ক্রেইগ নিউমার্ক। ছবি: জেডি ল্যাসিকা, সিসি-বাই ২.০

ক্রেইগ নিউমার্ক ফিলানথ্রপিস অনলাইন উইকিপিডিয়ার ওয়েবসাইট এবং বৈশ্বিক সম্প্রদায়ের নিরাপত্তা বৃদ্ধির উদ্দেশ্যে ২.৫ মিলিয়ন মার্কিন ডলার দান করেছেন। গত ১০ সেপ্টেম্বর এক টুইটার বার্তায় ফাউন্ডেশন এ ঘোষণা দেয়।

“শীর্ষ দশ ওয়েবসাইটের মধ্যে উইকিপিডিয়া রয়েছে এবং কয়েকশ মিলিয়ন মানুষ প্রতিনিয়ত এই ওয়েবসাইটে প্রবেশ করছে। যার ফলে ধ্বংসপ্রবণতা, হ্যাকিং এবং অন্যান্য সাইবারনিরাপত্তা মুক্ত জ্ঞানের আন্দোলন পরিচালনায় বাধা সৃষ্টি করছে বলে জানান উইকিমিডিয়া ফাউন্ডেশনের ডিরেক্টর অব সিকিউরিটি জন বেনেট। “একারণেই আমরা সক্রিয় এবং কার্যকরভাবে যুদ্ধ করছি এই ধরণের সমস্যা সৃষ্টির আগেই তার মোকাবেলা করতে।”

নিউমার্ক জানান, “ভুল তথ্য এবং নিরাপত্তা হুমকি গণতন্ত্রের অখণ্ডতাকে বিঘ্নিত করছে। আমাদের এমন এক সিস্টেম দাঁড় করাতে হবে যেখানে সঠিক এবং বিশ্বস্ত তথ্য পাওয়া যাবে। একারণেই আমি মনেপ্রাণে উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং এর প্রকল্পসমূহকে সমর্থন করি।”

আরও পড়ুন: উইকিপিডিয়া ডাউন: ডিনাইয়াল অব সার্ভিস আক্রমণ

যত দিন যাচ্ছে ততই বিশ্বব্যাপী সাইবার হুমকি বেড়ে চলেছে। ক্রেইগ নিউমার্কের এই সহায়তা মুক্ত জ্ঞানের প্রকল্প পরিচালনার ক্ষেত্রে নিঃসন্দেহে উল্লেখযোগ্য অবদান রাখবে। প্রকল্পটি ব্যবহারকারীদের সুরক্ষা নিশ্চিত করতে এবং পাঠকরা যেন নিরাপদে তথ্যলাভ করতে পারেন সেই ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিতেও সহায়তা করবে বলে সংশ্লিষ্টরা মনে করেন।

Translate »
Share This