ডিনাইয়াল অব সার্ভিস আক্রমণের সময় ফরাসি উইকিপিডিয়ার ট্রাফিক।

২০১৯ খ্রিষ্টাব্দের ৭ সেপ্টেম্বর হঠাৎই বিভিন্ন দেশের উইকিপিডিয়া পাঠকগণ সাইটটি লোড করতে সমস্যায় পড়েন। এ দিন ডিনাইয়াল অব সার্ভিস (DDoS) আক্রমণের মাধ্যমে বেশ কিছু সময়ের জন্য উইকিপিডিয়া সাইট অচল করে দেওয়া হয় বলে এক বিবৃতিতে নিশ্চিত করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

বিবৃতিতে এ ধরণের আক্রমণের নিন্দা প্রকাশ করে বলা হয়, “তারা কেবল উইকিপিডিয়া অফলাইনে নেয়নি। সাইট অফলাইনে নেওয়ার এই চেষ্টা অবাধে মুক্ত জ্ঞান শেয়ার ও এতে প্রবেশাধিকার করার মত মৌলিক অধিকারের প্রতি হুমকি। আমরা, উইকিমিডিয়া আন্দোলন এবং ফাউন্ডেশন সবার জন্য এই অধিকারগুলো রক্ষায় প্রতিশ্রুতিবদ্ধ।”

বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যম ব্যাপারটি গুরুত্বের সাথে প্রচার করে। ইসরায়েলের প্রভাবশালী দৈনিক হারেত্জ-এর এক প্রতিবেদনে বলা হয়, “@UkDrillas” (বর্তমানে স্থগিত) নামের এক টু্ইটার অ্যাকাউন্ট থেকে আক্রমণের দায় স্বীকার করা হয়েছে। অ্যাকাউন্টটিতে দাবি করা হয়, ইন্টারনেট অব থিংস-এর দুর্বলতা পরীক্ষা করে দেখার সময় ঘটনাটি ঘটে।

সাইবার নিরাপত্তা নিয়ে কাজ করা সংস্থা নেটব্লকের প্রধান আল্প টোকার বলেন, “আমাদের পর্যালোচনা অনুসারে আক্রমণটি কমপক্ষে ৯ ঘন্টা স্থায়ী ছিল এবং এসময় উইকিপিডিয়ার যুক্তরাষ্ট্র ও ইউরোপের বেশ কিছু নেটওয়ার্ককে টার্গেট করা হয় যার ফলে বিশ্বের বিভিন্ন দেশে ভিন্ন ভিন্ন সময়ে ব্যবহারকারীরা সমস্যার সম্মুখীন হন।”

টোকার আরও বলেন, উইকিপিডিয়ার তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের মত উন্মুক্ত জ্ঞান নিয়ে কাজ করা এমন বৃহৎ সংস্থার পক্ষে বাণিজ্যিক DDoS সুরক্ষা পরিষেবা গ্রহণ সব সময় সম্ভব নয় যেহেতু তারা ব্যবহারকারীদের গোপনীয়তাকে গুরুত্ব প্রদান করে থাকে। ক্লাউডফ্ল্যায়ারের মত বাণিজ্যিক কোম্পানিগুলো সাধারণত তাদের গ্রাহক কোম্পানির ট্রাফিক তাদের নিজেদের প্রক্সি সার্ভারে স্থানান্তরের মাধ্যমে DDoS সুরক্ষা পরিষেবা দিয়ে থাকে।

উইকিপিডিয়ার গোপনীয়তা নীতি অনুসারে, ব্যবহারকারীর আইপি ঠিকানা বা ব্যক্তিগত তথ্য তৃতীয় পক্ষের সাথে শেয়ারের নীতিমালা না থাকায় ধরণের সার্ভিস গ্রহণ সম্ভব হয় না বলেও তিনি মনে করেন।

যদিও আক্রমণ শুরু হওয়ার পরের দিন উইকিমিডিয়া ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ক্যাথরিন মা’র এক মন্তব্যে বলেন যে, ফাউন্ডেশন ক্লাউডফ্ল্যায়ারের সাথে তাদের নতুন এক ধরণের DDoS সুরক্ষা পরিষেবা নিয়ে কাজ করছে যাতে এই আক্রমণ প্রতিহত করা যায়। এই সুরক্ষা পরিষেবা আমাদের গোপনীয়তা নীতির সাথে সামঞ্জস্যপূর্ণ।

একই টুইটার অ্যাকাউন্ট থেকে দাবি করা হয়, তারা উইকিপিডিয়ার উপর তাদের আক্রমণ বন্ধ করবে এবং ভিডিও গেমিং সার্ভিসগুলোকে লক্ষ্য করে আক্রমণ চালাবে। পরবর্তীতে Twitch.tv ও ব্লিজার্ড-এর মত ভিডিও গেমিং সার্ভিস এ আক্রমণের সম্মুখীন হয় বলে প্রতিবেদন প্রকাশিত হয়। ২০ সেপ্টেম্বর ব্লিজার্ডের একজন কর্মকর্তার উদ্বৃতি দিয়ে বলা হয় এঘটনায় একজনকে গ্রেফতার করা হয়েছে।

উইকিমিডিয়া সার্ভারের নিরাপত্তা ব্যবস্থা শক্ত করা এবং ভবিষ্যতে এ ধরণের আক্রমণ প্রতিহত করতে ক্রেইগ নিউমার্কের পক্ষ থেকে ২.৫ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা করা হয়েছে।

আরও পড়ুন: ক্রেইগ নিউমার্কের পক্ষ থেকে ফাউন্ডেশনকে সহায়তার ঘোষণা

Translate »
Share This