বাংলাদেশে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া এবং এর সহপ্রকল্প নিয়ে কাজ করা অলাভজনক সংস্থা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ নবম বছরে পদার্পণ করল। উইকিপিডিয়ার তত্ত্বাবধানকারী যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন ২০১১ খ্রিষ্টাব্দের ৩ অক্টোবর বাংলাদেশে তাদের স্থানীয় চ্যাপ্টার অনুমোদন করে।

প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে সভাপতি শাবাব মুস্তাফা বলেন, “উইকিপিডিয়া, বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার মুক্ত জ্ঞান ভাণ্ডার সমৃদ্ধ করতে ৮ বছর আগে উইকিমিডিয়া বাংলাদেশের যাত্রা শুরু হয়। উইকিপিডিয়ার শিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবক ও শুভানুধ্যায়ীরা সব সময় এগিয়ে এসেছেন।”

উইকিমিডিয়া বাংলাদেশ, উইকিপিডিয়ার শিক্ষামূলক কাজ প্রচার, প্রসার ও এ সম্পর্কে সচেতনতা সৃষ্টিতে দেশব্যাপী প্রশিক্ষণ কর্মশালা, উইকিপিডিয়ার নিবন্ধের মান ও সংখ্যা বৃদ্ধির জন্য নিবন্ধ প্রতিযোগিতা, বাংলাদেশের সৌন্দর্য বিশ্বের সামনে উপস্থাপন করতে আলোকচিত্র প্রতিযোগিতা, উইকিমিডিয়া প্রকল্পে নারীদের সম্পৃক্ততা বৃদ্ধির জন্য বিভিন্ন ধরণের সচেতনতা কর্মসূচি এবং সম্মেলনসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। সারা বিশ্বের উইকিজগতের তথ্য বাংলা ভাষাভাষীদের কাছে পৌঁছে দেওয়ার লক্ষ্যে সৃষ্ট অনলাইন ম্যাগাজিন উইকিবার্তা পরিচালনাও করে উইকিমিডিয়া বাংলাদেশ।

২০১৬ খ্রিষ্টাব্দে ইতালিতে অনুষ্ঠিত উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া’য় উইকিমিডিয়া বাংলাদেশের ‘উইকিপিডিয়া স্কুল প্রোগ্রাম’ শীর্ষক একটি প্রকল্প শিক্ষামূলক তিনটি সেরা প্রকল্পের মধ্যে একটি বলে বিবেচিত হয়েছিল। উইকিমিডিয়া বাংলাদেশের সাধারণ সম্পাদক নাহিদ সুলতান ২০১৮ খ্রিষ্টাব্দে দক্ষিণ আফ্রিকার কেপটাউনে আয়োজিত উইকিম্যানিয়ায় সেরা উইকিমিডিয়ান (অনারেবল মেনশান) সম্মাননা লাভ করেন।

উইকিমিডিয়া বাংলাদেশ ও ঢাকার সুইডিশ দূতাবাস আয়োজিত উইকিগ্যাপ অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠানের দলগত ছবি। ছবি: আলীম বারী/সিসি-বাই-এসএ ৪.০

উৎসাহমূলক টিশার্ট প্রদান

এদিকে বাংলা উইকিপিডিয়ার অবদানকারীদের উৎসাহ প্রদানের উদ্দেশ্যে উইকিমিডিয়া বাংলাদেশ নতুন এক প্রকল্প পরীক্ষামূলকভাবে শুরু করেছে। অনেক অবদানকারী দীর্ঘ সময় ধরে কোনো স্বীকৃতি ছাড়াই স্বতন্ত্রভাবে নিয়মিতভাবে বাংলা উইকিপিডিয়ায় নীরবে অবদান রেখে চলেছেন। তাঁদের প্রতি শ্রদ্ধা ও কৃতজ্ঞতা প্রকাশ করতে যে-কেউ এই প্রকল্পের মাধ্যমে সেই উইকিপিডিয়ানকে একটি উইকিপিডিয়া টি-শার্ট প্রদানের প্রস্তাব করতে পারেন।

