উইকিপিডিয়ার থ্রিডি পাজল গ্লোব লোগো। ছবি: দেনিজ/সিসি-বাই-এসএ ৩.০

সম্প্রতি বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ৭৫ হাজার অতিক্রম করেছে। ২০০৪ খ্রিষ্টাব্দে শুরু হওয়া বাংলা ভাষার বৃহত্তম এ অনলাইন বিশ্বকোষের সাথে ৭ বছরেরও বেশি সময় ধরে যুক্ত আছেন আফতাবুজ্জামান। তিনি বাংলা উইকিপিডিয়ার অন্যতম সক্রিয় অবদানকারী। ২০১৩ খ্রিষ্টাব্দ থেকে তিনি প্রশাসক অধিকার প্রাপ্ত হন। কেমন ছিল তাঁর দীর্ঘদিনের এ অভিজ্ঞতা? লিখলেন উইকিবার্তায়।

বাংলা উইকিপিডিয়ায় আমি ২০১২ খ্রিষ্টাব্দের মাঝামাঝি অবদান রাখা শুরু করি। এই লেখাটি সেই সময় থেকে আজ পর্যন্ত হওয়া কিছু উইকি স্মৃতি ও অভিজ্ঞতা নিয়ে লেখা। আমার যতটুকু মনে পড়ে, আমি বাংলা উইকিতে এক ক্রিকেট খেলোয়াড়ের নিবন্ধ নিয়ে প্রথম কোনো নিবন্ধ তৈরি চেষ্টা করি। প্রথম সম্পাদনায় আমি কোনো কিছু না লিখে কেবল নিবন্ধের শিরোনাম সৃষ্টি করতে পেরেই খুশিতে আত্মহারা হই, তারপর থেকে সম্পাদনা শুরু করি।

উইকিপিডিয়ায় সম্পাদনা শুরুর আগে ফেসবুকে প্রচুর সময় কাটাতাম (ফেসবুক পাতা, গ্রুপ ইত্যাদি নিয়ে), কিন্তু যখন উইকিপিডিয়ায় কিছু সম্পাদনা করা শুরু করি তখন ভাবলাম ফেসবুকে এত সময় দিয়ে তো কোনো লাভ হচ্ছে না, তার চেয়ে বরং বাংলা উইকিপিডিয়ায় কিছু সময় দিয়ে লিখলে তা মানুষের কোনো কাজে আসবে। শুরুর দিকে নিবন্ধ সৃষ্টির দিকে মনোযোগ দিয়েছিলাম, তারপর আস্তে আস্তে উইকি টেমপ্লেট সম্পাদনায় মনোযোগ দিই।

সেই সময় কিছু সুরক্ষিত টেমপ্লেট সম্পাদনা নিয়ে এক প্রশাসককে জ্বালাতাম, তো একদিন সেই প্রশাসক আমাকে বললেন ”আপনি তো বাংলা উইকিপিডিয়ার প্রশাসক হবার জন্য আবেদন করতে পারেন।” ততদিনে অবশ্য এক বছর পার হয়ে গেছে। তাঁর কথায় সাহস পেয়ে আবেদন করি ও এতে সকলে সমর্থন দিলে প্রশাসক হই। এভাবেই মূলত আমার শুরু আর সে থেকে প্রতিদিনই বাংলায় উইকিপিডিয়ায় অবদান রাখার চেষ্টা করছি।

আমার একটা মজার অভিজ্ঞতা হল, আমি যখন মাত্র ১৫০টা সম্পাদনা করি তখন এক প্রশাসক আমাকে একটা ব্যবহারকারী অধিকার দিয়েছিলেন। ওটা কী বা কী কাজে লাগে তা জানতাম না তখন। তবে তখন বেশ খুশি ও একই সাথে মজাও লেগেছিল।

আরও পড়ুন: ‘বাংলা উইকিপিডিয়াতে আরো স্বেচ্ছাসেবী অবদানকারী দরকার’ – আফতাব

বাংলা উইকিপিডিয়া কিছুদিন আগে ৭৫ হাজার নিবন্ধের মাইলফলক স্পর্শ করে যা বেশ খুশির বিষয়। একটা সময় (২০১২ খ্রিষ্টাব্দের দিকে) বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ তৈরির হার এখনকার থেকে অনেক কম ছিল, তখন গড়ে ৫-৬টা নিবন্ধ প্রতিদিন সৃষ্টি হত। বিভিন্ন পর্যায়ে উইকিমিডিয়া বাংলাদেশসহ, বিভিন্ন ব্যক্তির নানাবিধ উদ্যোগে বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় অবদানকারী বেশ বেড়েছে ও বর্তমানে অনেক ভালো গতিতে প্রতিদিন নিবন্ধ সৃষ্টি হচ্ছে।

তবে এখনো আমাদের আরো এগিয়ে যেতে হবে। ২৮ কোটি বাঙালির মাতৃভাষার উইকিতে এখনো নিয়মিত ৫০জন অবদানকারী কাজ করে না। অথচ আমাদের থেকে কম মাতৃভাষী এমন প্রচুর ভাষার উইকি বাংলা উইকিপিডিয়া থেকে নিবন্ধের দিক দিয়ে এগিয়ে আছে।

উইকিপিডিয়ান আনার জন্য প্রতি বছর অনেক প্রচারণা চালানো হচ্ছে, অনেক প্রতিযোগিতা আয়োজিত হচ্ছে। অনেকে প্রতিযোগিতায় পুরস্কার পাবার উদ্দেশ্যে লেখেন কিন্তু পরে আর লেখেন না। জানি না কিভাবে আরো সম্পাদক উইকিপিডিয়ায় আনা যায়। হয়তো আমাদের আর্থ-সামাজিক বিভিন্ন অবস্থার কারণে আসছেন না। বাংলা উইকিপিডিয়াকে এগিয়ে নিতে কোটি বাঙালি লাগবে না, শ-খানেক উইকিপিডিয়ানই যথেষ্ট। এর জন্য চাই সদিচ্ছা।

আপনি যদি এই লেখাটি পড়ে থাকেন ও আপনি যদি বাংলা উইকিপিডিয়ায় কোনো অবদান এখনো না রেখে থাকেন, তবে শুরু করুন। আপনিও পারেন বাংলা উইকিপিডিয়ায় কিছু লিখে সাহায্য করতে।

Translate »
Share This