উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯-এর ব্যানার।

২০১৯ খ্রিষ্টাব্দের ১ নভেম্বর থেকে শুরু হতে যাচ্ছে উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯। ২০১৫ খ্রিষ্টাব্দে প্রথম শুরু হওয়া বার্ষিক এই প্রতিযোগিতাটি ২০১৯ খ্রিষ্টাব্দে পঞ্চমবারের মত অনুষ্ঠিত হবে। প্রতিযোগিতাটি চলবে ৩০ নভেম্বর ২০১৯ পর্যন্ত।

উক্ত প্রতিযোগিতায় বিভিন্ন ভাষার উইকিপিডিয়ায় এশিয়া সম্পর্কিত যেকোনো নিবন্ধ তৈরি করা যাবে। কিন্তু প্রতিযোগিতায় অংশ নেওয়া প্রতিটি সম্প্রদায় নিজের দেশ বিষয়ক কোনো নিবন্ধ তৈরি করতে পারবেন না। তবে অংশগ্রহণকারী দেশ শুধুমাত্র এশীয় সম্প্রদায়ের মধ্যে সীমাবদ্ধ নয়।

২০১৫ খ্রিষ্টাব্দে শুরু হওয়ার পর থেকে ২০১৮ খ্রিষ্টাব্দ পর্যন্ত চার বছরে উইকিপিডিয়া এশীয় মাসে ২০,০০০-এরও অধিক সম্পাদক কর্তৃক ৫০টিরও বেশি ভাষার প্রায় ২০,৫০০-এর বেশি ভালো মানের নিবন্ধ তৈরি হয়েছে। ২০১৮ খ্রিষ্টাব্দে বাংলা উইকিপিডিয়াতে ৪৩জন অংশগ্রহণকারী মিলে মোট ২৫৭টি নিবন্ধ তৈরি করেছিলেন। প্রতিযোগিতায় ৪০০টির বেশি নিবন্ধ তৈরি করে প্রথম স্থানে ছিল জার্মান উইকিপিডিয়া।

উইকিপিডিয়া এশীয় মাসে অংশগ্রহণকারীর তৈরি ৪টি নিবন্ধ গৃহীত হলে তাকে একটি পোস্টকার্ড পাঠানো হয়। ১৫টি নিবন্ধ গৃহীত হলে আরেকটি বিশেষ পোস্টকার্ড দেওয়া হয়। এছাড়া বাংলা উইকিপিডিয়ায় যিনি সবচেয়ে বেশি ‘গৃহীত নিবন্ধ’ তৈরি করবেন, তাকে “উইকিপিডিয়া এশীয় দূত” হিসেবে সম্মানিত করে একটি সার্টিফিকেট ও অতিরিক্ত একটি পোস্টকার্ড পাঠানো হয়। গৃহীত নিবন্ধ বলতে বুঝানো হয় এশিয়া বিষয়ক এমন একটি নতুন নিবন্ধ যা ৩০০০ বাইট এবং ৩০০ শব্দ বা তার বেশি।

এই প্রতিযোগিতায় উইকিমিডিয়া বাংলাদেশ ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে সাংগঠনিক সহায়তা করে আসছে। প্রতিযোগিতার বিস্তারিত জানা যাবে https://bn.wikipedia.org/s/dot8 ঠিকানায়।

Translate »
Share This