সাঁওতালি উইকিপিডিয়ার লগো (লগো: উইকিমিডিয়া ফাউন্ডেশন/সিসি-বাই-এসএ ৩.০)

সাঁওতালি উইকিপিডিয়ার লোগো (লোগো: উইকিমিডিয়া ফাউন্ডেশন/সিসি-বাই-এসএ ৩.০)

উইকিমিডিয়া ফাউন্ডেশনের অনুমোদিত ব্যবহারকারী দল হিসেবে সাঁওতালি ব্যবহারকারী দলের যাত্রা শুরু হয় ২০১৯ খ্রিষ্টাব্দের ২৫ সেপ্টেম্বর। ব্যবহারকারী দলটির দাপ্তরিক নাম ‘উইকিমিডিয়ান্স অব দ্য সান্তাল ল্যাঙ্গুয়েজ ইউজার গ্রুপ’। দলটি সাঁওতালি উইকিপিডিয়ার পাশাপাশি সাঁওতালি ভাষা, সাহিত্য ও সংস্কৃতি নিয়ে কাজ করে।

সাঁওতালি ব্যবহারকারী দল বাংলাদেশসহ ভারত ও নেপালে তাদের কার্যক্রম পরিচালনা করে থাকে। দলটির লক্ষ্য হলো সাঁওতালি উইকিপিডিয়া সমৃদ্ধ করা, সাঁওতালি ভাষাকে অন্যান্য ভাষাভাষীদের কাছে উপস্থাপন করা, সাধারণ জনগণকে উইকিপিডিয়া সমৃদ্ধকরণে আগ্রহী করে তোলা, অন্যান্য উইকিপিডিয়া সম্প্রদায়, ইন্সটিটিউট ও সংস্থার সাথে বন্ধুত্ব ও সহযোগিতামূলক কার্যক্রমের মাধ্যমে কর্মপরিধি বৃদ্ধি করা এবং ক্রমান্বয়ে উইকিমিডিয়ার অন্যান্য সহপ্রকল্পগুলো সাঁওতালি ভাষায় চালু করা।

এই উদ্দেশ্যে তারা বাংলাদেশ ও ভারতে বিভিন্ন সময় কর্মশালা ও মিটআপের আয়োজন করেছে। এছাড়া অনলাইন কার্যক্রম হিসেবে বিভিন্ন প্রতিযোগিতা ও এডিটাথনের আয়োজন এবং অন্যান্য সম্প্রদায়ের সাথে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।

উল্লেখ্য সাঁওতালি উইকিপিডিয়া ২০১৮ খ্রিষ্টাব্দের ২ আগস্ট ৩০১তম ভাষা হিসেবে যাত্রা শুরু করে। সাঁওতালি ভাষার উইকিপিডিয়া চালুর জন্য ২০১২ খ্রিষ্টাব্দ থেকে চেষ্টা করা হলেও ২০১৭ খ্রিষ্টাব্দের ফেব্রুয়ারি থেকে সেটি গতি পায়। বর্তমানে এই উইকিপিডিয়ায় প্রায় ১,৫০০ নিবন্ধ আছে।

২০১২ খ্রিষ্টাব্দ থেকেই উইকিমিডিয়া বাংলাদেশ সাঁওতালি উইকিপিডিয়া সম্প্রদায়কে সাংগঠনিক ও কারিগরী সহযোগিতা দিয়ে আসছে।

Translate »
Share This