ভায়োলা গোত্রের ফুল (প্রতিকী ছবি)। ছবি: অ্যান্ডি মাবেট, সিসি-বাই-এসএ ৪.০

জন মাইকেল ওয়াটসন ও অ্যানা রোজা ফ্লোরেস নামে দুজন উদ্ভিদ বিজ্ঞানী সম্প্রতি চিলিতে ভায়োলা গোত্রের একটি নতুন ফুলের প্রজাতি আবিষ্কার করেন। মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার প্রতি ভালোবাসা থেকে এই বিজ্ঞানী দম্পতি তাঁদের নতুন আবিষ্কৃত ফুলের নাম রাখেন ‘ভায়োলা উইকিপিডিয়া’।

নতুন আবিষ্কৃত ফুলের এই প্রতিকী নামকরণ সম্পর্কে ওয়াটসন দম্পতি বলেন, আমরা আমাদের বিভিন্ন গবেষণার সময় নিয়মিতভাবে উইকিপিডিয়া ব্যবহার করেছি। উইকিপিডিয়ার নামে এই প্রজাতিটির নামকরণ করে আমরা মুক্ত এই বিশ্বকোষের প্রতি কিছুটা হলেও কৃতজ্ঞতা জানাতে পারছি বলে আমরা আনন্দিত।

উল্লেখ্য, ফুলের এই নতুন প্রজাতিটি চিলির সান্তিয়াগো অঞ্চলে দেখা যায়। ১৮৫৫ খ্রিষ্টাব্দের জানুয়ারিতে অ্যামান্দো ফিলিপি নামক একজন জার্মান-চিলীয় প্রাণিবিদ প্রথম এই ফুলের একটি নমুনা সংগ্রহ করেন যা ১৮৫৭ খ্রিষ্টাব্দে পরীক্ষার পর ভুলভাবে ‘ভায়োলা অ্যাঙ্গুস্টিফোলিয়া’ নামে নথিভুক্ত করা হয়।

২০১৯ খ্রিষ্টাব্দে ওয়াটসন দম্পতি গবেষণার পর ফুলটিকে নতুন প্রজাতি হিসেবে নির্ণয় করেন। যদিও আন্তর্জাতিক উদ্ভিদ নামসূচক অনুসারে এখনো ফুলটিকে ‘ভায়োলা অ্যাঙ্গুস্টিফোলিয়া’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

Translate »
Share This