অবদানকারীর অ্যাকাউন্টের বয়স কমপক্ষে ৬ মাস, গত এক মাসে সক্রিয়, ৫০-এর বেশি মানসম্পন্ন নিবন্ধ, ১,০০০-এর বেশি সম্পাদনা হলেই তাঁকে মনোনীত করা যাবে। ইতিমধ্যে ৩০ জন উইকিপিডিয়ানকে মনোনীত করা হয়েছে। প্রকল্পটির বিস্তারিত জানা যাবে https://bn.wikipedia.org/s/dpss ঠিকানায়।

নির্বাহী পরিষদের সভা, সেপ্টেম্বর ২০১৯

নির্বাহী পরিষদের সভা (সেপ্টেম্বর ২০১৯)। ছবি: আর. কে. হান্নান, সিসি-বাই-এসএ ৪.০

২০১৯ খ্রিষ্টাব্দের ২১ সেপ্টেম্বর উইকিমিডিয়া বাংলাদেশের নির্বাহী পরিষদের সভা ঢাকার ফ্রেপড মিলনায়তনে অনুষ্ঠিত হয়। পরিষদের সভায় উপস্থিত ছিলেন, শাবাব মুস্তাফা (সভাপতি), নাহিদ সুলতান (সেক্রেটারি), তানভির মোর্শদ (ট্রেজারার), মাসুম-আল-হাসান, এ কে আল মহিউদ্দীন ও অংকন ঘোষ দস্তিদার। শাবাব মুস্তাফার সভাপতিত্বে সভা শুরু হয় মধ্যাহ্ন ২টা ৩০ মিনিটে এবং শেষ হয় ৬ ঘটিকায়।

বছরের সর্বশেষ বোর্ড সভায় যে বিষয়সমূহ নিয়ে আলোচনা হয়: উইকিমিডিয়া বাংলাদেশের আঞ্চলিক পরিষদের গঠনতন্ত্র ও কার্যক্রম, কার্য নির্বাহী পরিষদ (অপারেশন্স কমিটি) বিলুপ্তি, প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন সংক্রান্ত নথি প্রস্তুত, উইকিমিডিয়া আন্দোলনের ইতিহাস ও বৈশ্বিক প্রক্ষোপট নিয়ে বই প্রকাশ, বর্তমান আউটরীচ প্রক্রিয়ার মূল্যায়ন, ভিডিও টিউটোরিয়াল তৈরি, নতুন ও পুরাতন উইকিমিডিয়ানদের আগ্রহী করে তুলতে কয়েকটি প্রস্তাবনাসহ বিবিধ।

রাজশাহীতে উইকিমিডিয়া কৌশল নির্ধারণী আলোচনা

কৌশল নির্ধারণী আলোচনায় অংশ নেওয়া উইকিপিডিয়া অবদানকারীগণ। ছবি: মোয়াজ্জেম হোসেন, সিসি-বাই-এসএ ৪.০

উইকিমিডিয়া প্রকল্প ও এ সম্পর্কিত সংস্থাগুলো যাতে আরো ভালোভাবে কাজ করতে পারে এবং উইকিমিডিয়ার ভবিষ্যৎ লক্ষ্য বা কৌশল কী হবে সেটি নির্ধারণী আলোচনা চলছে বৈশ্বিক বিভিন্ন সম্প্রদায়ে। ইতিমধ্যে আমাদের বাংলাসহ বিশ্বের বিভিন্ন সম্প্রদায় থেকে তাদের মতামত সংগ্রহ করা হয়েছে। এর ধারাবাহিকতায় ২০ জুলাই উইকিমিডিয়া বাংলাদেশ, রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়ের সহযোগিতায় রাজশাহীতে দিনব্যাপী একটি আলোচনার আয়োজন করে। এই কৌশল নির্ধারণী আলোচনায় রাজশাহী ও এর আশেপাশের শহর থেকে মোট ২৫ জন উইকিপিডিয়ান অংশ নেন। এছাড়া, ঢাকা থেকেও তিনজন আলোচনায় অংশ নেন।

Translate »
Share This