৭ম আঞ্চলিক সিইই বৈঠকে মধ্য এবং পূর্ব ইউরোপের উইকিসম্প্রদায় মিলিত হচ্ছে। ছবি: মায়োমির মেগদেভেস্কি, সিসি-বাই-এসএ ৪.০

২০১২ খ্রিষ্টাব্দ থেকে উইকিমিডিয়া কমিউনিটিজ অব সেন্ট্রাল অ্যান্ড ইস্টার্ন ইউরোপ (সিইই) নিজেদের যৌথ কার্যক্রম পরিচালনার জন্য, অভিজ্ঞতা আদান-প্রদান এবং নিজেদেরকে আরো ভালোভাবে জানার জন্য বৈঠক করে আসছে। প্রথম বৈঠক সার্বিয়ার রাজধানী বেলগ্রেড শহরে অনুষ্ঠিত হয়। এরই ধারাবাহিকতায় এবছরও এ শহরেই আয়োজিত হয় উইকিমিডিয়া সিইই বৈঠক ২০১৯।

আয়োজকেরা সম্মেলনের হোটেল হিসেবে নির্বাচন করেছে মূল শহরের কিছুটা বাইরে এবং একটা অসাধারণ পার্কে। বৈচিত্র্যময় প্রোগ্রাম থেকে শুরু করে সকল খুঁটিনাটি বিষয়েও তাঁরা জোর দিয়েছেন। মিষ্টির জন্য একটা টেবিলও ছিল সেখানে। সম্পূর্ণ বৈঠকে উইকির অন্যান্য সবকিছুর মত যথারীতি মেনে চলা হয় বন্ধুত্বপূর্ণ নীতি।

বৈঠকে উইকিমিডিয়া কৌশল ২০৩০ নিয়ে বিস্তারিত আলোচনা করা হয় (দেখুন এ সম্পর্কিত স্লাইড) এবং ফাউন্ডেশনের কর্মকর্তারা সম্প্রদায়কে জানান কিভাবে তাঁরা ওয়ার্কিং গ্রুপের পরামর্শ অনুযায়ী কাজ শুরু করেছেন। ভ্যালেরিয়া ডি’কস্তা, আসাফ বারটভ এবং ডারিউজ জেমিনিয়াক (উইকিমিডিয়া ফাউন্ডেশনের বোর্ড মেম্বার) ক্যাপাসিটি বিল্ডিং-এর উপর সেশন নিয়েছেন।

ক্রিস কর্নার উইকিমিডিয়া স্পেসকে সম্প্রদায়ের সংযোগস্থল হিসেবে তৈরি বিষয়ক একটি সেশন নিয়েছেন। আমি উইকিমিডিয়া প্রকল্পের জন্য বৈশ্বিক আচরণবিধি তৈরির সম্ভাবনা ও চ্যালেঞ্জ নিয়ে কথা বলি। ব্রুক ক্যামার্ডা এবং এডোরা ভিটাক ব্র্যান্ডিং বিষয়ে আলোচনা করেন, যা কিনা সামির এলশার্বতী বাংলাদেশ সম্প্রদায়ের সাথে কয়েক মাস আগে আলোচনা করে গেছেন।

সামির এলশার্বতীর সাক্ষাৎকার পড়ুন: অসাধারণ অবদান রাখার জন্য বাংলা সম্প্রদায়কে ধন্যবাদ

শুধুমাত্র সম্প্রদায়, অ্যাফিলিয়েট এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনের সামনেই নয় বরং বোর্ড অব ট্রাস্টিজের সামনেও আসবে, এমন চ্যালেঞ্জ নিয়ে দারিউস জেমিনিয়াক কথা বলেন। তিনি বর্তমান কাঠামো ও প্রক্রিয়ার সমস্যাগুলো নিয়ে কথা বলেন। বর্তমান অবস্থা ছোট পরিধির মধ্যে থাকা সংস্থার বোর্ড তৈরির ক্ষেত্রে প্রযোজ্য।

এমতাবস্থায় তিনি পরিবর্তনের জন্য ব্যক্তিগত চিন্তাভাবনা তুলে ধরেন – বিশেষ করে সকল বোর্ড মেম্বারই যেন নিজেদের সংশ্লিষ্টের জন্য দায়িত্বপ্রাপ্ত বলে মনে করেন এবং সেরকম পদক্ষেপ গ্রহণ করেন তা নিয়েও আলোচনা করা হয়।

সম্প্রদায়ের সদস্যরা নানাবিধ সেশন নিয়েছেন। এর মধ্যে রয়েছে উইকিঅভিযান প্রকল্প থেকে শুরু করে শিক্ষামূলক প্রকল্পের মত বিষয় নিয়ে আলোচনা, জেন্ডারগ্যাপ, টেকনিক্যাল প্রেক্ষাপট নিয়ে আলোচনা এবং সর্বোপরি এই অঞ্চলে উইকিমিডিয়ার ভবিষ্যৎ নিয়ে আলোচনা।

আঞ্চলিক একটি হাব তৈরির পরামর্শও দেওয়া হয় এই বৈঠকে, যেন সম্প্রদায় বার্ষিক সম্মেলনের বাইরেও সংযুক্ত থাকতে পারে, ভারসাম্য বজায় রেখে কাজ করতে পারে। প্রথমবারের মত আগামী সিইই বৈঠকের আয়োজন করবে একটি ব্যবহারকারী দল, কোনো চ্যাপ্টার নয়। গ্ল্যাম মেসিডোনিয়া ব্যবহারকারী দল ওহরিড শহরে পরবর্তী বৈঠক আয়োজন করবে।

বৈঠকের যাবতীয় প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে দেখুন: https://meta.wikimedia.org/wiki/Wikimedia_CEE_Meeting_2019/Programme

প্রতিবেদনটি ইংরেজি থেকে অনুবাদ করেছেন অংকন ঘোষ দস্তিদার।

Translate »
Share This