২০১৯ খ্রিষ্টাব্দের ১০ অক্টোবর থেকে ব্যাঘ্র প্রকল্প বা প্ৰজেক্ট টাইগার ২.০-এর অধীনে বাংলা উইকিপিডিয়াসহ ভারতের মোট ১৫টি ভাষার উইকিপিডিয়াতে নিবন্ধ লেখার প্রতিযোগিতা শুরু হয়েছে। এই প্রতিযোগিতার প্রথম সংস্করণ ২০১৮ খ্রিষ্টাব্দে অনুষ্ঠিত হয় এবং দ্বিতীয় সংস্করণ ১০ অক্টোবর ২০১৯ থেকে ১০ জানুয়ারি ২০২০ পর্যন্ত চলবে।

উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং গুগল যৌথ প্রচেষ্টায় স্থানীয়ভাবে প্রাসঙ্গিক এবং উচ্চ-মানের বিষয়বস্তু তৈরিতে উইকিপিডিয়া সম্প্রদায়সমূহকে উৎসাহিত করার জন্য এই প্রতিযোগিতা চালানোর ক্ষেত্রে “সেন্টার ফর ইন্টারনেট অ্যান্ড সোসাইটি” (সিআইএস) এবং আঞ্চলিক ব্যবহারকারী দলের সাথে ঘনিষ্ঠ সমন্বয়ে কাজ করছে।

অংশগ্রহণকারী ভাষা সম্প্রদায়সমূহ তিন মাসব্যাপী প্রতিযোগিতায় অংশ নেবে। বাংলা উইকিপিডিয়া ছাড়া এই প্রতিযোগিতায় অংশ নেওয়া বাকি ১৪টি উইকিপিডিয়া হল – তামিল, মালয়লাম, কন্নড়, তেলুগু, তুলু, মারাঠি, গুজরাটি, পাঞ্জাবি, হিন্দি, উর্দু, সাঁওতালি, অসমীয়া, সংস্কৃত ও ওড়িয়া ভাষার উইকিপিডিয়া।

সমগ্র প্রকল্পের সমন্বয়ক হিসেবে রয়েছেন নিতেশ গিল এবং সুশ্বেতা। বাংলা উইকিপিডিয়াতে এই প্রতিযোগিতা পরিচালনার ক্ষেত্রে সমন্বয়কের দায়িত্বে আছেন সুমিতা রায় দত্ত। এছাড়া বাংলা উইকিপিডিয়াতে নিবন্ধ পর্যালোচনার দায়িত্বে রয়েছেন আফতাবুজ্জামান, সুমিতা রায় দত্ত এবং নিতেশ।

নিবন্ধ প্রতিযোগিতায় নতুন নিবন্ধ তৈরি ও পুরাতন নিবন্ধ সম্প্রসারণ দুধরণেরই ব্যবস্থা রাখা হয়েছে। নিবন্ধ তৈরি ও সম্প্রসারণ করে জমা করার জন্য কমপক্ষে ৩০০ শব্দ ও ৯০০০ বাইট নিবন্ধে যোগ করতে হবে। নিবন্ধ সম্প্রসারণ ও নতুন নিবন্ধ লেখার জন্য নিবন্ধ তালিকা প্রদান করা হয়েছে। এছাড়া স্থানীয় নিবন্ধ তালিকা রয়েছে, যা বাংলা উইকিপিডিয়ানরা তৈরি করেছেন।

শীর্ষস্থানীয় অবদানকারীদের জন্য পৃথক পুরষ্কার ছাড়াও বিজয়ী উইকিপিডিয়ায় সম্প্রদায়কে উইকিপিডিয়াতে অবদান রাখার দক্ষতা উন্নত করতে সক্ষমতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ অনুষ্ঠানের আয়োজনের ব্যবস্থা করা হবে। প্রতি মাসে প্রতিটি উইকিপিডিয়া থেকে সবচেয়ে বেশি নিবন্ধ জমাকারী ৩জন উইকিপিডিয়ানকে পুরস্কৃত করা হবে। প্রথম পুরস্কার [ভারতীয় রুপি] ₹৩,০০০, দ্বিতীয় পুরস্কার ₹২,০০০, তৃতীয় পুরষ্কার ₹১,০০০। এই পুরস্কার শুধুমাত্র ভারতীয়দের প্রদান করা হবে।

২০১৭-২০১৮ খ্রিষ্টাব্দে আয়োজিত প্রতিযোগিতায় বাংলা উইকিপিডিয়ার মোট ১০১জন অবদানকারী এতে অংশগ্রহণের জন্য নাম যুক্ত করলেও ১৮জন অবদানকারী সক্রিয়ভাবে কাজ করেন এবং মোট ৩৮০টি নিবন্ধ তৈরি ও নিবন্ধের মানোন্নয়নে কাজ করেন। নিবন্ধের সংখ্যা অনুযায়ী সামগ্রিক প্রকল্পে বাংলা উইকিপিডিয়া যথাক্রমে পাঞ্জাবি, তামিল ও উর্দুর পর চতুর্থ স্থান অধিকার করেছিল।

প্রতিযোগিতা সম্পর্কে জানতে https://bn.wikipedia.org/s/dpo0 ঠিকানায় যেতে হবে।

Translate »
Share This