মোবাইল ফোনে উইকিপিডিয়া ব্যবহার করছেন একজন ব্যবহারকারী। ছবি: মহীন রীয়াদ/সিসি-বাই-এসএ ৪.০

বাংলা উইকিপিডিয়ার নিবন্ধের সংখ্যা ও মান বৃদ্ধির উদ্দেশ্যে জুলাই ও আগস্ট দুই মাসব্যাপী চলমান বাৎসরিক নিবন্ধ প্রতিযোগিতা শেষ হয়েছে। উইকিমিডিয়া বাংলাদেশ-এর উদ্যোগে আয়োজিত এ প্রতিযোগিতায় সহযোগী হিসেবে ছিল জাগোনিউজ২৪.কম।

উইকিপিডিয়ার মাধ্যমে ইন্টারনেটে বাংলা ভাষায় তথ্য সমৃদ্ধ করা ও বাংলায় অলিখিত গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো অন্তর্ভুক্ত করাই ছিল এই প্রতিযোগিতার প্রধান উদ্দেশ্য। প্রতিযোগিতার মাধ্যমে বাংলা উইকিপিডিয়ায় ৮০০ নতুন নিবন্ধ তৈরি হয়েছে। তৈরি হওয়া নিবন্ধগুলোর মধ্যে জীবনী ছাড়াও ইতিহাস, শিল্পকলা, তথ্যপ্রযুক্তি, দর্শন, ধর্ম-বিশ্বাস, প্রযুক্তি ও প্রকৌশল, ভূগোল, ভূতত্ত্ব ও আবহবিদ্যা, সমাজ, সামাজিক সমস্যা ও রাষ্ট্রবিজ্ঞান, সাহিত্য, সঙ্গীত ও চলচ্চিত্র, স্বাস্থ্য ও চিকিৎসাসহ আরও বিভিন্ন বিষয়ের গুরুত্বপূর্ণ নিবন্ধ রয়েছে। প্রতিযোগিতার মাধ্যমে ১৬০টির বেশি জীবনীভিত্তিক নতুন নিবন্ধও যুক্ত হয়েছে।

বাংলা উইকিপিডিয়ার পরিসংখ্যান থেকে দেখা যায় প্রতিযোগিতা চলাকালীন সময়ে বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনার সংখ্যা বৃদ্ধি পেয়েছে ৭০%। ১,৩১২ জন প্রতিযোগিতার জন্য নাম নিবন্ধন করেছেন যার মধ্যে ৯৫% একেবারে নতুন হিসেবে বাংলা উইকিপিডিয়াতে অ্যাকাউন্ট তৈরি করেছেন। ট্রাফিক পরিসংখ্যান অনুসারে এসময়ে বাংলা উইকিপিডিয়ার পাঠকের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে প্রায় ১৮%। জুনে বাংলা উইকিপিডিয়া পড়া হয়েছে ১৭ মিলিয়ন বার কিন্তু সেপ্টেম্বরের শেষে এ সংখ্যা দাড়িয়েছে ২৩ মিলিয়নে।

২০১৯ খ্রিষ্টাব্দের আগস্টে সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন উইকিম্যানিয়াতে নিবন্ধ প্রতিযোগিতাটি প্রশংসিত হয়। উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ক্যাথরিন মাহের বলেন, এই প্রথম কোনো স্থানীয় গণমাধ্যমের সাথে মিলে কোনো উইকিমিডিয়া চ্যাপ্টার উইকিপিডিয়ার বিষয়বস্তু সমৃদ্ধ করতে কাজ করছে।

নভেম্বরে ঢাকায় এক অনুষ্ঠানের মাধ্যমে নিবন্ধ প্রতিযোগিতার বিজয়ীদের পুরষ্কার প্রদান করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

Translate »
Share This