উইকিইন্দাবা সম্মেলন। ছবি: হাবিব মেহনি, সিসি-বাই-এসএ ৪.০

এই সংক্ষিপ্ত প্রতিবেদনে বিভিন্ন স্থানের বেশ কিছু সম্মেলনের টুকরো খবর সংকলিত করা হয়েছে।

শুরু হচ্ছে উইকিইন্দাবা সম্মেলন ২০১৯

আগামী ৮, ৯ ও ১০ নভেম্বর আফ্রিকার বৃহত্তম আঞ্চলিক সম্মেলন উইকিইন্দাবা সম্মেলন আয়োজিত হতে যাচ্ছে। ২০১৪ খ্রিষ্টাব্দে আফ্রিকার জোহানেসবার্গে প্রথম সম্মেলন আয়োজিত হয়। এর ধারাবাহিকতায় নাইজেরিয়ার আবুজায় অনুষ্ঠিত হবে সম্মেলনের এবারকার আসর। আফ্রিকার উইকিমিডিয়ানদের মধ্যে ক্ষমতা বৃদ্ধি, উইকিমিডিয়া প্রকল্পে অংশগ্রহণ বৃদ্ধি এবং পুরো বিশ্বের সাথে আফ্রিকার উইকিমিডিয়ানদের সংযোগ বৃদ্ধিতে সম্মেলনটি ভূমিকা রাখবে বলে আয়োজকরা মনে করেন। উইকিমিডিয়া নাইজেরিয়া ব্যবহারকারী দল এবং উইকিমিডিয়া ফাউন্ডেশন সম্মেলনটি আয়োজন করছে।

উইকিমিডিয়া প্রযুক্তি সম্মেলন ২০১৯

আগামী ১২-১৫ নভেম্বর যুক্তরাষ্ট্রের জর্জিয়া প্রদেশের আটলান্টায় অনুষ্ঠিত হতে যাচ্ছে উইকিমিডিয়া প্রযুক্তিগত সম্মেলন ২০১৯। মুক্ত জ্ঞানের প্রয়োজনীয় অবকাঠামো ধীরে ধীরে আরো উন্নত করা দরকার, আর সেইসাথে দরকার দক্ষ প্রাযুক্তিক সম্প্রদায় (কর্মকর্তা এবং স্বেচ্ছাসেবক)। সার্বিক উন্নতি আরো দ্রুত আর যথাযথ করার জন্য বর্তমান আর আধুনিক প্রকৌশল পদ্ধতি গড়ে তুলতে হবে। এসব নিয়েই আলোচনা হবে এ সম্মেলনে।

শেষ হল উইকিডেটা কন ২০১৯

গত ২৫-২৬ অক্টোবর জার্মানির বার্লিন শহরে অনুষ্ঠিত হল উইকিডেটা কন ২০১৯। ২০১৭ খ্রিষ্টাব্দে প্রথম সম্মেলনে সাফল্যের পর এবার আয়োজিত হল এ সম্মেলনের দ্বিতীয় আসর।

উইকিডেটা বিষয়ক নেটওয়ার্কিং আর কৌশলগত আলোচনা এই সম্মেলনে প্রাধান্য পায়। সম্মেলনের প্রোগ্রাম ডিজাইন করা হয় নতুন লক্ষ্য নিয়ে, যেন অংশগ্রহণকারীরা নতুনভাবে উইকিডেটার সাথে যুক্ত হতে পারেন। উইকিমিডিয়া ডয়েচল্যান্ড এ সম্মেলনের আয়োজন করে। বিশ্বব্যাপী মোট ২৫০জন অংশগ্রহণকারী এবারের সম্মেলনে অংশ নেন।

 

Translate »
Share This