে হবে। যতটা সম্ভব সাহায্য পাচ্ছি বা পাব তার জন্য আমি মূল উইকিউপাত্ত সম্প্রদায়ের প্রতি ভীষণ কৃতজ্ঞ ।

এই দলের সদস্য আপনিই হতে পারেন! নভেম্বর মাসের শুরু থেকে টুইটারে @wikidatabangla অ্যাকাউন্ট থেকে বিভিন্ন কোয়েরি প্রদর্শন করা হবে। যেকোনো ব্যক্তি ওই অ্যাকাউন্টের কোয়েরির ফলাফল খুব সহজে আরও উন্নত করতে পারেন—কিছুটা লেবেল যোগ করে, কিছুটা বিবৃতি সম্প্রসারণ করে কিংবা হয়ত কিছুটা শনাক্তকারী বাহ্যিক সংযোগ দিয়ে আপনি আগের চেয়ে শক্তিশালী জ্ঞানভাণ্ডার বানাতে পারেন। বিভিন্ন ব্যবহারকারী (অন্য প্রশাসক, অন্য দীর্ঘমেয়াদী অবদানকারী, অন্য অনলাইন তথ্যবিজ্ঞানী, এবং অবশ্যই আমি) আপনাকে সাহায্য করবেন, যেন আপনিই এটা দিয়ে আরও ভালো কিছু করতে পারেন।

আশা করি, শীঘ্রই উইকিউপাত্তে অবদান রাখতে শুরু করবেন।

লেখক: মাহির মোরশেদ, উইকিমিডিয়া প্রকল্পে অবদানকারী ও উইকিউপাত্তের একজন প্রশাসক।

Translate »
Share This